• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কয়লা পাচার মামলায় নয়া মোড়, নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে সিবিআই

  • By Rahul Roy
  • |

কলকাতাঃ কয়লা পাচার কাণ্ডে চাঞ্চল্যকর মোড়। সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ সিবিআই। রাজ্যের সঙ্গে যৌথভাবে তল্লাশি চালাতে হবে। গত কয়েকদিন আগে এই নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করেই ডিভিশন বেঞ্চে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। চলতি সপ্তাহেই এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজেশ বিন্ডালের ডিভিশন বেঞ্চে। মামলায় আদালত কি জানায় সেদিকেই নজর সবার।

ফের কয়লা ও গরু পাচার কাণ্ডে হাইকোর্টের দ্বারস্থ সিবিআই
লালার মামলা খারিজ কলকাতা হাইকোর্টে

লালার মামলা খারিজ কলকাতা হাইকোর্টে

কয়লা পাচার-কান্ডের তদন্তে কোমর বেঁধে নেমেছে সিবিআই। তদন্তে অনুপ মাঝি ওরফে লালার নাম উঠে আসে। লালার নামে এফআইআর দায়ের করে তদন্ত শুরু করে সিবিআই। তদন্ত চলাকালীন সিবিআইয়ের দায়ের করা এফআইআরকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের করে অনুপ মাঝি। সিবিআইয়ের এফআইআরের এক্তিয়ার আছে কিনা তা নিয়ে প্রশ্ন তুলে দায়ের হয় এই মামলা। দীর্ঘ শুনানি শেষে আদালত সিবিআইয়ের এফআইআরকে চ্যালেঞ্জ করে লালার আনা মামলা খারিজ করে দেয় কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ। বুধবার এই সংক্রান্ত মামলায় সিবিআইয়ের এফআইআরের বিরুদ্ধে কোনও হস্তক্ষেপ না করার পাশাপাশি, আইন অনুযায়ী সিবিআই তার তদন্ত চালাতে পারবে বলেও স্পষ্ট জানিয়ে ছিলেন হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য।

অনুমতি ছাড়া রাজ্যের কোনও জায়গায় তল্লাশি নয়

অনুমতি ছাড়া রাজ্যের কোনও জায়গায় তল্লাশি নয়

তবে আদালত নির্দেশে এও জানিয়েছিল যে, এই রকম অপরাধের ক্ষেত্রে সিবিআই শুধুমাত্র কেন্দ্র বা রেলের অন্তর্ভুক্ত সমস্ত এলাকায় সংঘটিত ঘটনার তদন্ত এবং তল্লাশি চালাতে পারবে সিবিআই। কেন্দ্রের বহির্ভূত কোন এলাকায় সিবিআই রাজ্যের অনুমতি ছাড়া সরাসরি তল্লাশি চালাতে পারবে না বলে জানিয়েছিল কলকাতা হাইকোর্ট। সে ক্ষেত্রে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইকে রাজ্যের সহযোগিতা নিতে হবে। এমনকি, যৌথভাবে তল্লাশি চালানোর কথাও কলকাতা হাইকোর্ট তার নির্দেশে জানিয়েছিল বলে খবর। আর তাতেই আপত্তি সিবিআইয়ের।

নির্দেশের পরেই বৈঠকে বসে সিবিআই

নির্দেশের পরেই বৈঠকে বসে সিবিআই

কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশের পরেই জরুরি বৈঠকে বসে সিবিআই। কীভাবে নির্দেশকে চ্যালেঞ্জ জানানো যায় সে বিষয়ে লিগ্যাল সেলের কাছে দফায় দফায় বৈঠক করেন তদন্তকারী সংস্থার আধিকারিকরা। এরপরেই সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানানোর সিদ্ধান্ত নেয় সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার শীর্ষ আধিকারিকদের তরফে সবুজ সঙ্কেত পাওয়ার পরেই কলকাতা হাইকোর্টে সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েছে ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করল সিবিআই।

তদন্তে প্রভাবিত হওয়ার আশঙ্কা

তদন্তে প্রভাবিত হওয়ার আশঙ্কা

রাজ্যের সঙ্গে যৌথভাবে তল্লাশি চালানোর নির্দেশ দেয় সিঙ্গল বেঞ্চ। শুধু তাই নয়, রাজ্যের অনুমতি নিয়েই চলবে কয়লা পাচার সংক্রান্ত তদন্ত। তবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের আধিকারিকদের আশঙ্কা, এতে তদন্ত প্রভাবিত হবে। আর এই অভিযোগে ফের কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই।

মিথ্যা বলা মোদীর অভ্যাস, কিষাণ সম্মান নিধি নিয়ে নতুন দাবি মমতার মিথ্যা বলা মোদীর অভ্যাস, কিষাণ সম্মান নিধি নিয়ে নতুন দাবি মমতার

English summary
CBI file new case challenge Kolkata High Court single bench order
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X