• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লোকসভা নির্বাচন কি এগিয়ে আসছে! নির্বাচন কমিশনের এই নির্দেশ ঘিরে প্রশ্ন

২০১৯-এর সাধারণ নির্বাচনের জন্য এখন থেকেই কাজ শুরু করে দিয়েছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। ২০১৬-র বিধানসভা নির্বাচনে ভোটের কাজে নিযুক্ত একজন অফিসার যে পদে ছিলেন, ২০১৯-এর নির্বাচনে তিনি আর সেই পদে থাকতে পারবেন না বলে জানিয়ে দেওয়া হয়েছে। তবে ভোটের অনেক আগে থেকেই কেন্দ্রীয় নির্বাচন কমিশনের এই ধরনের নির্দেশে ক্ষুব্ধ রাজ্যে অফিসারদের একাংশ।

 লোকসভা নির্বাচন কি এগিয়ে আসছে! নির্বাচন কমিশনের এই নির্দেশ ঘিরে প্রশ্ন

২০১৯-এর এপ্রিল-মে মাসে সাধারণ নির্বাচন হওয়ার কথা। কিন্তু মুখ্যমন্ত্রী অনেক আগে থেকেই সেই নির্বাচন এগিয়ে আনা হতে পারে নিজের অনুমান প্রকাশ করেছিলেন। অফিসারদের বদলি নিয়ে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের এই নির্দেশিকা সেই অনুমানে আরও ইন্ধন জোগাল বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

দিন কয়েক আগে রাজ্যে জেলাশাসক পর্যায়ে একাধিক রদবদল হয়েছে। কিন্তু বিডিও কিংবা মহকুমা পর্যায়ে সেই ধরনের রদবদল হয়নি। ফলে সামনের দিনগুলিতে বিডিও কিংবা মহকুমা পর্যায়ে বড় ধরনের রদবদল হবে বলে ধরে নেওয়াই যায়। জেলাশাসকরা সাধারণত রিটার্নিং অফিসারের দায়িত্বে থাকেন।

ইতিমধ্যে ভোটার তালিকা সংক্রান্ত কাজ শুরু করে দিয়েছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। সেই কাজ পর্যবেক্ষণের দায়িত্বে থাকেন ইলেক্টোরাল রেজিস্ট্রেশন অফিসার। সাধারণত মহকুমাশাসক পর্যায়ের কোনও অফিসার এই কাজের দায়িত্বে থাকেন। অন্যদিকে অ্যাসিস্ট্যান্ট ইলেক্টোরাল রেজিস্ট্রেশন অফিসারের দায়িত্বে থাকেন বিডিওরা। ফলে বিডিও কিংবা মহকুমা পর্যায়ে বড় ধরনের রদবদল আসন্ন।

English summary
Election Commission has given order on the transfer of the State officials
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X