• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তরে বড় স্বস্তি রাজ্যের, সিবিআই তদন্তের আর্জি খারিজ

Google Oneindia Bengali News

মেট্রো ডেয়ারির (metro dairy) শেয়ার হস্তান্তর মামলায় হাইকোর্টে ( high court) বড় স্বস্তি মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee) সরকারের। এই মামলায় অধীর চৌধুরীর (Adhir Chowdhury) করা সিবিআই (cbi) তদন্তের দাবি খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। বেঞ্চের তরফে বলা হয়েছে শেয়ার (share) বিক্রির নীতিগত সিদ্ধান্ত নিয়ে সরকার। আর এখনও পর্যন্ত এই মামলায় কোনও অস্বচ্ছতা তাদের চোখে পড়েনি বলেই জানিয়েছে দুই বিচারপতির বেঞ্চ।

২০১৮-তে মামলা করেছিলেন অধীর চৌধুরী

২০১৮-তে মামলা করেছিলেন অধীর চৌধুরী

২০১৮ সালে মেট্রো ডেয়ারির শেয়ারের হাত বদলে দুর্নীতির অভিযোগ তুলে মামলা করেছিলেন অধীর চৌধুরী । তিনি এই শেয়ার হস্তান্তরের ঘটনায় সিবিআই তদন্তের দাবি করেছিলেন। মামলায় তাঁর পক্ষ থেকে বলা হয়েছিল, শেয়ার বিক্রির টেন্ডার প্রক্রিয়ায় যেমন গলদ ছিল, ঠিক তেমনই নিয়ম-নীতি না মেনেই শেয়ার বিক্রি করা হয়েছে।
এছাড়াও যে সংস্থাকে ৪৭ শতাংশ শেয়ার বিক্রি করা হয়েছিল, তারাই আবার চড়া দামে ওই শেয়ার কিছু অংশ বিক্রি করে দেয় অন্য সংস্থাকে। রাজ্য সরকার যে দামে ক্যাভেন্টারকে শেয়ার বিক্রি করেছিল, তার প্রায় দ্বিগুণ দামে ১৫ শতাংশ শেয়ার বিক্রি করে ওই সংস্থা। অধীর চৌধুরী হিসেব দিয়ে দেখান রাজ্য সরকার সঠিক গামে শেয়ার বিক্রি করলে অন্তত ৫০০ কোটি টাকা সরকারি কোষাগারে আসত। শেয়ার হস্তান্তরে আর্থিক দুর্নীতির অভিযোগ তুলে মামলা করেন তিনি। কোনও নিরপেক্ষ সংস্থাকে দিয়ে তদন্তের আর্জি জানান তিনি।

মামলায় হস্তক্ষেপ নয়, জানিয়েছে হাইকোর্টে

মামলায় হস্তক্ষেপ নয়, জানিয়েছে হাইকোর্টে

এদিন অধীর চৌধুরীর করা জনস্বার্থ মামলার প্রেক্ষিতে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানায় এই মামলায় হস্তক্ষেপ করা হবে না। রাজ্য সরকার তাদের সংস্থার শেয়ার বিক্রি করতে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। সেখানে এই মুহূর্তে কোনও অস্বচ্ছ্বতা দেখা যাচ্ছে না।

এই মামলাতেই বিক্ষোভের মুখে পড়েন পি চিদাম্বরম

এই মামলাতেই বিক্ষোভের মুখে পড়েন পি চিদাম্বরম

এই মামলায় রাজ্য সরকারের হয়ে সওয়াল করতে কলকাতা হাইকোর্টে এসেছিল কংগ্রেস নেতা তথা আইনজীবী পি চিদাম্বরম। সেই সময় তাঁকে ঘিরে বিক্ষোভও দেখান কংগ্রেস সমর্থিক আইনজীবীরা। চিদাম্বরমকে মমতা বন্দ্যোপাধ্যায়ের দালাল বলেও নিশানা করা হয়। তাঁকে ঘিরে গোব্যাক স্লোগানও ওঠে। তবে শেষ পর্যন্ত চিদাম্বরমই মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে মেট্রো ডেয়ারির মামলায় আদালতে জয়ের পথ দেখালেন।

মেট্রো ডেয়ারির ইতি কথা

মেট্রো ডেয়ারির ইতি কথা

জ্যোতি বসু মুখ্যমন্ত্রী থাকার সময়ে ১৯৯৩ সালে মেট্রো ডেয়ারিকে পাবলিক লিমিটেড কোম্পানি করা হয়। সেই সময় থেকে সংস্থার ৪৭ শতাংশ শেয়ার ছিল রাজ্য সরকারের হাতে। অন্যদিকে ১০ শতাংশ শেয়ার ছিল ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ডের। আর ৪৩ শতাংশ শেয়ার ছিল ক্যাভেন্টারের হাতে। ক্যাভেন্টার পরবর্তী সময়ে ১০ শতাংশ শেয়ার ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ডের থেকে কিনে নেয়। আর ২০১৭ সালে রাজ্য সরকার তাদের হাতে থাকা ৪৭ শতাংশ শেয়ার ৮৫ কোটি টাকায় বিক্রি করে দেয় ক্যাভেন্টারকে। আবার ২০১৭ সালেই ক্যাভেন্টার সংস্থার ১৫ শতাংশ শেয়ার ১৭০ কোটি টাকায় বিক্রি করে দেয় সিঙ্গাপুরের ম্যান্ডেলা কোম্পানিকে।

গরমে উদ্বিগ্ন মমতা! স্কুলগুলিতে ফের গরমের ছুটি বাড়ানোর পরিকল্পনা, এদিনই জারি হতে পারে বিজ্ঞপ্তিগরমে উদ্বিগ্ন মমতা! স্কুলগুলিতে ফের গরমের ছুটি বাড়ানোর পরিকল্পনা, এদিনই জারি হতে পারে বিজ্ঞপ্তি

English summary
Calcutta HC dismisses Cong's Adhir Chowdhury's plea to CBI investigation on Metro Dairy Share transfer
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X