• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফতোয়ায় ক্ষোভ, বৈঠক ডাকল জুটা

  • By Ananya Pratim
  • |
Google Oneindia Bengali News

যাদবপুর বিশ্ববিদ্যালয়
কলকাতা, ৭ ফেব্রুয়ারি: অধ্যাপক বা শিক্ষাকর্মীরা আর খোলাখুলি কথা বলতে পারবেন না সংবাদমাধ্যমের সঙ্গে। এমনকী, কর্তৃপক্ষের বিরুদ্ধে রাজ্য সরকারের কাছে কোনও অভিযোগ জানাতে গেলে আগাম অনুমতি নিতে হবে কর্তৃপক্ষেরই! এই মর্মে তালিবানি ফতোয়া জারি করলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার।

রাজ্যের প্রথম সারির এই শিক্ষা প্রতিষ্ঠানটি বিভিন্ন ইস্যুতে বরাবর সহনশীলতা দেখিয়ে এসেছে। এটাই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দীর্ঘলালিত ঐতিহ্য। কিন্তু, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হঠাৎ এমন তুঘলকি ফতোয়া জারি করায় ক্ষুব্ধ অধ্যাপক, শিক্ষাকর্মীরা। তাঁরা এই নির্দেশ প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

কেন এমন নির্দেশ? বিশ্বস্ত সূত্র মোতাবেক, কিছুদিন আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্থাপত্যবিদ্যা বিভাগের কয়েকজন অধ্যাপক একটি নির্দিষ্ট বিষয়ে সরাসরি অভিযোগ জানিয়েছিলেন মুখ্যসচিব সঞ্জয় মিত্রকে। কারণ ওই অভিযোগকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পাত্তা দেয়নি বলে অভিযোগ। এর পরই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণকারী সংস্থা অর্থাৎ এগজিকিউটিভ কাউন্সিলে (ইসি) বিষয়টি নিয়ে আলোচনা হয়। সেখানে ঠিক হয়, সব অধ্যাপককে মৌখিকভাবে বলে দেওয়া হবে, তাঁরা যেন এভাবে 'বাইরে' অভিযোগ না জানান।

এত পর্যন্ত সব ঠিকই ছিল। কিন্তু, হঠাৎ উপাচার্য অভিজিৎ চক্রবর্তীর নির্দেশে রেজিস্ট্রার ওই কড়া নির্দেশিকা জারি করেন বলে অভিযোগ। এর বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হবে, তা ঠিক করতে ১১ ফেব্রুয়ারি জরুরি বৈঠক ডেকেছে জুটা (যাদবপুর ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন)। জুটার মতে, কর্তৃপক্ষের এমন ফতোয়া দুভার্গ্যজনক ও অনভিপ্রেত।

English summary
JU stifles voice of discontent, teachers call for urgent meet
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X