• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা যোদ্ধাদের শ্রদ্ধায় কলকাতায় মিউজিয়াম তৈরির পরিকল্পনা

  • By অভীক
  • |

২০২০ এর অতিমারী করোনায় মৃত করোনা যোদ্ধাদের শ্রদ্ধা জানাতে এবার কলকাতায় মিউজিয়াম তৈরির পরিকল্পনা করেছে কলকাতার চিকিৎসকরা। আপাতত সবুজ সংকেতের আশায় রয়েছে এই মিউজিয়াম। ইতিমধ্যেই সরকারি দফতরের কাছে পাঠানো হয়েছে এই প্রকল্পের আবেদন। সেখান থেকে অনুমতি পেলেই শুরু হয়ে যাবে মিউজিয়াম।

করোনা যোদ্ধাদের শ্রদ্ধায় কলকাতায় মিউজিয়াম তৈরির পরিকল্পনা

ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরাম সূত্রে জানা গিয়েছে, এবার করোণা যোদ্ধাদের শ্রদ্ধা জানানোর উদ্যোগ নিয়েছেন চিকিৎসকেরাও। তবে সেটা ফুল বা বেলপাতা ছড়িয়ে নয়। মালা পরিয়ে বা ফুলের তোড়া দিয়েও নয়। যোদ্ধাদের হৃদয় দিয়ে শ্রদ্ধা জানানোর সঙ্গে সঙ্গে এই মিউজিয়ামে এটাও তুলে ধরা হবে যে কীভাবে এই অতিমারী আমাদের জীবনকে আমূল পাল্টে দিয়েছে।

এই মিউজিয়ামে থাকবে কোভিড ১৯-এর সঙ্গে সম্পর্কিত বহু জিনিস। থাকবে পিপিই কিট, মাস্ক ও স্যানিটাইজার। এই মারণ রোগের সঙ্গে লড়াই করতে মানুষ এত দিন যা যা সুরক্ষা নিয়েছে, সেই সংক্রান্ত সব জিনিসও থাকবে এখানে। এই তথ্য দিয়েছেন ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরাম -এর অফিস বিয়ারার ডক্টর রাজীব পাণ্ডে।তিনি জানিয়েছেন, এই মিউজিয়াম তৈরি করতে গেলে রাজ্য সরকারের অনুমতি প্রয়োজন।

কিন্তু কেন এই মিউজিয়াম তৈরির কথা ভাবলেন চিকিৎসকেরা? এই প্রশ্নের উত্তরে ডক্টরস ফোরামের সম্পাদক জানান, এই ধরনের অতিমারী প্রায় ১০০ বছর পর আবার ফিরে এল। বহু বৃদ্ধ-বৃদ্ধা, যাঁরা এখন দাদু ঠাকুমা হয়ে গিয়েছেন, তাঁরাও এই রকম অবস্থা কোনও দিন দেখেননি। একজন ডাক্তার হিসেবে আফসোস যে এই যুদ্ধে তাঁর সহযোদ্ধারা হারিয়েছেন। প্রায় ৯০ জন ডাক্তার এই রাজ্যে মারা গিয়েছেন রোগীদের পরিষেবা দেওয়ার সময়ে বলে জানিয়েছেন তিনি।

যখন পৃথিবী এই ভাইরাসের প্রকোপ সামলে নেবে, তখন মানুষের স্মৃতি থেকে এই চিকিৎসকদের কথা ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের কথা মুছে যাবে। সেটা যাতে না হয়, মূলত সেই লক্ষ্যেই এই মিউজিয়াম তৈরির কথা ভাবা হয়েছে। এছাড়াও সাধারণ মানুষ থেকে তারকা কোভিড ১৯ কেড়েছে অসংখ্য প্রাণ। মিউজিয়ামে তাঁদের কাহিনিও শোনানো হবে। এত মানুষের বলিদান যাতে বিফলে না যায়, সেই জন্যই এই মিউজিয়াম তৈরি করা একান্ত প্রয়োজন বলে মনে করছেন পশ্চিমবঙ্গের চিকিৎসকেরা।

করোনার টিকা দিতে কর্মীদের তালিকা তৈরি করছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ

পাশাপাশি, কীভাবে ভ্যাকসিন তৈরি হয়েছে এবং বিশ্বের অন্যান্য দেশ কী ভাবে এই পরিস্থিতি সামাল দিয়েছে, সেটাও মিউজিয়ামে দেখানো হবে এই মিউজিয়ামে।

কয়লা ও গরু পাচারে অভিযুক্ত লালা পলাতক, জানাল আদালত

English summary
Covid19 Museum to be built to pay tribute to Corona warriors
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X