• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘এখনও বিশ্বাস করি, বামপন্থাই বিকল্প’! শেষবেলাতেও ধর্মের ধ্বজাধারীদের বিরুদ্ধে গর্জে উঠেছিলেন সৌমিত্র

  • |

ধর্মের কারবারিদের উন্মত্ততায়, জাতপাতের করাল গ্রাসে যখন ক্রমেই তলিয়ে যাচ্ছে ভারত তখনও আওয়াজ তুলেছেন তিনি। সরব হয়েছে রাম মন্দির প্রসঙ্গেও এমনকী রাষ্ট্রযন্ত্রের সমালোচনা করায় যখন বিশিষ্ট বামপন্থী পরিচালক অনীক দত্তের ভবিষ্যতের ভূত সিনেমাটিকে রাজ্য জুড়ে বন্ধ করে দেওয়ার তোড়তোড় চলছে তখনও প্রতিবাদের রাস্তায় নামতে দেখা গেছে তাকে।

আজীবন আস্থা বামপন্তাতেই

আজীবন আস্থা বামপন্তাতেই

তিনি আর কেউ নন, তিনি হলেন বাঙালীর গর্ব তথা উত্তম পরবর্তী যুগে বাঙালির শেষ ম্যাটনি আইডল সৌমিত্র চট্টোপাধ্যায়। যশ, খ্যাতি, প্রতিপত্তির ঝলকানিতে স্টার নির্ভর জীবনযাপন নয় বরং আজীবন বিকল্প হিসাবে বামপন্থাতেই আস্থা রেখেছেন তিনি। এমনকী করোনাকালীন লকডাউনে সিপিএমের চালু করা শ্রমজীবী ক্যান্টিনেও ঘুরে গিয়েছেন সৌমিত্রবাবু।

 ধর্মীয় উন্মাদনা ও ভণ্ডামির বিরুদ্ধেও একাধিকবার গর্জে উঠেছেন উদয়ন পণ্ডিত

ধর্মীয় উন্মাদনা ও ভণ্ডামির বিরুদ্ধেও একাধিকবার গর্জে উঠেছেন উদয়ন পণ্ডিত

শুধু তাই নয়, নিজের রাজনৈতিক দর্শনে অটল থেকেই এবার পুজোর লেখায় তিনি সরব হয়েছেন ধর্মীয় উন্মাদনা ও ভণ্ডামির বিরুদ্ধেও। এমনকী সিপিএমের প্রধান বাংলা মুখপত্রের শারদ-সংখ্যায় গর্জেও ওঠেন তিনি। প্রসঙ্গত উল্লেখ্য, এই পত্রিকাতেই সৌমিত্রর সঙ্গে একযোগে মোদী সরকারের একাধিক নীতির বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন সীতারাম ইয়েচুরি, সূর্যকান্ত মিশ্র, বিমান বসুর মতো বর্ষীয়ান বাম নেতারা।

 এখনও বিশ্বাস করি, বামপন্থাই বিকল্প

এখনও বিশ্বাস করি, বামপন্থাই বিকল্প

এদিকে ওই পত্রিকাতেই সৌমিত্রবাবুকে সোচ্চারে বলতে দেখা যায়, "এখনও বিশ্বাস করি, বামপন্থাই বিকল্প "। এছাড়াও শেষ লোকসভা নির্বাচনে বাম প্রার্থীর হয়ে প্রচারে গলাও মেলাতে দেখা যায় হীরক রাজ্যের সেই উদয়ন পণ্ডিতকে। এদিক সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণে ইতিমধ্যেই গভীর শোক প্রকাশ করেছেন সিপিএম নেতা বিকাশ রঞ্জন ভট্টাচার্য।

আবেগতাড়িত হয়ে পড়েন বিকাশ ভট্টাচার্য

আবেগতাড়িত হয়ে পড়েন বিকাশ ভট্টাচার্য

বাংলার এই বর্ষীয়ান অভিনেতার মৃত্যু প্রসঙ্গে বলতে গিয়ে বিকাশ বাবু খানিকটা আবেতাড়িতও হয়ে পড়তে দেখা যায়। তিনি বলেন, " এই ক্ষতি অপূরণীয়। বামপন্থার প্রতি তাঁর গভীর আস্থার কথা আমরা সকলেই জানি। রাস্তায় নেমে অনেকবারই তিমি আমাদের আন্দোলনে যোগ দিয়েছেন। জীবনে খ্যাতিক শীর্ষে থাকলেও, ঝুলিতে একাধিক আন্তর্জাতিক সম্মাননা থাকলেও ব্যক্তি জীবনে অনাড়ম্বর জীবন-যাপনেই বেশি অভ্যস্ত ছিলেন তিনি। তা থেকেই বোঝা যায় তিনি তাঁর আদর্শের প্রতি আদপেই কতটা নিষ্ঠাবান ছিলেন।"

 শোক প্রকাশ করেন বুদ্ধদেব ভট্টাচার্যও

শোক প্রকাশ করেন বুদ্ধদেব ভট্টাচার্যও

এদিকে সৌমিত্র চট্রোপাধ্যায় মৃত্যুতে টলিউডের পাশাপাশি শোকের ছায়া আলিমুদ্দিনেও। বিকাশ ভট্টাচার্য, সুজন চক্রবর্তীর পর শোক প্রকাশ করতে দেখা গেছে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকেও। প্রসঙ্গত উল্লেখ্য, তিনি বর্তমানে বার্ধক্যজনিত কারণে নিজ বাড়িতেই শয্যাশায়ী অবস্থায় রয়েছেন। সৌমিত্রবাবুর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেন বুদ্ধবাবু বলেন, "তাঁর মৃত্যু এক গভীর দু:খজনক ঘটনা। বাংলা চলচ্চিত্র চিরকাল তাঁর কাছে ঋণী থাকবে। আমি তাঁর পরিবার পরিজনকে সমবেদনা জানাই।"

কলকাতা : এক ফোনে কালীপুজোর খিচুড়ি থেকে ভাইফোঁটার গিফট্, অভিনব উদ্যোগ

নক্ষত্রলোকের দেশে সৌমিত্র, পড়ে থাকল অনেক কাজ, সাক্ষী বীরভূম

English summary
Lifelong trust of the left, has been vocal against the state apparatus, soumita Chatterjee died
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X