• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তাজপুরে সমুদ্র বন্দরের পরিকল্পনা চূড়ান্ত রূপ দিতে নবান্নে বৈঠক মুখ্যসচিব ও বন্দর কর্তৃপক্ষের

কলকাতা, ১৬ মার্চ : তাজপুরে সমুদ্র বন্দর তৈরি হবে কি না চূড়ান্ত হয়ে যাবে বৃহস্পতিবারই। এদিনই নবান্নে কলকাতা বন্দরের সঙ্গে বৈঠকে বসছে রাজ্য। মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কলকাতা বন্দরের চেয়ারম্যান এম টি কৃষ্ণবাবুর বৈঠকেই চূড়ান্ত হয়ে আবে যাবে বিষয়টি।[কঠোর প্রশাসন, তাজপুরে ভাঙা পড়ল তিনটি বেআইনি হোটেল]

দু'দিন আগে অর্থমন্ত্রী অমিত মিত্র জানিয়েছেন, তাজপুরে সমুদ্র বন্দর তৈরি করা হবেই। সমস্ত পরিকাঠামো প্রস্তুত। জমি জটিলতাও নেই। তাহলে আর বাধা কোথায়? শীঘ্রই কেন্দ্রের সঙ্গে বৈঠকে বসে চূড়ান্ত করা হবে বিষয়টি। সেইমতোই এদিনের বৈঠক ডাকা হয়েছে। বন্দর কর্তৃপক্ষও তাজপুরকে সমুদ্র বন্দরে রূপান্তরিত করতে বিশেষ আগ্রহী।

তাজপুরে সমুদ্র বন্দরের পরিকল্পনা চূড়ান্ত রূপ দিতে নবান্নে বৈঠক মুখ্যসচিব ও বন্দর কর্তৃপক্ষের

তাজপুর বিমান বন্দর নিয়ে রাজ্য সরকারের অবস্থান কী, তা জানতে চাইছিল কেন্দ্রীয় সরকারও। রাজ্য সরকার এ ব্যাপারে কী ভাবছে, কী করতে চাইছে, তা বিস্তারিত জানতে চেয়েছিল কেন্দ্রীয় জাহাজ মন্ত্রক। এই মর্মে মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের চিঠির জবাবে জানিয়েছিলেন, এই বিষয়টি তাঁর দিল্লিতে গিয়ে আলোচনা করবেন। রাজ্যের তরফে সংশ্লিষ্ট দফতরের মন্ত্রীকে তিনি পাঠাবেন আলোচনার জন্য।

কিন্তু সেই বৈঠক সংগঠিত হয়নি। তাই কেন্দ্রীয় সরকার এ ব্যাপারে অন্ধকারে ছিল। অর্থমন্ত্রী এ ব্যাপারে সবুজ সঙ্কেত দিলেও, তা নিয়ে কোনও অগ্রগতিই ঘটেনি। এতদিনে সেই জটিলতা দূর করে নবান্নে বৈঠকে বসছেলন মুখ্যসচিব ও কলকাতা বন্দর কর্তৃপক্ষ। এবার ইতিবাচক সাড়াই মিলবে বলে আশাবাদী দুই পক্ষ।

রাজ্যের দাবি, বেসরকারি উদ্যোগে তাজপুর সমুদ্র বন্দর করতে আগ্রহী তাঁরা। কেন্দ্রীয় সরকার চাইছে এই প্রকল্পটি কলকাতা বন্দরের সঙ্গে যুক্ত হোক। তা না হলে সাগরে প্রস্তাবিত গভীর সমুদ্র বন্দর প্রকল্পটি বাতিল করা হবে। রাজ্য ও বন্দর কর্তৃপক্ষ আলাদা সংস্থা গড়ে এই প্রকল্প করতে চলেছে।

English summary
Chief Secretary and the Port Authority today meet to finalize the Tajpur sea port plan at Nabanna
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X