• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্ববাংলা নিয়ে জোড়া জনস্বার্থ মামলা খারিজ হাইকোর্টে, স্বস্তি অভিষেকের

বিশ্ববাংলা নিয়ে কলকাতা হাইকোর্টে দায়ের হওয়া জোড়া জনস্বার্থ মামলা বৃহস্পতিবার খারিজ হয়ে গিয়েছে। বলা হয়েছে এই মামলাগুলির সারবত্তা নেই। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এই মামলা খারিজ করে দেয়। বৃহস্পতিবার হাইকোর্টের প্রধান বিচারপতি টি বি রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ মামলা খারিজ করে দেয়। একইসঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ নিয়ে মামলাও খারিজ হয়ে গিয়েছে বলে সূত্রের খবর।

বড় রেহাই অভিষেকের! বিশ্ববাংলা নিয়ে জোড়া জনস্বার্থ মামলা খারিজ হাইকোর্টে

বিশ্ববাংলা লোগো ব্যবহার করে রাজ্য সরকার কতটাকা মুনাফা করেছে, সেই প্রশ্ন তুলে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। রাজ্যের নৈতিকতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন মামলাকারীর আইনজীবীরা। তাঁরা বলেন, একই লোগোর মালিকানার জন্য দুজন আলাদা করে আবেদন করেছেন। তাঁরা বলেন, ২০১৩ সালে অভিষেক বন্দ্যোপাধ্যায় ট্রেডমার্ক রেডিস্ট্রেশন অথরিটি অফ ইন্ডিয়ার কাছে বিশ্ববাংলা লোগোর মালিকানা পেতে আবেদন জানান। ঠিক পরের বছরেই রাজ্য সরকারও একই বিষয় নিয়ে ট্রেডমার্ক রেডিস্ট্রেশন অথরিটি অফ ইন্ডিয়ার কাছে আবেদন জানায়। রাজ্যের সেই আবেদন খারিজ হয়ে যায়। তবে ২০১৭ সালে বিশ্ব বাংলা লোগোর মালিকানা নিয়ে প্রশ্ন উঠতেই, নিজের আবেদন প্রত্যাহার করার কথা জানান অভিষেক।

রাজ্য সরকার ২০১৮ সালের ৭ জুন বিশ্ব বাংলা লোগোর মালিকানা পায় ট্রেডমার্ক রেডিস্ট্রেশন অথরিটি অফ ইন্ডিয়ার কাছ থেকে। ২০১৩ থেকে ২০১৮-এই ৫ বছরে রাজ্য সরকার প্রচুর জায়গায় এই লোগো ব্যবহার করেছে। ফলে রাজ্যের কোটি কোটি টাকা আয় হয়েছে। রাজ্যের সেই মুনাফার টাকা কোথায় গেল প্রশ্ন তোলা হয়েছিল জনস্বার্থ মামলায়।

সেই সময় শুনানিতে রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের বক্তব্য ছিল, এই মামলা কোনওভাবেই জনস্বার্থ মামলা নয়। এটি রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত।

বৃহস্পতিবার বিশ্ববাংলা নিয়ে জোড়া মামলা খারিজ করে দিয়ে আদালত কার্যত রাজ্যের বক্তব্যেই শিলমোহর দিল বলেই মনে করছেন অনেকে।

[আরও পড়ুন:উন্নাও নিয়ে যোগী সরকারকে ধাক্কা! নির্যাতিতাকে ২৫ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ সর্বোচ্চ আদালতের]

English summary
Calcutta High court dismisses public interest litigation on Biswa Bangla. Two cases on this were filed in 2018.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X