• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মৃত পুত্রের পিতৃত্বের অধিকারে জোর খাটাতে পারে না বাবা! রায় কলকাতা হাইকোর্টের

  • |

পুত্রের পিতৃত্বের অধিকারে কোনও দাবি থাকতে পারে না বাবার। মঙ্গলবার এক থ্যালাসেমিয়া রোগীর পিতৃত্বের অধিকার নিয়ে ঐতিহাসিক রায় দিতে দেখা গেল কলকাতা হাইকোর্টকে। যা নিয়ে প্রবল আলোড়ন তৈরি হয়েছে সমাজে। রায় দিতে গিয়ে কলকাতা হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য স্পষ্ট ভাষায় জানা, “কোনও মৃত ব্যক্তির বীর্যের উপর সবার প্রথম অধিকার তাঁর স্ত্রীর। কারণ সন্তান ধারণের পরবর্তী সিদ্ধান্ত তাঁর কাঁধেই বর্তায়। ”

মৃত পুত্রের পিতৃত্বের অধিকারে জোর খাটাতে পারে না বাবা! রায় কলকাতা হাইকোর্টের

প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি এক ব্যক্তি তাঁর মৃত পুত্রের সংরক্ষিত থাকা বীর্যের উপর অধিকার জানিয়ে আদালতের দ্বারস্থ হন। সূত্রের খবর, দীর্ঘদিন আগেই থ্যালাসেমিয়া আক্রান্ত হয়ে ওই মৃত ব্যক্তি দিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখানেই জীবিত অবস্থায় থাকাকালীন তিন তাঁর বংশবৃদ্ধির জন্য বীর্য সংরক্ষণে সায় দেন। বর্তমানে সেই মৃত ব্যক্তির পিতৃত্বের অধিকার নিয়েই জোরদার টানাপোড়েন শুরু হয়েছে বলে জানা যাচ্ছে।

সম্প্রতি এই মামলার শুনানীতেই এই ঐতিহাসিক রায় দিতে দেখা যায় কলকাতা হাইকোর্টকে। সেখানেই কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি জানান সংরক্ষিত বীর্য গর্ভধারণের জন্য মৃতের স্ত্রী বা অন্য কাউকে দেওয়া যেতে পারে, কিন্তু তাঁর জন্য সর্বাগ্রে মৃতের স্ত্রীর অনুমতি প্রয়োজনয এই ক্ষেত্রে বাবা-ছেলের সম্পর্কের জোরে মৃত ব্যক্তির পিতৃত্বের অধিকারে কোনোরূপ হস্তক্ষেপ করতে পারে না তাঁর পরিবার। রায় দেওয়ার ক্ষেত্রে ভারতীয় সংবিধানের ১২ নম্বর অনুচ্ছেদের উপরেও বিশেষ ভাবে জোর দিতে দেখা যায় বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যকে।

অমিত শাহ, জেপি নাড্ডার ৫ দিনের ফারাকে পর পর বঙ্গসফর! হাইভোল্টেজ সূচি একনজরে

English summary
Father can not enforce the paternity of the dead son! Historic judgment of the Calcutta High Court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X