• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোটি টাকার যন্ত্র থাকলেও ব্যবহার নেই মেডিক্যাল কলেজে

  • By অভীক
  • |

কোটি টাকার জীবনদায়ী একমো যন্ত্র পড়ে থাকতেও পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন মানুষ। এমনই চাঞ্চল্যকর অবস্থায় কলকাতার প্রথম সারির হাসপাতাল কলকাতা মেডিক্যাল কলেজে।

কলকাতা মেডিক্যাল কলেজে নষ্ট হচ্ছে একমো মেশিন, চালানোর লোক তাই জমছে ধূলো

কোটি টাকার যন্ত্র থাকলেও ব্যবহার নেই মেডিক্যাল কলেজে

করোনাকালে এরকম জীবনদায়ী মেশিন কেন ব্যবহার করা যাচ্ছে না, তা নিয়ে উঠতেই এই চরম অব্যবস্থার জন্য রাজ্য স্বাস্থ্য দপ্তর ও হাসপাতাল কর্তৃপক্ষকে কাঠ গড়ায় তুলছেন সাধারণ মানুষ। তবে কর্তৃপক্ষের দাবি, দ্রুত প্রশিক্ষণের ব্যবস্থা করে পরিষেবা শুরু করা হবে।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, অতিমারীর সময়ে টানা দু' মাস ধরে পড়ে রয়েছে জীবনদায়ী একমো মেশিন। যন্ত্রীর অভাবে মেডিক্যাল কলেজে থেকেও মিলছে না একমো পরিষেবা। কোভিড নিউমোনিয়ার কারণে ফুসফুস ক্ষতিগ্রস্ত হলে একমো পদ্ধতিতে চিকিৎসায় সুস্থ হওয়ার নজির রয়েছে। এরকম গুরুত্বপূর্ণ এবং জীবনদায়ী দুটি যন্ত্র কেনা হলেও তা চালানোর মতো প্রশিক্ষিত কর্মীই নেই মেডিক্যালে। তাই ধুলো জমছে কোটি টাকারও বেশি অত্যাধুনিক মেশিনে। আর কোভিড আক্রান্ত গুরুতর অসুস্থরা এই পরিষেবা পেতে কয়েক লক্ষ টাকা খরচ করে বেসরকারি হাসপাতালের দ্বারস্থ হতে বাধ্য হচ্ছেন। পরিকাঠামো তৈরি না করে কেন কোটি টাকার যন্ত্র এভাবে ফেলে রাখা হল ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই।

এই প্রসঙ্গে অবশ্য কলকাতা মেডিক্যাল কলেজের সুপারের বক্তব্য, একমো চালু করার ক্ষেত্রে মূল সমস্যা প্রশিক্ষত কর্মীর। রোজ তিন শিফটে চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মী দেওয়াটাই চ্যালেঞ্জ। যদিও বাইপাসের ধারে এক হাসপাতালে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।

মাতৃ বিয়োগে কাতর রহমান কোন বার্তা দিলেন সোশ্যাল মিডিয়ায়

English summary
ecmo machine is not properly used in medical college
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X