• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এই বাঙালি সাহিত্যিকের জন্মদিনে গুগল ডুডুলের অনন্য শ্রদ্ধার্ঘ

বাংলা সাহিত্যে সমাজচেতনাকে এক অন্য পর্যায়ে উন্নিত করেছেন তিনি। লেখনীর দাপটে তিনি আজও বাংলার সার্থক অগ্নিকন্যা। তিনি মহাশ্বেতা দেবী। এই প্রথিতযশা সাহিত্যিকেরআজ ১৪ জানুয়ারি শুভ জন্মদিন। আর গুগুল -এর পেজ খুললেই আবারও তাঁর জন্মদিনটি মনে করিয়ে দিচ্ছে গুগল ডুডুল।

এই বাঙালি সাহিত্যিকের জন্মদিনে গুগুল ডুডুলের অনন্য শ্রদ্ধার্ঘ

সাহিত্যিক মহাশ্বেতা দেবীর জন্মদিনে তাঁকে নিজের মতো করে শ্রদ্ধা জানাল গুগুল ডুডুল। এই বিশিষ্ট সাহিত্যিক যেমন রাজনৈতিক ভাবধারার নানা বিচরণ ক্ষেত্রে শোষণ আর নিপীড়নের জ্বালাকে তুলে ধরেছেন, তেমনই মাতৃত্বের মর্মস্পর্শী গাথা লিখেছেন মানবিক চেতনার বশবর্তী হয়ে। বাংলা সাহিত্যকে এক অন্য অহংকার তুলে দিয়েছেন মহাশ্বেতে দেবী। ১৯২৬ সালে বাংলাদেশের ঢাকাতে জন্মান এই সাহসী সাহিত্যিক।

দেশের বিভিন্ন প্রান্তের পিছিয়ে থাকা মানুষের কথা , তাঁদের সমাজবোধকে তাঁর সাবলীল ভাষাতে তুলে ধরে পাঠকের কাছে ভাবনা চিন্তার এক অন্য় জানলা খুলে দিয়েছেন মহাশ্বেতা দেবী। পদ্মশ্রী, পদ্মভূষণ, সাহিত্য অকাদেমি পুরস্কার (বাংলায়), জ্ঞানপীঠ পুরস্কার ও র‍্যামন ম্যাগসাইসাই পুরস্কার সহ একাধিক সম্মান তাঁকে, তাঁর সাহিত্যভাবনাকে আরও সমৃদ্ধ করেছে। ২০১৬ সালের ২৮ জুলাই এই বিশিষ্ট সাহিত্যিক তাঁর সমস্ত সাহিত্যকর্ম সমাজিক দায়িত্বকে পিছনে রেখেই পার্থিব জীবন ত্যাগ করেন। কিন্তু তাঁর ভাবনা , সাহিত্যচেতনা আজও উদ্বু্ধ করে চলেছে তাঁর পাঠককূলকে।

English summary
google doodle pays tribute to writer mahasweta devi,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X