• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কলকাতাকে টেক্কা দিয়ে ফের শীর্ষ স্থানে যাদবপুর বিশ্ববিদ্যালয়

  • |

সম্প্রতি প্রকাশিত কিউ এস এশিয়া ২০২০ র‌্যাঙ্কিংয়ে দেশের রাজ্য সরকারি বিশ্ববিদ্যালয় গুলির মধ্যে শীর্ষ স্থান পেল যাদবপুর বিশ্ববিদ্যালয়। পাশাপাশি দেশের সমস্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলির নিরিখে যাদবপুর বিশ্ববিদ্যালয় অর্জন করেছে একাদশ তম স্থান। কিউএস র‌্যাঙ্কিংয়ে গত ২৭ শে নভেম্বর প্রকাশিত হয়েছে এই ফলাফল।

কলকাতাকে টেক্কা দিয়ে ফের শীর্ষ স্থানে যাদবপুর বিশ্ববিদ্যালয়


বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সুরঞ্জন দাস এই প্রসঙ্গে সংবাদ মাধ্যম কে বলেন, ''যাদবপুরের ঐতিহ্য হল গণতান্ত্রিক পদ্ধতিতে ক্যাম্পাসে সকলের মতামত নিয়ে এগিয়ে যাওয়া। সেই প্রক্রিয়ায় সুফল মিলেছে।’’ তিনি আরও জানান, "যাদবপুর বিশ্ববিদ্যালয় সর্বদাই বিশ্বব্যাপী স্বীকৃত র‌্যাঙ্কিংয়ে উচ্চ পদে অধিষ্ঠিত ছিল।" পাশাপাশি তিনি আরও জানান কলা বিভাগ এবং ইঞ্জিনিয়ারিং বিভাগ উভয় ক্ষেত্রেই বিশ্ববিদ্যালয়ের একটি পরিকাঠামোগত শৃঙ্খলা আছে, যা বিভিন্ন ক্ষেত্রে ছাত্রছাত্রীদের গবেষণার কাজে উৎসাহ দেয়। তার মাধ্যমেই নিজের গুণমান প্রমাণ করে ধারাবাহিকভাবেই শীর্ষ স্থানে থাকে যাদবপুর।

এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের একজন কর্মকর্তা জানান, " এশিয়ার মধ্যে কিউ এস র‌্যাঙ্কিংয়ে আমাদের স্থান ১৩৬, যা গতবছরের র‍্যাঙ্কিংয়ের তুলনায় এক ধাপ এগিয়ে। অন্যদিকে আমরা সমস্ত ভারতীয় উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান গুলির মধ্যে একাদশতম স্থান অধিকার করেছি, যা আমাদের ছাত্র শিক্ষক কর্মচারী সকলের কাছেই ভীষণ গর্বের।"

কয়েক মাস আগেই প্রকাশিত দেশের মধ্যে কিউ এস র‌্যাঙ্কিংয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের থেকে এগিয়ে ছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। কিন্তু এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে 'কিউএস র‌্যাঙ্কিংয়ে’ কলকাতাকে পিছনে ফেলে দিল যাদবপুর। এবার যাদবপুরের স্থান ১৩৬। কলকাতা রয়েছে ১৩৯-এ। গত বার কলকাতা ছিল ১৩৪, আর যাদবপুর ১৩৭-এ।

মুম্বইয়ে চালু হতে চলেছে ট্রাম, রাজ্যের পরিবহন দপ্তরের দ্বারস্থ বিএমসিমুম্বইয়ে চালু হতে চলেছে ট্রাম, রাজ্যের পরিবহন দপ্তরের দ্বারস্থ বিএমসি

English summary
Jadavpur University is again in the top spot among the state government universities of the country
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X