• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবছরের মতো বাজি পোড়ানো নিষিদ্ধ হল রাজ্যে, কালীপুজো নিয়ে একাধিক নির্দেশিকা কলকাতা হাইকোর্টের

  • By অভীক
  • |

রাজস্থান, ওড়িশার পথে হেঁটে রাজ্যেও নিষিদ্ধ হল বাজি পোড়ানো। কালীপুজো, ছটপুজো, দীপাবলি সহ চলতি বছরের রাজ্যের সব উৎসবেই বাজি পোড়ানো নিষিদ্ধ করা হয়েছে। নভেম্বর মাসে রাজ্যে বাজি বিক্রিও নিষিদ্ধ করা হয়েছে। দুর্গাপুজোর মতোই রাজ্যে কালীপুজোতেও করোনা বিধি মেনে মণ্ডপ নো এন্ট্রি জোন করা হয়েছে। দুর্গাপুজোর মতোই মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশ নিয়ে একাধিক নির্দেশ জারি করেছে কলকাতা হাইকোর্ট।

বাজি পোড়ানো নিষিদ্ধ রাজ্যে

বাজি পোড়ানো নিষিদ্ধ রাজ্যে

কালীপুজোয় বাজি পোড়ানো নিষিদ্ধ করল কলকাতা হাইকোর্টে। শুধু কালীপুজো নয় দীপাবলি, ছটপুজো সহ জগদ্ধাত্রীপুজো, কার্তিপুজো, ক্রিসমাস সব উৎসবেই এবছরের মতো বাজি পোড়ানো নিষিদ্ধ করেছে আদালত। নভেম্বর মাসেই বাংলায় বাজি বিক্রি ও বাজি পোড়ানো নিষিদ্ধ করা হয়েছে। এর আগে রাজস্থান ও ওড়িশা সরকার বাজি নিষিদ্ধ করেছে।

কালীপুজোতেও মণ্ডপে নো এন্ট্রি

কালীপুজোতেও মণ্ডপে নো এন্ট্রি

দুর্গাপুজোর মতো কালীপুজোতেও মণ্ডপে নো এন্ট্রি জারি করেছে কলকাতা হাইকোর্ট। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চ নির্দেশ দিয়েছে কোনও ভাবেই কালীপুজোর মণ্ডপে ভিড় করা যাবে না। দুর্গাপুজোর মতোই ৩০০ মিটারের ছোট মণ্ডপে ৫ ফুট থেকে নো এন্ট্রি থাকবে। একসঙ্গে ১০ জনের বেশি থাকতে পারবেন না। বড় মণ্ডপে ৪৫ জন থাকতে পারবেন।

বিসর্জনে বাজনা আলোকসজ্জা নয়

বিসর্জনে বাজনা আলোকসজ্জা নয়

করোনা আবহে কালীপুজোর বিসর্জনেও একাধিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দুর্গাপুজোর মতোই কালীপুজোতেই বিসর্জনে কোনও বাজনা এবং আলোক সজ্জা রাখা যাবে না বলে জানিয়েছে কলকাতা হাইকোর্ট। দুর্গাপুজোতেও একই নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট সেকারণেই এবার দুর্গাপুজো কার্নিভাল বাতিল করা হয়।

ছটপুজো নিয়ে সিদ্ধান্ত

ছটপুজো নিয়ে সিদ্ধান্ত

সুভাষ সরোবর ও রবীন্দ্র সরোবরে ছটপুজো নিয়ে এখনই কোনও সিদ্ধান্ত জানায়নি হাইকোর্ট। তবে পর্যবেক্ষণে আদালত জানিয়েছে দূষণের কারণে এই দুটি সরোবরে ছটপুজো না হওয়াটাই কাম্য। এক্ষেত্রে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের দিকে নজর রাখা হয়েছে। ১০ জানুয়ারি পরবর্তী শুনানির দিন ছটপুজোয় ভিড় নিয়ন্ত্রণ নিয়ে রাজ্যের কাছে প্রস্তুতির তথ্য জানতে চেয়েছে হাইকোর্ট।

রাজ্যপাল বিজেপির মুখ্যমন্ত্রী পদের ভাল মুখ, ধনখড়কে নিশানা করে বিঁধলেন প্রদেশ কংগ্রেস সভাপতি

English summary
Fire crackers ban in Kalipuja, Dewali and other festival rest of the year order Calcutta High Court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X