• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লোকসভার আগে ব্রিগেড-যুদ্ধে জিতলেন কে, মোদী না মমতা! একনজরে পরিসংখ্যান

মমতা বন্দ্যোপাধ্যায়র ১৯-এর ব্রিগেড থেকে মোদী ভারত ছাড়োর ডাক দিয়েছিলেন। তার পাল্টা মোদীর ব্রিগেডের দিন পরিবর্তন হয়েছে বহুবার। দীর্ঘ প্রতীক্ষার পর মোদীর ব্রিগেড হল বটে, কিন্তু মমতাকে কি ছুঁতে পারলেন মোদী? প্রশ্ন উঠে পড়ল লোকসভা নির্বাচনের প্রাক্কালে। কার ব্রিগেড বড়, তা নিয়ে উঠে এল পরস্পরবিরোধী মন্তব্য।

মমতাকে ছুঁতে পারেননি মোদী

মমতাকে ছুঁতে পারেননি মোদী

কিন্তু কী বলছেন বিশেষজ্ঞরা? মোদী কি পারলেন মমতাকে মুখের মতো জবাব দিতে? পরিস্থিতি অনুকূলই ছিল। সমর্থকদের মাথা রোদের হাত থেকে বাঁচাতে জার্মান সিলভারের সামিয়ানা। বসার জন্য পরিপাটি ব্যবস্থা। খাওয়া-দাওয়া, কোনও কিছুতেই কার্পণ্য নেই। তবু মমতাকে ছুঁতে পারেননি মোদী, এমনটাই মত অধিকাংশ বিশেষজ্ঞদের।

মনের কোণে রয়ে গিয়েছে শঙ্কা

মনের কোণে রয়ে গিয়েছে শঙ্কা

রাজনৈতিক মহলের একটা বড় অংশ এবং বিশেষজ্ঞরা মনে করছে, মমতার ব্রিগেডের ধারে কাছেও পৌঁছয়নি মোদীর ব্রিগেড। ঢালাও ব্যবস্থা করেও মন ভরেনি বিজেপির রাজ্য নেতাদের। যদিও মুখে তাঁরা বলছেন মমতার ব্রিগেডে এর কিয়দংশ লোকও হয়নি। তবু তাঁদেরও মনের কোণে উঁকি মারছে মমতাকে কি জবাব দেওয়া গেল!

ইউনাইটেড ইন্ডিয়া বনাম মোদী

ইউনাইটেড ইন্ডিয়া বনাম মোদী

মমতার ১৯ জানুয়ারির ব্রিগেডে ইউনাইটেড ইন্ডিয়ার তাবড় নেতারা উপস্থিত হয়েছিলেন। আর মোদীর ৩ এপ্রিলের ব্রিগেডে একা মুখ মোদী। বিশেষজ্ঞদের ধারণা, তৃণমূল ১০ লক্ষ মানুষের সমাগম হয়েছিল বলে দাবি করলেও, পাঁচ লক্ষের আশেপাশে মানুষ এসেছিলেন মমতার ব্রিগেড সভায়।

তৃণমূলের ব্রিগেড ছাপিয়ে...

তৃণমূলের ব্রিগেড ছাপিয়ে...

আর মোদীর ব্রিগেডে লোকসংখ্যা হবে দুই থেকে বড়জোড় আড়াই লক্ষ। এমনটাই মনে করছেন অধিকাংশ বিশেষজ্ঞ। তবে বিজেপির নেতারা বলছেন, তৃণমূলের ব্রিগেডকে ছাপিয়ে গিয়েছে এই ব্রিগেড। তাঁদের আশা মিটিয়ে ব্রিগেড পরিপূর্ণ হয়ে গিয়েছে। এবার লড়াই ভোটের। ব্রিগেডের ভিড় বুঝিয়ে দিয়েছে রাজ্যে কোন পথে এগচ্ছে।

[আরও পড়ুন: ‘তোমাকে চায় না বাংলা, দিল্লি বাংলাকে চায়'! মোদীকে হটানোর চ্যালেঞ্জ নিলেন মমতা]

ইন্দিরা-মুজিবের রেকর্ড অক্ষত

ইন্দিরা-মুজিবের রেকর্ড অক্ষত

উল্লেখ্য, ইন্দিরা গান্ধীর আমন্ত্রণে মুজিবর রহমানের উপস্থিতিতে ১৯৭২ সালের ব্রিগেডই এখন পর্যন্ত সবথেকে বড়। ১৯৭২-এর ৬ ফেব্রুয়ারির ব্রিগেডে ১০ লক্ষেরও বেশি জমায়েত হয়েছিল। তা আজও সর্বকালীন রেকর্ড হয়ে রয়ে গিয়েছে। মমতার পর মোদীর ব্রিগেড হলেও, সেই রেকর্ড অক্ষতই রয়ে গেল।

[আরও পডু়ন: 'জেলের দরজায় যাঁরা পৌঁছেছেন বিজেপি এলে তাঁরা জেলে ঢুকে যাবেন', ব্রিগেডে পারদ চড়ালেন মোদী]

English summary
Can Narendra Modi outmatch Mamata Banerjee in Brigade-War. Till to date Indira Gandhi’s Brigade was the greatest in crowed
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X