• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

উচ্চ প্রাথমিকে ৭৫০ জনের নিয়োগে অন্তর্বর্তী স্থগিতাদেশ! কমিশনের স্বচ্ছতা নিয়ে ফের প্রশ্ন বিচারপতির

  • |
Google Oneindia Bengali News

উচ্চ প্রাথমিকে নিয়োগে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিলেন বিচারপতি বিশ্বজিৎ বসু। কর্মশিক্ষায় অতিরিক্ত ৭৫০ জনের নিয়োগে স্থগিতাদেশ দিয়েছেন তিনি। পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত কোনও পদক্ষেপ করা যাবে না বলে জানিয়ে দিয়েছেন বিচারপতি। এব্যাপারে পরবর্তী শুনানির দিন ধার্ষ হয়েছে বৃহস্পতিবার, ১৭ নভেম্বর।

স্কুল সার্ভিসের নিয়োগে স্থগিতাদেশ

স্কুল সার্ভিসের নিয়োগে স্থগিতাদেশ

উচ্চ প্রাথমিকে নিয়োগে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছেন বিচারপতি বিশ্বজিৎ বসু। কর্মশিক্ষায় অতিরিক্ত ৭৫০ জনের নিয়োগে অন্তর্বর্তী স্থগিতাদেশ দেওয়া হয়েছে। কীভাবে ওয়েটিং লিস্ট তৈরি হয়েছে, তা জানতে চেয়েছে আদালত। যদিও কমিশন জানিয়েছে, এদিন তাদের অফিস বন্ধ, তাই নিয়োগপত্র দেওয়ার প্রশ্নই নেই। একাধিক অভিযোগের জেরে এই স্থগিতাদেশ বলে জানিয়েছেন বিচারপতি। বিচারপতি বলেছেন, কমিশন জানে তারা স্বচ্ছ নয়।

 চলতি বছরে ৭৫০ জন অতিরিক্ত নিয়োগের ঘোষণা

চলতি বছরে ৭৫০ জন অতিরিক্ত নিয়োগের ঘোষণা

চলতি বছরের ১৪ অক্টোবর শারীর শিক্ষা এবং কর্মশিক্ষায় অতিরিক্ত শূণ্য পদ তৈরি করে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে স্কুল সার্ভিস কমিশন। ৩ নভেম্বর স্কুল সার্ভিস কমিশন নোটিশ দিয়ে জানায়, ১০ এবং ১১ নভেম্বর ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীদের কাউন্সেলিং হবে। সেই মতো কাজও হয়ে যায়।

মামলার জেরে নিয়োগে অন্তর্বর্তী স্থগিতাদেশ

মামলার জেরে নিয়োগে অন্তর্বর্তী স্থগিতাদেশ

ওয়েটিং লিস্টে নিজের নাম দেখতে না পেয়ে মামলা করেন সোমা রায় নামের এক পরীক্ষার্থী। সোমা রায় অভিযোগ করেছেন, কমিশন ৩ নভেম্বর যে ওয়েটিং লিস্ট প্রকাশ করেছে তফশিলি জাতিভুক্ত হওয়ার পরেও তাতে তাঁর নাম নেই। পরীক্ষা ও পার্সোনালিটি টেস্টে তিনি ৭২ পেয়ে চাকরি না পেলেও ৫৬ পেয়ে অন্য ব্যক্তি চাকরি পেয়েছেন। অ্যাকাডেমিক স্কোরে ২২-এর পরিবর্তে তাঁকে ১৮ দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন সোমা রায়। লিখিত পরীক্ষায় তাঁর নম্বর ৫৪। অ্যাকাডেমিক স্কোর ২২ যুক্ত হওয়ার পরে তাঁর প্রাপ্ত নম্বর হওয়ার কথা ৭৬। কিন্তু তাঁকে ৭২ দেওয়া হয়েছে। সেখানে যোগ করা হয়নি পার্সোনালিটি টেস্টের নম্বও।

আরও ৬০ জনকে মামলায় যুক্ত করার নির্দেশ

আরও ৬০ জনকে মামলায় যুক্ত করার নির্দেশ

আদালতে সোমা রায়ের হয়ে লড়াই করলেন বিকাশরঞ্জন ভট্টাচার্য ও ফিরদৌস শামিম। তাঁরা জানিয়েছেন, এসএসসির প্রকাশিত তালিকায় এমন অন্তত ৬০ জন রয়েছেন, যাঁদের প্রাপ্ত নম্বর তাঁদের মক্কের সোমা রায়ের থেকে কম। যার জেরে বিচারপতি ওই ৬০ জনকে এই মামলায় যুক্ত করার নির্দেশ দিয়েছেন। বিচারপতি জানতে চান, কীভাবে এই ৬০ জনের নিয়োগ হল। এব্যাপারে ওই ৬০ জনকে নিয়ে অবস্থান জানাতে গবে কমিশনকে।

কমিশনের স্বচ্ছ্বতা নিয়ে ফের প্রশ্ন

কমিশনের স্বচ্ছ্বতা নিয়ে ফের প্রশ্ন

এদিন বিচারপতি বসু এই রায় দিতে গিয়ে বলেন, কমিশন জানে তারা স্বচ্ছ নয়। প্রসঙ্গত উল্লেখ্য ২০১৬ সালে কর্মশিক্ষায় নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়। ২০১৭ সালের জুনে শুধুমাত্র কর্মশিক্ষা বিষয়ে পরীক্ষা হয়। ২০১৮ তে পার্সোনালিটি টেস্ট নেওয়া হয়।
সোমা রায়ের অভিযোগের ব্যাপারে স্কুল সার্ভিস কমিশনের আইনজীবীর যুক্তি মানতে চাননি বিচারপতি বিশ্বজিৎ বসু। কমিশনের আইনজীবী এব্যাপারে বিশেষ যোগ্যতার কথা উল্লেখ করেন। বিচারপতি বিশ্বজিৎ বসু বিশেষ যোদ্যতা নিয়ে প্রশ্ন তোলেন। পাশাপাশি তিনি এসএসসির বিরুদ্ধে চাকরিপ্রার্থীদের হয়রানির অভিযোগও করেছেন।

৪৮ বছরে দ্বিগুণ বিশ্বের জনসংখ্যা! মঙ্গলবার পেরিয়ে যাচ্ছে ৮০০ কোটি৪৮ বছরে দ্বিগুণ বিশ্বের জনসংখ্যা! মঙ্গলবার পেরিয়ে যাচ্ছে ৮০০ কোটি

English summary
Justice Biswajit Basu gave interim stay order on recruitment of 750 candidates in Upper Primary through SSC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X