• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং-এর আসন সংখ্যা বাড়ছে, বিস্তারিত জানুন

বাড়ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের স্নাতক স্তরের আসন সংখ্যা। বিগত শিক্ষাবর্ষে ১ হাজার ১৩৭ টি আসন ছিল। তা থেকে বাড়িয়ে এই বছর ইঞ্জিনিয়ারিং-এর স্নাতক স্তরের আসন সংখ্যা ১ হাজার ২৩৭ করা হবে বলে জানা গিয়েছে। তবে এই বর্ধিত আসন ওবিসি সম্প্রদায়ের জন্য সংরক্ষিত থাকবে। এছাড়াও বর্ধিত আসন ৫ শতাংশ রাখা থাকবে বিনা পারিশ্রমিকের কোটার শিক্ষার্থীদের জন্য। তবে কোন কারণে আসনগুলি ফাঁকা থেকে গেলে সেখানে সাধারণ শিক্ষার্থীদের ভর্তি করা হবে।

যাদবপুরে ইঞ্জিনিয়ারিং-এর আসন সংখ্যা বাড়ছে

আসন সংখ্যা বাড়ায় ছাত্রছাত্রীদের উপকারই হবে বলে মনে করছেন অধ্যাপকরা। কনস্ট্রাকশন ইঢ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক পার্থ প্রতীম বিশ্বাস জানান, এখন কর্মসংস্থানের যা অবস্থা তাতে পাস করার পর নামের পাশে যাদবপুরের মতো একটি নামী প্রতিষ্ঠানের ছাপ থাকলে শিক্ষার্থীরা ভাল সুযোগ পাবেন।' তবে পরিকাঠামো নিয়ে কিছুটা উদ্বেগ আছে। যে কোন টেকনিকাল ইনস্টিটিউটের ক্ষেত্রেই তার পরিকাঠামো শিক্ষক-শিক্ষার্থী অনুপাত -এর মতো বিষয়গুলি গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে চাপ পড়ে ক্লাস, ল্যাব, যন্ত্রপাতি, তার সংরক্ষণ - সব কিছুর ওপরেই। যাদবপুরের বর্তমান পরিকাঠামো যথাযথ হলেও ছাত্রছাত্রী বাড়াতে গেলে সেই পরিকাঠামোরও সম্প্রসারণের প্রয়োজন বলে মত পার্থবাবুর মতো অনে অধ্যাপকেরই। নাহলে শিক্ষা প্রদান ব্যাহত হতে পারে।

তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, তাঁরা প্রয়োজন মতো ব্যবস্থা নিচ্ছেন। এক আধিকারিক জানান, 'গবেষণাগারের যন্ত্রপাতির সংখ্যা বাড়ানো হচ্ছে। তবে, শিক্ষকের সংখ্যা কম আছে। গেস্ট লেকচারার ও চুক্তিভিত্তিক লেকচারারই যথেষ্ট নয়। তবে প্রথম বর্ষে যেসব শিক্ষার্থীদের তাদের বিষয়টি ধরতে সমস্যা হবে, তাদের জন্য আলাদা কোচিং দেওয়ার কথা ভাবা হচ্ছে।'

তবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গত বছরও ইঞ্জিনিয়ারিং শাখায় অনেক আসন ফাঁকা পড়েছিল বলে অভিযোগ। সেখানে এবছর আরও আন বাড়ানোর কথা ঘোষণা করা হল। এ প্রসঙ্গে উপাচার্য সুরঞ্জন দাস বলেন, 'গত বছর কিছু সংরক্ষিত আসন ভর্তি হয়নি। সেগুলি সাধারণ শিক্ষার্থীদের দেওয়া হবে কি হবে না এই দ্বন্দ্ব ছিল। তাতেই শেষ পর্যন্ত আসনগুলি ফাঁকাই থেকে যায়। তবে এবার ফাঁকা থাকা সব সংরক্ষিত আসনে সাধারণ শিক্ষার্থীদের ভর্তির বিষয়টি নিশ্চিত করা হবে।

English summary
Jadavpur University is increasing under graduate engineering seats.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X