• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সঙ্কটে হস্তশিল্পীদের পাশে দাঁড়াতে নতুন ‘দায়’ মুদিয়ালির, থিম ভাবনাতেও অভিনবত্বের ছোঁয়া

  • |

প্রত্যেক বছরি মাতৃবন্দনায় নতুন কিছু উপহার দেয় মুদিয়ালি ক্লাব। এবছরও করোনাকালীন নিউ নর্ম্যালের দুর্গাপুজোয় নতুন চমক দিয়েছেন মুদিয়ালি ক্লাবের পুজো উদ্যোক্তারা। এবছর এমন একটা শিল্প ভাবনা তারা মন্ডপ সজ্জায় তুলে ধরেছেন যাক পোশাকি নাম 'দায়’। কিন্তু আদতে কিসের দায়ের কথা বলছে পুজো উদ্যোক্তারা ? মনে প্রশ্ন জাগছে তো ? আসুন এই সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

করোনা সঙ্কটে হস্তশিল্পীদের পাশে দাঁড়াতেই অভিনব ভাবনা

করোনা সঙ্কটে হস্তশিল্পীদের পাশে দাঁড়াতেই অভিনব ভাবনা

মুদিয়ালির পুজো উদ্যোক্তাদের কথায় বাংলার বস্ত শিল্পকে বাঁচানোর ‘দায়ের' কথাই তারা তাদের এবারের পুজোর থিমের মধ্য দিয়ে বলার চেষ্টা করছেন। এবার তাই থিমের আঙিনায় জায়গা পেয়েছে বাংলার বিভিন্ন জেলা থেকে তুলে আনা রকমারি হস্তশিল্পের সম্ভার। বিভিন্ন প্রকার হস্তশিল্পের কারুকার্যেই সেজে উঠেছে মুদিয়ালি ক্লাবের চোখ ধাঁধানো পুজো মণ্ডপ।

মুদিয়ালির থিম আঙিনায় হস্তশিল্পের ভাবনা

মুদিয়ালির থিম আঙিনায় হস্তশিল্পের ভাবনা

করোনার এই দীর্ঘ আবহ এবং তার সঙ্গে আমফান ঘূর্ণিঝড়ের দাপটে ক্ষতিগ্রস্ত বাংলার অগণিত হস্ত শিল্পী। সেই সঙ্গে করোনাকালীন দীর্ঘ লকডাউনে বেচাকেনারও তলানিতে এসে ঠেকেছে। তাই বর্তমানে তাদের পাশে দাঁড়াতেই এবার মুদিয়ালির থিম আঙিনায় উঠে এসেছে হস্তশিল্পের ভাবনা।

মণ্ডপ থেকে ১০ মিটার দূরেই রয়েছে ব্যারিকেড

মণ্ডপ থেকে ১০ মিটার দূরেই রয়েছে ব্যারিকেড

আর এই ভাবনা ও দায়িত্ব বোধের হাত ধরেই কলকাতার অন্যতম আকর্ষণীয় এই পূজা মণ্ডেপ থিমের নামকরণ ‘দায়' রাখা হয়েছে বলে জানান মুদিয়ালি ক্লাবের সদস্যরা। অন্যদিকে হাইকোর্টের নির্দেশিকা অক্ষর অক্ষরে পালন করছে মুদিয়ালী ক্লাব। মণ্ডপ থেকে ১০ মিটার দূরেই করা হয়েছে ব্যারিকেড। সেখান থেকেই গোটা মন্ডের কারুকার্য চাক্ষুস করতে পারছেন দর্শনার্থীরা।

 হাইকোর্টের নির্দেশ মেনেই ঝোলানো হয়েছে নো এন্ট্রি বোর্ড

হাইকোর্টের নির্দেশ মেনেই ঝোলানো হয়েছে নো এন্ট্রি বোর্ড

এছড়াও রয়েছে নো এন্ট্রি বোর্ড। মণ্ডপের কাছাকাছি যাতে কেউ পৌঁছাতে না পারেন তাই হাইকোর্টের নির্দেশ মেনেই প্রবেশাদিকার নিষিদ্ধ করেছে মুদিয়ালি। এদিকে মুদিয়ালির পাশাপাশি কলকাতার অন্যান্য পুজো মণ্ডেপে যথাযথ ভাবেই পালন করা হচ্ছে হাইকোর্টের নির্দেশ। দু-একজায়গায় পঞ্চমী ষষ্ঠীতে খানিক অন্যথা দেখা গেলেও পুলিশি তৎপরতায় মানুষের ভিড় নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।

Puja Special : কলকাতাঃ মুদিয়ালী ক্লাবে থিম ভাবনায় হস্তশিল্প, হাইকোর্টের নির্দেশ পালন করছে মুদিয়ালী

দুর্গাপুজোর সমস্ত খবর, ছবি, ভিডিও দেখুন এক ক্লিকে

English summary
Innovation in the theme idea of Mudiali Club to stand by the handicraftsmen
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X