• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কিউআর কোড ব্যবহার করে রেলের টিকিট! ১ ডিসেম্বর থেকে শিয়ালদহ ডিভিশনে নতুন ব্যবস্থা

হাতে মোবাইল থাকলেই রেলের অসংরক্ষিত কামরায় টিকিট কাটা আরও সহজ। শিয়ালদহ ডিভিশনে শহরতলির স্টেশনগুলিতে ১ ডিসেম্বর থেকে চালু হচ্ছে নতুন পদ্ধতি। পুরনো নিয়মের সঙ্গেই চালু করা হবে সেটি। ইউটিএস অ্যাপে পাওয়া কিউআর কোড ব্যবহার করে টিকিট কাটতে পারবেন যাত্রীরা।

কিউআর কোড ব্যবহার করে রেলের টিকিট! ১ ডিসেম্বর থেকে শিয়ালদহ ডিভিশনে নতুন ব্যবস্থা

পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, ১ ডিসেম্বর থেকে শিয়ালদহ ডিভিশনের সব শাখায় কিউআর কোডে টিকিট কাটা চালু হচ্ছে। কিউ আর কোডের অর্থ কুইক রেসপন্স কোড। লোকাল ট্রেনের টিকিট কাটার জন্য ইতিমধ্যেই ইউটিএস অ্যাপ চালু করেছে ভারতীয় রেল। কিন্তু স্টেশন কিংবা স্টেশন চত্বর ছাড়া আর অন্য কোনও জায়গা থেকে এই অ্যাপে টিকিট কাটা যায় না। সেই জন্যই টিকিট কাটতে কিউআর ব্যবস্থা আনা হচ্ছে।

পূর্বরেলের শিয়ালদহ ডিভিশনের ডিআরএম প্রভাস ডানসানা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শিয়ালদহ স্টেশনে কিউআর কোড থাকবে। তা স্ক্যান করলেই টিকিট পাওয়া যাবে। এক্ষেত্রে ইউটিএস অ্যাপের জনপ্রিয়তাও বাড়বে বলে মনে করছে রেল কর্তৃপক্ষ।

রেল সূত্রে জানা গিয়েছে, যে কোনও জায়গা থেকে ইউটিএস অ্যাপে টিকিট কাটার পর মোবাইল ফোনে চলে আসছে কিউআর কোড রিডার। এরপর স্টেশনে ঢোকার মুখে ফোন দিয়ে স্ক্যান করতে হবে সেই কোড। তারপরেই ট্রেন ভ্রমণ।

English summary
Indian Railways has been starting new ticketing system in Sealdah division from 1st December
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X