• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'বঙ্গজননী' আর 'দুর্গা বাহিনী'কে টেক্কা দিতে তৈরি এবার সিপিএম! বাড়ছে 'ডেকো বাহিনী'র সদস্য সংখ্যা

আট বছর ক্ষমতায় না থেকে সংগঠনের ক্ষয় হয়েছে বিস্তর। ক্ষমতায় থাকার সময় যেভাবে সিপিএমের মহিলা সমিতিকে ঝাঁপিয়ে পড়তে দেখা যেত এখন সেভাবে দেখা যায় না। বরং চোখে পড়ে তৃণমূল কংগ্রেস কিংবা বিজেপির মহিলা বাহিনীকে। তাই এবার নতুন করে সংগঠনকে ঢেলে সাজাচ্ছে সিপিএম। এরই মধ্যে ডাকলেই যাঁদের পাওয়া যায় এমন মহিলাদের নিয়ে তৈরি করা হয়েছে ডেকা বাহিনী। আস্তে আস্তে বাহিনীতে সদস্য সংখ্যা বাড়ছে বলেও জানা গিয়েছে।

সক্রিয় মহিলা কর্মীদের নিয়ে নতুন বাহিনী

সক্রিয় মহিলা কর্মীদের নিয়ে নতুন বাহিনী

ডাকলেই যাঁদের পাওয়া যায় এমন মহিলাদের নিয়ে সিপিএম-এর মহিলা সমিতির কলকাতা জেলা নেতৃত্ব তৈরি করে ফেলেছেন 'ডেকো বাহিনী'। কলকাতার ৪০ টি অঞ্চল থেকে ৮-১০ জন করে মহিলা নিয়ে এই বাহিনী তৈরি হয়েছে। বর্তমানে এই বাহিনী সদস্য সংখ্যা সাড়ের তিনশোর আশপাশে। এই বাহিনীতে আরও মহিলারা যুক্ত হচ্ছেন। ভবিষ্যতে রাজ্যের প্রত্যেকটি জেলায় এমন বাহিনী তৈরির ভাবনা রয়েছে বলে সিপিএম সূত্রে খবর।

 কেন নাম 'ডেকো বাহিনী'

কেন নাম 'ডেকো বাহিনী'

ডাকলেই ছুটে আসেন এমন মহিলাদের নিয়ে মহিলা সমিতি নতুন বাহিনী তৈরি করেছে। সেই কারণে বাহিনীর এমন নাম। মহিলা সমিতির কলকাতা জেলা সম্মেলনের খসড়া প্রতিবেদনে 'ডেকো বাহিনী'র উল্লেখ রয়েছে।

বঙ্গজননী, দুর্গা বাহিনীর সঙ্গে তুলনা

বঙ্গজননী, দুর্গা বাহিনীর সঙ্গে তুলনা

রাজ্যে সিপিএম ক্ষমতার বাইরে আট বছরের বেশি সময়। সব ক্ষেত্রেই সংগঠন ভঙ্গুর। সেই পরিসর দখল করে নিয়েছে বিজেপির দুর্গা বাহিনী। তৃণমূল আবার বঙ্গজননী বাহিনী তৈরির করেছে। সিপিএম-এর ডেকো বাহিনী ভবিষ্যতে এই দুই বাহিনীর সঙ্গে পাল্লা দিতে পারবে বলে মনে করছেন সংগঠনের শীর্ষ নেতৃত্ব।

 বিষ্মিত রাজনৈতিক মহলের একটা অংশ

বিষ্মিত রাজনৈতিক মহলের একটা অংশ

আন্দোলনে নেতৃত্ব দেন কেউ একজন। তাঁকেই অনুসরণ করেন দলের অন্যরা। যেমনটি হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষেত্রে। সেক্ষেত্রে সিপিএম-এর মহিলা সংগঠনকে কেন এমন বাহিনী গঠন করতে হচ্ছে, তানিয়ে প্রশ্ন তুলেছেন রাজনৈতিক মহলের একটা অংশ। যদিও সিপিএম-এর প্রতিক্রিয়া পরিস্থিতির প্রয়োজন আর দলের সুবিধার কথা মাথার রেখেই এই বাহিনীর চিন্তা।

এনআরসি নিয়ে মেরুকরণ! যুক্তি দিয়ে তৃণমূল বিজেপিকে এক পংক্তিতে ফেলল সিপিএম

English summary
CPM makes new orgamisation among Women's organisation as Deko Bahini. It is comparing to Bangajanani of TMC and Durga Bahini of BJP.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X