• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভেন্টিলেশনে বুদ্ধদেব ভট্টাচার্য! পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠন

  • |

শেষ পাওয়া খবর অনুযায়ী, মেকানিকাল ভেন্টিলেশনে রাখা হয়েছে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে (Buddhadeb Bhattacharj)। তাঁর জন্য পাঁচ সদস্যের মেডিকেল বোর্ডও গঠন করা হয়েছে। তিনি সংজ্ঞাহীন অবস্থায় রয়েছেন। এদিন সন্ধেয় তাঁকে হাসপাতালে দেখতে যান রাজ্যপাল, মুখ্যমন্ত্রী এবং সিপিএম নেতারা।

শিক্ষক জীবনে সম্মানই আসল! অধ্যাপনায় ইস্তফা দিয়ে কাকে কাকে নিশানা বৈশাখীর

সকাল থেকেই শ্বাসকষ্ট শুরু

সকাল থেকেই শ্বাসকষ্ট শুরু

চিকিৎসক তথা সিপিএম নেতা ফুয়াদ হালিম জানিয়েছেন, এদিন সকাল থেকেই বুদ্ধদেব ভট্টাচার্যের শ্বাসকষ্ট শুরু হয়। দুপুরের দিকে তা বাড়ে। অক্সিজেন স্যাচুরেশন ৭০-এর কাছাকাছি নেমে যাওয়ার পরে তাঁকে হাসপাতালে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে শারীরিক পরীক্ষার পর জানা গিয়েছে তিনি করোনা আক্রান্ত নন। হাসপাতালে ভর্তির পর অক্সিজেন দেওয়া হয়। তাঁর অক্সিজেন স্যাচুরেশন বেড়ে ৯৫ হয়েছে বলে জানা গিয়েছে। সিটিস্ক্যানে নিউমোনিয়ার প্যাচ ধরা পড়েছে বলে জানা গিয়েছে।

মেকানিকাল ভেন্টিলেশনে বুদ্ধদেব ভট্টাচার্য

মেকানিকাল ভেন্টিলেশনে বুদ্ধদেব ভট্টাচার্য

একটা সময়ে বুদ্ধদেব ভট্টাচার্যের শরীরে জমে থাকা কার্বন ডাই অক্সাইডের মাত্রা ৮৮ থেকে বেড়ে ১৩১ হয়ে যায়। তাঁর শারীরিক অবস্থার পর্যালোচনা করে চিকিৎসকরা বাইপ্যাপ ভেন্টিলেশনের বদলে মেকানিকাশ ভেন্টিলেশনে দেওয়া হয়। বাড়ি থেকে হাসপাতালে ভর্তির সময় তিনি সংজ্ঞাহীন ছিলেন। পরেও তাঁর জ্ঞান ফেরেনি বলেই জানা গিয়েছে। ওষুধের মাধ্যমে তাঁর হার্ট বিট এবং প্রেশার স্বাভাবিক আছে। অবস্থা স্থিতিশীল হলে ফুসফুসের সিটিস্ক্যান করা হবে বলে হাসপাতাল সূত্রে খবর। চিকিৎসকরা জানিয়েছেন, প্রাক্তন মুখ্যমন্ত্রী ল্যাকুনা ইনফ্যাক্ট অসুখে আক্রান্ত হয়েছেন। এটি এক ধরনের স্ট্রোক, যাতে রক্তক্ষরণ হয় না। কিন্তু রক্ত কমে যাওয়ার কারণে মস্তিস্কের কোষের মৃত্যু ঘটে।

গত সেপ্টেম্বরেও নিউমোনাইটিসে আক্রান্ত হওয়ার জেরে বুদ্ধদেব ভট্টাচার্যকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। বাড়ি ফেরার পরে সবসময়ই চিকিৎসকের তত্ত্বাবধানে ছিলেন। সিওপিডি থাকায় বাড়িতে সবসময়ই তাঁকে অক্সিজেন দেওয়ার বন্দোবস্ত রয়েছে।

বুদ্ধদেব ভট্টাচার্যকে দেখতে হাসপাতালে রাজ্যপাল, মুখ্যমন্ত্রী

বুদ্ধদেব ভট্টাচার্যকে দেখতে হাসপাতালে রাজ্যপাল, মুখ্যমন্ত্রী

প্রাক্তন মুখ্যমন্ত্রীর অসুস্থতার খবর পেয়েই হাসপাতালে যান রাজ্যপাল জগদীপ ধনখড়। পরে যান মুখ্যমন্ত্রী। দায়িত্বপ্রাপ্ত চিকিৎসকদের সঙ্গে কথা বলেন তাঁরা। বুদ্ধদেব ভট্টাচার্যের চিকিৎসায় ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করার কথা জানান মুখ্যমন্ত্রী। যাঁর নেতৃত্বে রাখা হয়েছে এসএসএকেএম-এর কার্ডিওলজি বিভাগের প্রধান সরোজ মণ্ডলকে। চিকিৎসকদের সঙ্গে কথা বলে বেরনোর পর মুখ্যমন্ত্রী বলেন, চিকিৎসকরা চেষ্টা করছেন। তাঁর দ্রুত আরোগ্য কামনা করেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, সকলে ওনার পরিবারের পাশে রয়েছে। বুদ্ধদেব কন্যা সুচেতনাকে সান্ত্বনা দিতে দেখা যায় মুখ্যমন্ত্রীকে।

হাসপাতালে সিপিএম নেতারা

হাসপাতালে সিপিএম নেতারা

বুদ্ধদেব ভট্টাচার্যের হাসপাতালে ভর্তি হওয়ার খবরে, সেখানে যান সুজন চক্রবর্তী, মহঃ সেলিম, বিমান বসু, সূর্যকান্ত মিশ্ররা। তাঁরাও চিকিৎসকদের সঙ্গে কথা বলেন। সূর্যকান্ত মিশ্র বলেন, বুদ্ধদেব ভট্টাচার্যের শরীরের অক্সিজেনের মাত্রা কম ছিল। বিমান বসু বলে বাইরে থেকে চিকিৎসকদের সঙ্গে কথা বলেছেন তাঁরা।

English summary
Ex CM of West Bengal Buddhadeb Bhattacharya is in Ventilation in Woodland Hospital
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X