• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

‌পরিষ্কার শৌচালয়, চকচকে টার্মিনাল, স্বচ্ছতায় প্রথম কলকাতা বিমানবন্দর

‌পরিষ্কার শৌচালয়, চকচকে টার্মিনাল, স্বচ্ছতায় প্রথম কলকাতা বিমানবন্দর
Google Oneindia Bengali News

দেশের সব বিমানবন্দরকে পিছনে ফেলে রেখে স্বচ্ছতার দিক থেকে সবচেয়ে ‌পরিষ্কার বিমানবন্দরের শিরোপা পেল কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে চেন্নাই ও জয়পুর বিমানবন্দর। বিমাবন্দরের শৌচাগার ও টার্মিনালের স্বচ্ছতার নিরিখে 'স্বচ্ছতা ২০১৯ অ্যাওয়ার্ড’ এল কলকাতায়। সরকারি বড় বিমানবন্দরগুলির মধ্যে প্রতিযোগিতা করেছিল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। এয়ারপোর্ট অথিরিটি অফ ইন্ডিয়া পরিচালিত নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর পেল সেই অ্যাওয়ার্ড। নিরাপত্তাতেও দেশের সেরা কলকাতা।

এএআই পরিচালিত বিমানবন্দরগুলির প্রতিযোগিতা

এএআই পরিচালিত বিমানবন্দরগুলির প্রতিযোগিতা

দেশের আটটি বড় বিমানবন্দর পরিচালনা করে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া বা এএআই। এগুলি হল কলকাতা, চেন্নাই, জয়পুর, আহমেদাবাদ, পুনে, গোয়া, গুয়াহাটি এবং লখনউ। তবে দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, হায়দরাবাদ এবং কোচি বেসরকারি বিমানবন্দর। এএআই পরিচালিত বিমানবন্দরগুলি নিয়েই প্রতিযোগিতা হয়।

পরিস্কার শৌচালয় ও টার্মিনাল

পরিস্কার শৌচালয় ও টার্মিনাল

দমদম বিমানবন্দরের গোটা চেহারাটাই এখন বদলে গিয়েছে। ঝাঁ-চকচকে টার্মিনাল দেখে অনেক প্রবাসীও নিজের শহর কলকাতার সঙ্গে তাকে মেলাতে পারে না। প্রতিদিন পাঁচ লক্ষ যাত্রী যাতায়াত করে এই বিমানবন্দর দিয়ে। দীর্ঘদিন ধরেই বিমানবন্দরের শৌচালয় নিয়ে অভিযোগ ছিল যাত্রীদের। প্রায়ই বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে অভিযোগ জমা পড়ত। এরপরই নড়েচড়ে বসে কর্তৃপক্ষ। শৌচালয়ের হালই বদলে ফেলা হয়, সঙ্গে টার্মিনালের চেহারাতেও আমূল পরিবর্তন আনে।

জোর রক্ষণাবেক্ষণে

জোর রক্ষণাবেক্ষণে

শুধু নির্মাণ করেই কাজ থামায়নি বিমানবন্দর কর্তৃপক্ষ। তা রক্ষণাবেক্ষণেও জোর দেওয়া হয়। শৌচাগার পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য ঠিকাদার সংস্থাকে বরাত দেওয়া আছে। তাদের কর্মীরাই ঘণ্টায় ঘণ্টায় পরিষ্কার করে শৌচালয়। তবে শুধু শৌচালয়ই নয়, বিমানবন্দরকে স্বচ্ছ রাখতে আরও অনেক উদ্যোগ গ্রহণ করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

বিমানবন্দরের বাইরের চেহারা বদলায় নি

বিমানবন্দরের বাইরের চেহারা বদলায় নি

তবে বিমানবন্দরের বাইরের পরিবেশ নিয়ে এখনও মানুষের ক্ষোভ রয়েছে। ভিআইপি রোডের জ্যাম থেকে ট্যাক্সি চালকদের ‘দাদাগিরি'‌, এখনও এসব অব্যাহত। বিশেষ করে রাত্রি বেলা ট্যাক্সি উপদ্রবে প্রায়ই অতীষ্ট হতে হয় যাত্রীদের। সেই ছবি কবে বদলায় এখন সেটাই দেখার।

English summary
Kolkata's Netaji Subhash Chandra Bose International Airport gets the title of the most clean airport, leaving behind all the airports in the country
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X