Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

শৃঙ্খলাভঙ্গে সিপিএম থেকে বহিষ্কৃত ঋতব্রত, কোন দিকে পা বাড়াবেন এবার

Subscribe to Oneindia News

সিপিএম রাজ্য কমিটি থেকে বহিষ্কৃত হলেন সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। বুধবার রাজ্য সম্পাদকমণ্ডলীর পক্ষ থেকে দলের তরুণ সাংসদকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। দলবিরোধী কাজের জন্য তাঁকে বহিষ্কার করা হল। সিপিএম থেকে বুদ্ধদেব ভট্টাচার্য-ঘনিষ্ঠ এই নেতার নিষ্ক্রমণ এখন স্রেফ কেন্দ্রীয় কমিটির অনুমোদনের অপেক্ষা।

শৃঙ্খলাভঙ্গে সিপিএম থেকে বহিষ্কৃত ঋতব্রত, কোন দিকে পা বাড়াবেন এবার

তিনমাসের সাসপেনশনের মেয়াদ ইতিমধ্যে শেষ করেছেন ঋতব্রত। তাঁর বিরুদ্ধে গঠিত হয়েছিল তদন্ত কমিটিও। তদন্ত কমিটির রিপোর্টে তিনি দোষী সাব্যস্ত হয়েছেন। এবার তাঁর শাস্তি ঘোষণা করল রাজ্য সম্পাদকমণ্ডলী। সম্প্রতি একটি বেসরকারি সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তদন্ত কমিটির প্রধান মহম্মদ সেলিমের বিরুদ্ধে বিষোদ্গার তাঁকে শাস্তির মুখে ঠেলে দিল।

বেসরকারি সংবাদমাধ্যমে তিনি অভিযোগ করেন, 'বিচারের নামে প্রহসন হয়েছে। বিচারের আগেই ফাঁসি দেওয়া হয়েছে তাঁকে।' তিনি সরাসরি মহম্মদ সেলিমের নাম করে তোপ দাগেন। তারপরই দলবিরোধী মন্তব্যের জেরে তাঁর শাস্তিদান চূড়ান্ত হয়ে যায়। রাজনৈতিক মহল মনে করছিল, ঋতব্রত নিজেই বহিষ্কারের পথ প্রশস্ত করে দিয়েছে। সব কাজই করে দিয়েছে ঋতব্রত। স্রেফ সিদ্ধান্ত নেওয়ার অপেক্ষা।

ঋতব্রতের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গ ও সাংসদ পদের অপব্যবহারের অভিযোগ তোলা হয়েছিল। তাঁর অসংযমী জীবনযাপনও পার্টি লাইনের পরিপন্থী ছিল বলে অভিযোগ। তাঁর কমিউনিস্টসুলভ আচরণ দলকে ঋতব্রতর বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করতে এবং শাস্তিমূলক সিদ্ধান্ত নিতে বাধ্য করে। এছাড়া তাঁর বিরুদ্ধে যায় মহিলাকর্মীদের অভিযোগ।

এরপরই রাজ্য কমিটির পক্ষ থেকে সাসপেন্ড করা হয় ঋতব্রতকে। এবং একটি তদন্ত কমিটি গঠনও করা হয়। সেই কমিটিতে ছিলেন মহম্মদ সেলিম, মদন ঘোষ ও মৃদুল দে। তাঁরা তঁদের সিদ্ধান্ত জানিয়ে দেয়। সেইমতো তাঁকে রাজ্য কমিটি থেকে অপসারিত করা হয়। এবার একেবারে দল থেকে বহিষ্কারের সিদ্ধান্ত।

এখন ঋতব্রত কোন পথে পা বাড়াবে, তা নিয়েই জল্পনা শুরু হয়েছে। ইতিমধ্যে বিজেপির সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা বেড়েছে। কান পাতলেই আলোচনা তিনি বিজেপিতে যেতে পারেন। সম্প্রতি দিল্লিতে বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে একপ্রস্থ বৈঠকও করেছেন তিনি। টাঁর টুইটেও অনেক পদ্ম শিবিরে যোগের গন্ধ পাওয়া যাচ্ছে।

English summary
CPM State Committee expels Ritobrata Banerjee for demoralization.
Please Wait while comments are loading...