• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সংকটের মাঝে ভুয়ো খবর রুখতে বিশেষ অ্যাপ বানালেন যাদবপুরের পড়ুয়া-গবেষকেরা

  • |

করোনা জ্বরে কাঁপছে গোটা বিশ্ব। ইতিমধ্যেই শুরু হয়েছে দ্বিতীয় দফার লকডাউন। কিন্তু, করোনার থেকেও দ্রুত গতিতে বিভিন্ন সোশ্যাল মিডিয়া থেকে সংবাদ মাধ্যেমে ছড়াচ্ছে একাধিক ভুয়ো খবর। যার জেরে মানুষের মধ্যে আরও জেঁকে বসছে আতঙ্ক। এখন, প্রশ্ন হচ্ছে সাধারণ মানুষ বুঝবে কীভাবে কোন খবরটা আসল আর কোনটা ভুয়ো, এই নিয়েই তৈরী হচ্ছে বিভ্রান্তি।এমতাবস্থায়, মুশকিল আসান করতে এগিয়ে এল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের একদল পড়ুয়া, তৈরী হল একটি বিশেষ অ্যাপ যার মাধ্যমে যাচাই করে নেওয়া যাবে খবরের সত্যতা।

খবরের সত্যতা যাচাই করতে যাদবপুরের পড়ুয়ারা তৈরী করল 'ইনফো ব্যাঙ্ক'

খবরের সত্যতা যাচাই করতে যাদবপুরের পড়ুয়ারা তৈরী করল 'ইনফো ব্যাঙ্ক'

করোনা সংক্রান্ত একাধিক ভুয়ো খবরের জেরে তৈরী হচ্ছে বিভ্রান্তি। এবার, এই বিভ্রান্তি দূর করতে অধ্যাপক দিগন্ত সাহার তত্ত্বাবধানে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের একদল গবেষক ও পড়ুয়ারা মিলে তৈরী করে ফেললেন একটি বিশেষ মোবাইল অ্যাপ। নাম দিলেন 'ইনফো ব্যাঙ্ক '। যেই অ্যাপ ব্যবহারের মাধ্যমে চটজলদি জেনে নেওয়া যাবে সংশ্লিষ্ট খবরটি সঠিক না ভুয়ো।

জেনে নিন, কীভাবে কাজ করবে এই অ্যাপ!

জেনে নিন, কীভাবে কাজ করবে এই অ্যাপ!

উল্লেখ্য বিভাগের মোট ৮জনের সহায়তায় তৈরী হয় এই বিশেষ অ্যাপ। এই প্রসঙ্গে দিগন্ত বাবু জানান," শুধু সোশ্যাল মিডিয়া নয় বিভিন্ন সংবাদ মাধ্যমেও আমরা একাধিক ভুয়ো খবর মিথ্যে রটনা দেখতে পাই। আমাদের কাছে একটি চ্যালেঞ্জ ছিল, এই অপপ্রচারের মোকাবিলা করা। " তিনি আরও জানান, এই সফটওয়্যারটি সহজেই ধরে ফেলতে পারবে কোনো নির্দিষ্ট খবরের উৎস কী? কোথা থেকে আপলোড হচ্ছে, কে লিখছেন। এরমধ্যে কোনো শব্দ যদি সন্দেহজনক মনে হয়, তবেই সেই খবরকে ভুয়ো বলে চিহ্নিত করবে এই অ্যাপ।

করোনা সঙ্কটে মানুষের পাশে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা

করোনা সঙ্কটে মানুষের পাশে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা

এর আগে বহুবার খবরের শিরোনামে থেকেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। আজ যখন লকডাউনে গোটা রাজ্যেরই সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান তালাবন্ধ, তখনও বিভিন্ন ভাবে নজির তৈরী করেছে যাদবপুরের পড়ুয়ারা। কখনো কমিউনিটি কিচেন, কখনো অল্পদামে মাস্ক তৈরী, কখনো বা পড়ুয়াদের তৈরী স্যানিটাইজার পৌঁছে দেওয়া হয়েছে সাধারণ মানুষের কাছে। যাদবপুরের পড়ুয়াদের বক্তব্য একটাই, এই কঠিন সময়ে সামাজিক দূরত্ব বজায় রেখেও মানুষের পাশে থাকাই তাদের একমাত্র উদ্দেশ্য।

আমেরিকায় বয়স্ক কোভিড রোগীদের 'আইসোলেশন কোভিড ট্রিটমেন্ট হসপিস', পথ দেখাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত

English summary
Student researchers from Jadavpur build a special app to avoid false news in the middle of the Corona crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X