• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'টুম্পা সোনা'র তালে উদ্দাম নাচ, কড়া শাস্তি দিল কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

  • By অভীক
  • |

সরস্বতী পুজোর দিন কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজস্ট্রিট ক্যাম্পাসে 'টুম্পা সোনা'র তালে উদ্দাম নাচের জেরে কড়া শাস্তি দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ৫ জনকে দু'বছরের জন্য বিশ্ববিদ্যালয় প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে।

টুম্পা সোনার তালে উদ্দাম নাচ, কড়া শাস্তি দিল কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

জানা গিয়েছে, সোমবারের সিন্ডিকেট বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ওই পাঁচ জনকে আগামী দু'বছরের জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের কোন ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে অভিযুক্ত পাঁচজন মণিশঙ্কর মণ্ডল, রাজা মেহেদি, দেবশ্রী রায়, তীর্থপ্রতিম সাহা এবং রনি ঘোষ। পাঁচ প্রাক্তনের মধ্যে একজন রাজ্যেরই একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। পাঁচজনের একজন আবার শিক্ষামন্ত্রী ঘনিষ্ঠ বলে সর্বজনবিদিত।

যদিও বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের বিরোধীতা করে হাইকোর্টে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন অন্যতম অভিযুক্ত মণিশঙ্কর মণ্ডল। তিনি বলেন, 'উনি বিজেপিকে খুশি করার জন্য এই ধরনের সিদ্ধান্ত নিয়েছেন। টুম্পা শোনা গান যে অপসংস্কৃতি, তার কোনও ব্যাখ্যা রয়েছে? আমরা হাইকোর্টে যাব, আমাদের মানহানি করা হয়েছে।'

প্রসঙ্গত, সরস্বতী পূজোর দিন কলেজস্ট্রিট ক্যাম্পাসে ট্রেন্ডিং 'টুম্পা সোনা' গানে উদ্দাম নাচে মেতে ওঠে পড়ুয়ারা। এরপরই এই ধরনের নাচের অনুষ্ঠান ঘিরে প্রশ্ন ওঠে অনুমতি কে বা কারা দিল এমন অনুষ্ঠানের জন্য, তা নিয়ে যদিও উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, এই ধরনের অনুষ্ঠান বিশ্ববিদ্যালের অনুমতি না নিয়েই করা হয়েছে। তবে কারা করেছে বা কেনই বা এই ধরনের অনুষ্ঠান অনুমতি না নিয়ে পড়ুয়াদের এই আচরণ, তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তদন্ত করবে। সেই মোতাবেক ঘটনার তদন্ত শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

"টুম্পা সোনা" গানে উদ্দ্যাম নাচের চরম শাস্তি ঘোষণা করল কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

এক সপ্তাহের মধ্যেই তদন্ত প্রক্রিয়া শেষ করে সোমবার সিন্ডিকেটের বৈঠকে তা নিয়ে আলোচনা হয়। সোমবারই এই ঘটনার সঙ্গে যুক্ত ৫ জনকে দু'বছরের জন্য বিশ্ববিদ্যালয় প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সূত্রের খবর, অভিযুক্তেরা শাসকদলের ছাত্রসংগঠন তৃণমূল ছাত্র পরিষদ ঘনিষ্ঠ বলে পরিচিত।

সুখবর একুশের ভোটের মুখে! বিজ্ঞপ্তি জারি করে বেতন বাড়ানোর সিদ্ধান্ত মমতার সরকারের

English summary
Calcutta University punish students for dancing on Tumpa Sona song
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X