• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘বিশ্বজনীন সিঙ্গুরে’র কথা মুখ্যমন্ত্রীর মুখে শুনতে চায় হার্ভার্ড, ইঙ্গিত ডেরেকের মন্তব্যে

  • By Oneindia Bengali Digital Desk
  • |

কলকাতা, ১ নভেম্বর : সিঙ্গুরে জমি ফেরতের অনুষ্ঠানে উদাত্ত কণ্ঠে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, সিঙ্গুর হবে বিশ্বজনীন। সিঙ্গুরের আন্দোলন বিশ্বের দরবারে মডেল হবে। তা যে নেহাতই কথার কথা নয়, মাত্র একমাসের মধ্যেই তা প্রমাণ হতে চলেছে। তৃণমূল কংগ্রেসের জাতীয় মুখপাত্র ডেরেক ও'ব্রায়েনের একটি মন্তব্যে তেমনই ইঙ্গিত মিলল।

ডেরেক ও'ব্রায়েন সম্প্রতি জানিয়েছেন, সিঙ্গুরের জমি অধিগ্রহণ বিরোধী আন্দোলন নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিজ্ঞতার কথা জানতে চায় বিশ্বখ্যাত আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। সেই কারণে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে বাংলার মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানাতে আগ্রহী তারা। তিনি বলেছেন, সিঙ্গুরের জমি অধিগ্রহণ বিরোধী আন্দোলন এখন বিশ্বের দরবারেও সমাদৃত হচ্ছে।

‘বিশ্বজনীন সিঙ্গুরে’র কথা মুখ্যমন্ত্রীর মুখে শুনতে চায় হার্ভার্ড, ইঙ্গিত ডেরেকের মন্তব্যে

কৃষক বিক্ষোভ, দীর্ঘ দশ বৎসরের আন্দোলন, সিঙ্গুর নিয়ে সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায় এবং শেষমেশ আন্দোলনের জেরে জমি ফেরত- সিঙ্গুর নিয়ে সমস্ত জানতে আগ্রহী হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। সম্প্রতি আমেরিকা সফর সেরে ফিরেছেন তৃণমূল কংগ্রেসের জাতীয় মুখপাত্র ডেরেক ও'ব্রায়েন। গিয়েছিলেন হার্ভার্ডের কেনেডি স্কুল অফ গভর্নমেন্টের ছাত্রছাত্রীদের সঙ্গে ক্যুইজে অংশ নিতে।

সেখানে সিঙ্গুর প্রসঙ্গও ওঠে। তা নিয়ে আলোচনা হয়। মূলত সিঙ্গুর আন্দোলনের ওপর বক্তৃতাও দেন ডেরেক। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সিঙ্গুর আন্দোলনের সামাজিক-রাজনৈতিক প্রেক্ষিত তুলে ধরেন তিনি। সুপ্রিম কোর্টের সিঙ্গুরের জমি অধিগ্রহণ সংক্রান্ত ঐতিহাসিক রায়ও বক্তৃতায় ছুঁয়ে যান ডেরেক। সিঙ্গুর আন্দোলনের এই ইতিবৃত্ত শুনে ছাত্রছাত্রীরা অভিভূত। আগামী ফেব্রুয়ারিতে বার্ষিক অনুষ্ঠান হতে চলেছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে।

হার্ভার্ডের পড়ুয়ারা চান, খোদ সিঙ্গুর আন্দোলনের হোতা বর্তমানে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বর্ণনা করুন এই আন্দোলন নিয়ে। হার্ভার্ড কর্তৃপক্ষকে ডেরেক জানিয়েছেন, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই সময় সম্ভবত আসতে পারবেন না আমেরিকা সফরে। আগামী বছরের শেষের দিকে তাঁর আমেরিকা যাওয়ার পরিকল্পনা রয়েছে। সেই কারণে ফেব্রুয়ারিতে পুনরায় হার্ভার্ডের আমন্ত্রণ গ্রহণ করে তাঁর পক্ষে আমেরিকা আসা খুব মুশকিলের।

বছরের শেষে তিনি যেহেতু আমেরিকা সফরে আসবেন, সেহেতু তখন তিনি বোস্টন যেতেই পারেন। ডেরেক এর আগে বিশ্বের অন্যান্য নামী শিক্ষা প্রতিষ্ঠানেও ক্যুইজ করতে গিয়েছেন। সেখানেও সিঙ্গুরের জমি আন্দোলন নিয়ে নানা কথা তুলে ধরেছেন। গত দু'বছর ধরেই তিনি নিয়োজিত সিঙ্গুরের বিশ্বব্যাপী প্রচারে। আইআইটি, আইআইএম, ন্যাশনাল ল স্কুলের মতো ভারতসহ বিশ্বের নানা শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে সিঙ্গুর একটি অধ্যায় হয়ে উঠেছে।

English summary
Harvard university wants to listen about singur movement from mamata said Derek o'brien
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X