• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রথম ভারতীয় পরিচালক হিসাবে ইউনেসকো ফেলিনি পুরস্কার পেলেন কৌশিক গঙ্গোপাধ্যায়

কলকাতা, ১ ডিসেম্বর : বাংলা চলচ্চিত্র জগতে এক নয়া মাইলস্টোন এক বাঙালি চিত্র পরিচালকের হাত ধরেই। চিত্র পরিচালক-অভিনেতা কৌশিক গঙ্গোপাধ্যায় প্রথম ভারতীয় চিত্র পরিচালক হিসাবে 'সিনেমাওয়ালা' ছবির জন্য আইসিএফটি-ইউনেসকো ফেলিনি পুরস্কার পেলেন।

ইতালীয় চিত্র পরিচালক ফেডেরিকো ফেলিনির স্মরণে তৈরি প্রতিষ্ঠানের সঙ্গে ইন্টারন্যাশনাল কাউন্সিল অফ ফিল্ম, টেলিভিশন অ্যান্ড অডিওভিজুয়্যাল কমিউনিকেশন (আইসিএফটি), প্যারিস এবং ইউনেসক যৌথভাবে এই পুরস্কারটি দেয়।

প্রথম ভারতীয় পরিচালক হিসাবে ইউনেসকে ফেলিনি পুরস্কার পেলেন কৌশিক গঙ্গোপাধ্যায়

এর আগে ক্লিন্ট ইস্টউড, আব্বাস কিওরোস্তামি প্রমুখ এই পুরস্কার পেয়েছেন। কিন্তু এর আগে কোনও ভারতীয় পরিচালক এই পুরস্কার পাননি।

সিনেমাওয়ালা ছবিটিতে বাংলার একক পর্দা থিয়েটার হলের দুদর্শার ছবি প্রতিফলিত হয়েছে। সোমবার গোয়াতে ইফি-র শেষ দিনে এই পদকটি তুলে দেওয়া হয় কৌশিক গঙ্গোপাধ্যায়ের হাতে। এই পুরস্কারের জন্য মোট ৪ টি ভারতীয় ছবি প্রতিযোগিতায় ছিল।

টাইমস অফ ইন্ডিয়া সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে কৌশিক গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, "এটা খুব হতাশাজনক যখন বিচারকের আসনে বসে থাকা শেখর কাপুর আমার ছবি পছন্দ করলেন না। কিন্তু যখন ফেলিনি পুরস্কারের খবরটা এল, এবং জানলান আন্তর্জাতিক বিশেষজ্ঞ বিচারকরা আমার ছবিকে বেছে নিয়েছেন, এটা আমাকে আত্মবিশ্বাস দিয়েছে। আমি যে ঠিক পথেই চলছি এই বলটা মনে পেয়েছি। প্রথম ভারতীয় পরিচালক হিসাবে এই সম্মান দেশকে এনে দিতে পেরে আমি গর্বিত।"

English summary
Kaushik wins Unesco Fellini award at Iffi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X