• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২১ জুলাই: বুদ্ধকে জেরা করা হবে ২৬ ফেব্রুয়ারি

  • By Ananya Pratim
  • |

বুদ্ধদেব ভট্টাচার্য
কলকাতা, ২ ফেব্রুয়ারি: ১৯৯৩ সালের ২১ জুলাই তৎকালীন বামফ্রন্ট সরকারের নির্দেশে পুলিশ গুলি চালিয়েছিল কংগ্রেসের মিছিলে। নিহত হয়েছিলেন ১৩ জন। সেই ঘটনায় এবার জেরা করা হবে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টচার্যকে। ২৬ ফেব্রুয়ারি তাঁকে হাজিরা দিতে হবে বিচারবিভাগীয় কমিশনে।

প্রসঙ্গত, ১৯৯৩ সালের ২১ জুলাই কংগ্রেসের মিছিলের ওপর নির্বিচারে গুলি চালিয়েছিল পুলিশ। মমতা বন্দ্যোপাধ্যায় তখন যুব কংগ্রেসের নেত্রী। মুখ্যমন্ত্রী ছিলেন জ্যোতি বসু। অভিযোগ, তথ্য ও সংস্কৃতি দফতরের তৎকালীন ভারপ্রাপ্ত মন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য নাকি এ ব্যাপারে প্ররোচনা দিয়েছিলেন। তৃণমূল কংগ্রেস ক্ষমতায় এসে এই ঘটনার তদন্তে গঠন করে বিচারপতি সুশান্ত চট্টোপাধ্যায় কমিশন। এই কমিশনে সাক্ষ্য দিতে এসে পরিবহণ মন্ত্রী মদন মিত্র কিছুদিন আগে বলে গিয়েছিলেন, বুদ্ধদেববাবু সেই দিন পুলিশকে যথেচ্ছভাবে নিয়ন্ত্রণের ভার পেয়েছিলেন। তিনিই গুলি চালাতে বলেছিলেন। এমনকী, পুলিশ তাঁকে মেরেছিল বলেও অভিযোগ করেছেন মদনবাবু। এই পরিপ্রেক্ষিতে বুদ্ধবাবুকে জেরা করার জন্য ডেকে পাঠানোর সিদ্ধান্ত নেয় কমিশন।

বুদ্ধবাবু ছাড়াও সেই সময়কার পাঁচ আইপিএস অফিসারকেও ডাকা হয়েছে। এঁরা হলেন কলকাতা পুলিশের তৎকালীন কমিশনার তুষার তালুকদার, অতিরিক্ত কমিশনার দীনেশ বাজপেয়ী, যুগ্ম কমিশনার আর কে জহুরি, ডিসি (সাউথ) নওলকিশোর সিং এবং ডিসি (সদর) দেবেন বিশ্বাস। দীনেশবাবু পরে কলকাতার পুলিশ কমিশনার হন। আর কে জহুরি অতিরিক্ত ডিজি হয়েছিলেন। নওলকিশোর সিং এখন ভিন রাজ্যে কর্মরত। আর দেবেন বিশ্বাস পরবর্তীকালে সিপিএমের বিধায়ক হয়েছিলেন।

English summary
Judicial Commission to squeeze Buddhadeb Bhattacharjee for July 21 episode
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X