• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কলকাতা শহরের ধুলো নিয়ন্ত্রণ করবে 'মিস্ট ক্যানন'

  • By Aveek
  • |

এবার থেকে শহরের ধুলো নিয়ন্ত্রণ করবে 'মিস্ট ক্যানন'। করোনা কালে শহরের রাজপথ জীবাণুমুক্ত করতে যে কামান ব্যবহার করেছিল কলকাতা পুরসভা, গোটা শীতে শহরের দূষণ রোধ করতে এবার সেই কামানই ব্যবহার করা হবে।

কলকাতা শহরের ধুলো নিয়ন্ত্রণ করবে মিস্ট ক্যানন

কলকাতা পুরসভা সূত্রে খবর, এবার থেকে শহর কলকাতা শহরের বারোটি জোনে পর্যায়ক্রমে ঘুরে বেড়াবে 'মিস্ট ক্যানন'। করোনা আবহে রাস্তায় ব্যক্তিগত গাড়ির সংখ্যা বেড়েছে আগের থেকে অনেক বেশি। এর ফলে শীতের শুরুতেই বাতাসে কার্বনের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। এদিকে আমফানে প্রায় ১৬ হাজার গাছ পড়ে যাওয়ায় অক্সিজেনের ঘাটতি ও ঘটছে। এইসব দিকে সামাল দিতেই এবার রাজপথে কামান দিয়ে দূষণ রোধ করার সিদ্ধান্ত নিয়েছে পুরসভা।

পুরসভা সূত্রে আরও জানা যাচ্ছে, পর্যায়ক্রমে শহরের বিভিন্ন ঘনবসতি ও জনবহুল এলাকায় দুপুরের পর থেকে প্রত্যেক দিন এই কামান ঘুরিয়ে-ফিরিয়ে জল ছেটানো হবে। এতে দূষণের মান অনেকটাই কমবে বলে মনে করছেন আধিকারিকরা।

ভিক্টোরিয়া, সার্দান অ্যাভিনিউর মত বিভিন্ন এলাকায় যে বড় বড় গাছ রয়েছে সেখানে স্প্রিংকলার দিয়ে গাছের পাতা সাত দিন অন্তর অন্তর ধুয়ে দেওয়া হবে। এতে পাতায় জমে থাকা ধুলো বেরিয়ে যাবে যার ফলে পত্ররন্ধ্র সম্পূর্ণ মুক্ত থাকায় অক্সিজেন যোগানে সুবিধে হবে।

প্রসঙ্গত, রাজ্য তথা শহরে করোনার উপদ্রব বাড়তেই হাজার হাজার লিটার জল বহন ক্ষমতা সম্পন্ন কামানকে পথে নামিয়েছিল কলকাতা পুরসভা। শহরের বিভিন্ন অলিতে গলিতে ঘুরে স্প্রে ছড়িয়ে রাস্তাকে জীবাণুমুক্ত করেছিল এই কামান। এবার শীতে শহরের ধুলোর পরিমাণ কমাতে সেই কামানের ব্যবহার করতে চাইছে কলকাতা পুরসভা।

English summary
Cannon to be used to control pollution in Kolkata
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X