• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিপ্লবী আখড়া থেকে সর্বজনীনের পুজো, ৯৫ বছরে সিমলা ব্যায়াম সমিতি, সভাপতি থেকেছেন নেতাজি সুভাষচন্দ্র

  • |

বাংলায় পুজো ইতিহাস ঘাটলে প্রথমে বাড়ির পুজো, এরপর বারোয়ারি পুজো ও পরে সর্বজনীন পুজোর পথ চলার ইতিহাস খুঁজে পাওয়া যায়। ব্রিটিশ আমলে আদি কলকাতায় বাবুদের বাড়িতেই দুর্গা পুজো শুরু হয়েছিল। সেসব বাড়িতে তখন সাধারণ মানুষের প্রবেশ নিষেধ ছিল। পরবর্তী সময় বারোয়ারি পুজো ও আরও পরে সর্বজনীন পুজোর পথ চলা শুরু।

বনেদি বাড়ির পুজোই অতিথি তালিকায় ইংরেজরা

বনেদি বাড়ির পুজোই অতিথি তালিকায় ইংরেজরা

বাংলার পুজোর ইতিহাসে শোভাবাজার রাজবাড়ির পুজো শুরু হয়েছিল ১৭৫৭ সালে। পলাশির যুদ্ধে ইংরেজদের জয় উদযাপন করতেই এই পুজা শুরু। রবার্ট ক্লাইভের পলাশির জয়ের উদযাপনে শোভাবাজার রাজবাড়িতে দুর্গা পুজো শুরু। পলাশি যুদ্ধে সিরাজের বিরুদ্ধে ইংরেজদের জয়ে, পুজোর প্রবর্তক নবকৃষ্ণ দেব সাহায্য করেছিলেন। ইংরেজদের জয় উদযাপন করতেই নবকৃষ্ণের বাড়িতে দুর্গা পুজো শুরু হয়। চলতি বছরে ঐতিহ্যের বনেদি বাড়ির এই পুজো ২৬৩ তম বর্ষে পদার্পণ করল। এই পুজোয় রবার্ট ক্লাইভ থেকে ব্রিটিশরা অতিথি হিসেবে আসতেন, সেইকারণেই এই পুজোতে কবির লড়াই, টপ্পা গান, বাইজি নাচের আয়োজন থাকত।

কলকাতার প্রথম বারোয়ারি পুজো

কলকাতার প্রথম বারোয়ারি পুজো

বারেয়ারি পুজো শুরুর পিছনে আবার অন্যরকম গল্প রয়েছে। জনশ্রুতি মতে কলকাতার ভবানীপুরের সনাতনী ধর্মোৎসাহিনী সভার ১২ জন বন্ধু মিলে ১৯১০ সালে প্রথম বারোয়ারি পুজো শুরু করে। পরবর্তী সময় কলকাতার রামধন মিত্র লেন ও শিকদার বাগান লেনে ১৯১১ থেকে ১৯১৩ সালের মধ্য়ে দুর্গা পুজো শুরু হয়েছিল। যদিও সেই সময়ে শহর কলকাতার এই পুজেগুলি সর্বসাধারণের জন্য ছিল কিনা, সেই নিয়ে মতপার্থক্য রয়েছে।

শুরু সর্বজনীন পুজো

শুরু সর্বজনীন পুজো

১৯২৬ সালে স্বামীজি বিবেকানন্দের বাড়ির কাছে সিমলা অঞ্চলে, বিপ্লবী অতীন্দ্রনাথ বসুর নেতৃত্বে সিমলা ব্যায়াম সমিতির মাঠে সর্বসাধারণের জন্যে দুর্গা পুজো শুরু হয়। সেই সময় বিপ্লবীদের আখড়া হিসেবে ইংরেজ শাসকরা সিমলা ব্যায়াম সমিতির ওপর নজর রাখত। মনে করা হয় এই পুজোর আগে পর্যন্ত দুর্গা পুজো একশ্রেণীর মধ্যে সামীবদ্ধ থাকত। সিমলার ব্যায়াম সমিতির হাত ধরেই কলকাতায় দুর্গা পুজো সর্বজনীন হয়।

এই পুজোয় সভাপতি থেকেছেন নেতাজি সুভাষ চন্দ্র বোস

এই পুজোয় সভাপতি থেকেছেন নেতাজি সুভাষ চন্দ্র বোস

প্রসঙ্গত ১৯৩২ সালে ব্রিটিশরা সিমলা ব্যায়াম সমিতি ক্লাবকে নিষিদ্ধ ঘোষণা করে। ফলে পুজোও বন্ধ হয়ে যায়। ১৯৩৪ সালে নিষেধাজ্ঞা উঠলে,ফের পুজো শুরু হয়। পরবর্তী সময়ে নেতাজি সুভাষচন্দ্র বসু সিমলা ব্যায়াম সমিতির পুজোর সভাপতি হয়েছিলেন।

দুর্গাপুজোর সমস্ত খবর, ছবি, ভিডিও দেখুন এক ক্লিকে

বিজেপিকে তাড়াতে বাড়িতে বাড়িতে 'মমতা-ধূপ’! অভিনব জনসংযোগে নামল তৃণমূল

English summary
Durga Puja 2020:History of simla byayam samity durga puja, Netaji himself was Puja committee president
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X