India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

'বিদেশেও তো বই খুলেই পরীক্ষা দেয়', অনলাইনে পরীক্ষার দাবিতে ব্যাপক বিক্ষোভ পড়ুয়াদের

Google Oneindia Bengali News

অনলাইনে পরীক্ষার দাবিতে ফের বিক্ষোভ পড়ুয়াদের। করোনা পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক। স্কুল-কলেজ খুলতে শুরু করেছে। এই অবস্থায় অনলাইন ছেড়ে অফলাইনে পড়াশুনা ফিরছে। এমনকি পরীক্ষাগুলিও অফলাইনে নেওয়ার কথা জানানো হয়েছে।

স্কুল তো বটেই, বিশ্ববিদ্যালয়গুলিও অফলাইনে পরীক্ষা হবে বলে জানিয়েছে। আর এখানেই আপত্তি পড়ুয়াদের। তাঁদের দাবি, অফলাইন নয়, অনলাইনের মাধ্যমেই পরীক্ষা নিতে হবে। আর তা নিয়েই বিক্ষোভ। আর এই ছাত্র বিক্ষোভের কারনে কলেজ স্ট্রিটের একটা বড় অংশ জুড়ে তীব্র যানজট তৈরি হয়েছে। যদিও বিক্ষোভকারীদের হুঁশিয়ারি, দাবি মানা না পর্যন্ত আন্দোলন চলবে। বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে পুলিশের তরফে।

উত্তপ্ত কলেজ স্ট্রিট

উত্তপ্ত কলেজ স্ট্রিট

গত কয়েকদিন ধরে লাগাতার বিক্ষোভ চলছে কলেজস্ট্রিটে। অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবিতে এই বিক্ষোভ ছাত্র-ছাত্রীদের। কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে এই বিক্ষোভ চলছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয় অফলাইনে পরীক্ষা দেওয়ার পথে হাঁটতে চলেছে। আর এখানেই আপত্তি আন্দোলনকারী পড়ুয়াদের। তাঁদের দাবি, এখনও পর্যন্ত সিলেবাস শেষ হয়নি। ক্লাস হয়নি ঠিক ভাবে। আর সেই কারনেই অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবি তাঁদের।

তিন ঘন্টারও বেশি সময় ধরে চলছে বিক্ষোভ

তিন ঘন্টারও বেশি সময় ধরে চলছে বিক্ষোভ

গত কয়েকদিন ধরে দফায় দফায় চলে এই বিক্ষোভ। কিন্তু কোনও সমাধান হয়নি। আর আজ শুক্রবার ফের একবার বিক্ষোভে আন্দোলনকারীরা। বিশ্ব বিদ্যালয়ের মূল গেট আটকে এই বিক্ষোভ চলছে। দাবি, সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। প্রায় তিন ঘন্টা হয়ে গিয়েছে এই বিক্ষোভ চলছে। যার জেরে আটকে গিয়েছে ওই রাস্তার সম্পূর্ণ যান চলাচল। বিক্ষোভকারীদের আরও দাবি, বিদেশের একাধিক জায়গাতে বই খুলে লেখার অপশন রয়েছে। কিন্তু এখানে কেন নয়।

আলোচনা চলছে-

আলোচনা চলছে-

জানা গিয়েছে, লাগাতার বিক্ষোভের পরে আলোচনায় বসছে কলকাতা বিশ্ববিদ্যালয়। সমস্ত কলেজের প্রিন্সিপালদের নিয়ে বসছেন তাঁরা। সেখানেই মূলত সিদ্ধান্ত নেওয়া হয় পরীক্ষা অনলাইন না অফলাইনে নেওয়া হবে। আর এরপরেই খুব শিঘ্রই এই বিষয়ে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ তাঁদের বক্তব্য জানাবে বলে জানা যাচ্ছে।

বলে রাখা প্রয়োজন, কলকাতা বিশ্ববিদ্যালয় ছাড়াও আলিয়া, রবীন্দ্রভারতী সহ একাধিক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষার দাবিতে পড়ুয়া বিক্ষোভ দেখা গিয়েছে।

ফের বিক্ষোভ সল্টলেকে

ফের বিক্ষোভ সল্টলেকে

অন্যদিকে আজ শুক্রবার ফের বিক্ষোভ এসএসসি চাকরিপ্রার্থীদের। একমাসের মধ্যে নিয়োগপত্রের দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। অন্যদিকে বাম ছাত্র সংগঠনের তরফেও করুনাময়ীতে বিক্ষোভ দেখানো হচ্ছে। অবিলম্বে শিক্ষা দুর্নীতিতে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করতে হবে। আর এই দাবিতেই ছাত্র বিক্ষোভে উত্তাল সল্টলেক। যদিও এই ছাত্র বিক্ষোভকে কেন্দ্র করে বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা হয়েছে করুনাময়ীতে।

English summary
Calcutta university students agitate for online exam today
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X