• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আজকের গুগল ডুডল এক কম চেনা অথচ স্বনামধন্য বাঙালির নামে, জানুন গোটা ঘটনা

আজকের গুগল ডুডলটি অসীমা চট্টোপাধ্যায় নামে এক বাঙালির নামে। তাঁকে আজকের যুগে খুব কম বাঙালিই চেনে।
  • |
Google Oneindia Bengali News

প্রায় প্রতিদিনই বিশ্বের নানা ব্যক্তিত্ব বা ঘটনা নিয়ে জনমানসে ধারণা তৈরি করতে গুগল ডুডল তৈরি করে থাকে। আজকের গুগল ডুডলটি অসীমা চট্টোপাধ্যায় নামে এক বাঙালির নামে। তাঁকে আজকের যুগে খুব কম বাঙালিই চেনে। তবে তাঁর সম্পর্কে জানলে বাঙালি হিসাবে গর্বিত হবেন।

আজকের গুগল ডুডল এক কম চেনা অথচ স্বনামধন্য বাঙালির নামে

১৯১৭ সালের ২৩ অক্টোবর জন্মগ্রহণ করা অসীমা চট্টোপাধ্যায় একজন ভারতীয় কেমিস্ট ছিলেন। অর্গানিক কেমিস্ট্রি ও ফাইটোমেডিসিনের জগতে তিনি উল্লেখযোগ্য কাজ করেছেন। ভিন্সা আলকালয়েডসের উপরে গবেষণা, অ্যান্টি এপিলেপ্টিক তৈরি, অ্যান্টি-ম্যালেরিয়াল ড্রাগ তৈরির উপরে তিনি কাজ করেছেন।

কলকাতায় বেড়ে ওঠা অসীমাদেবী স্কটিশ চার্চ কলেজ থেকে পাশ করেন। ১৯৩৬ সালে তিনি রসায়নে স্নাতক হন। তারপরে ১৯৩৮ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে অসীমাদেবী অর্গানিক কেমিস্ট্রিতে স্নাতকোত্তর করেন। ১৯৪৪ সালে তিনি ডক্টরেট পান। প্রফুল্ল চন্দ্র রায় ও প্রফেসর এসএন বসুর তত্ত্বাবধানে কাজ করা অসীমাদেবী উইসকনসিন বিশ্ববিদ্যালয়, ম্যাডিসন বিশ্ববিদ্যালয় ও ক্যালটেক বিশ্ববিদ্যালয়ে গবেষণা করেছেন।

১৯৪০ সালে কলকাতার লেডি ব্রেবোর্ন কলেজে রসায়ন বিভাগের প্রধান হিসাবে তিনি যোগ দেন। ভারতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট পাওয়া প্রথম মহিলা ছিলেন অসীমা চট্টোপাধ্যায়। ২০০৬ সালের ২২ নভেম্বর তাঁর প্রয়াণ হয়।

English summary
Google Doodle on Asima Chatterjee; the first woman to be conferred a Doctorate of Science by an Indian University
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X