• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একের অঙ্গে বাঁচল পাঁচ! সরকারি হাসপাতালে সফল হৃদযন্ত্র প্রতিস্থাপন

  • |

এসএসকেএম-এ প্রথম হৃদযন্ত্র প্রতিস্থাপন আপাতত সফল। এদিন হাওড়ার অঞ্জনা ধুমির হৃদযন্ত্র প্রতিস্থাপন করা হয় নদিয়ার মৃন্ময় বিশ্বাসের শরীরে। এসএসকেএম সূত্রে খবর প্রতিস্থাপনের পর ওই হৃদযন্ত্র সঠিক ভাবে কাজ করছে। তবে এটি ভবিষ্যতেও সঠিকভাবে কাজ করবে কিনা, তার জন্য দিন কয়েক অপেক্ষা করতে হবে। অন্যদিকে অঙ্গদাতা অঞ্জনা ধুমির অঙ্গে পাঁচজন রোগী উপকৃত হয়েছেন। প্রথম পর্যায়ে প্রত্যেক রোগীই ভাল আছেন বলে জানা গিয়েছে।

একের অঙ্গে বাঁচল পাঁচ! সরকারি হাসপাতালে সফল হৃদযন্ত্র প্রতিস্থাপন

এদিন সকালে হাওড়ার বেসরকারি হাসপাতাল থেকে গ্রিন করিডর তৈরি করে হৃদযন্ত্র, লিভার, একটি কিডনি নিয়ে আসা হয়। অপর কিডনিটি ওই হাসপাতালে ভর্তি অপর রোগীর দেহে প্রতিস্থাপিত করা হচ্ছে। চোখ যাচ্ছে শঙ্করনেত্রালয়ে। হৃদযন্ত্রটি আনা হয় এসএসকেএম-এর কার্ডিও থোরাসিক ভার্স্কুলার সার্জারি ডিপার্টমেন্টে। মঙ্গলবার নদিয়ার মৃন্ময় বিশ্বাসের বাড়িতে খবর পাঠিয়ে ভর্তি করে নেওয়া হয়েছিল। ভোরেই তাঁকেও তৈরি করা হয় অপারেশনের জন্য। হাসপাতাল সূত্রে খবর এদিন দুপুর নাগাদ হওয়া অস্ত্রোপচার সফল হয়েছে। মৃন্ময় বিশ্বাসের শরীরে হৃদযন্ত্রটির বিটিং ঠিকঠাক চলছে বলে জানা গিয়েছে। মৃন্ময় বিশ্বাসের ওপর নজরদারি চলছে, যাতে তাঁর শরীরের বিভিন্ন প্যারামিটার ঠিক থাকে। চিকিৎসকদের দেওয়া তথ্য অনুযায়ী, প্রথমে ৪৮ ঘন্টা, তারপর ৭২ ঘন্টা তাঁরা দেখবেন। এই সময়টা গুরুত্বপূর্ণ।

প্রথমে ওই রোগীকে লাইফ সাপোর্ট সিস্টেমে রাখা হলেও নির্দিষ্ট সময় পরে আস্তে আস্তে রোগীর শরীরের ওপর নির্ভর করে সাপোর্ট সিস্টেম সরানো হবে। এসএসকেএম হাসপাতাল হল দ্বিতীয় সরকারি হাসপাতাল, যেখানে হৃদযন্ত্র প্রতিস্থাপন সফল হল। অন্যদিকে সূত্রের খবর অনুযায়ী, এদিন সফল হয়েছে সবকটি অস্ত্রোপচারই।

English summary
Five get new life by getting brain death patient's organs in Kolkata. Organ donar is Howrah'sAnjana Dhumi's family.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X