• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিরবিদায়ের পথে বিদ্রোহী উদয়ন! পুরনো ‘কমরেডের’ প্রয়াণে শোকবার্তা অসুস্থ বুদ্ধর

  • |

লক্ষ্য একই কিন্তু রাস্তাটা ভিন্ন। বামপন্থী আদর্শে দীক্ষা নিয়ে একজন যখন দাপিয়ে বেড়িয়েছেন রাজনীতির ময়দানে, অন্যজন তখন রূপোলি পর্দায় শানিত বুদ্ধিমত্তার ছাপ রেখে বাঙালী মননে বারবার গেঁথে দিচ্ছেন বিকল্প বামপন্থার পাঠ। কিন্তু অদৃষ্টের আপন খেলায় বিদায়বেলাতে একে অপরের পাশে দাঁড়াতে পারেনি সৌমিত্র-বুদ্ধদেব।

সৌমিত্রর মৃত্যুতে শোকবার্তা বুদ্ধদেবের

সৌমিত্রর মৃত্যুতে শোকবার্তা বুদ্ধদেবের

বার্ধক্যজনিত কারণে মৃত্যুর সঙ্গে দীর্ঘদিন থেকেই পাঞ্জা লড়ছিলেন দুই পুরনো সতীর্থ। অবশেষে বুদ্ধবাবুকে পিছনে ফেলে আগেই বিদায় নিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এদিকে ইতিমধ্যেই সৌমিত্র চট্টোপাধ্যায়ের শেষ যাত্রায় কেওড়াতলা শ্মশানে নেমেছে মানুষের ঢল। অশ্রুসিক্ত চোখ,গান আর কবিতায় অবশেষে বিলীন হয়ে যেতে চলেছে সত্যজিতের মানস পুত্র। সশীরে উপস্থিত থাকতে না পারলেও বিছানায় শুয়েই সৌমিত্রর মৃত্যুতে তাঁর পরিবারের প্রতি সববেদনা জানাতে দেখা গেল প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে।

বুদ্ধদেব ভট্টাচার্যের বন্ধু তালিকায় সৌমিত্র চট্টোপাধ্যায়ের নাম ছিল সবার উপরে

বুদ্ধদেব ভট্টাচার্যের বন্ধু তালিকায় সৌমিত্র চট্টোপাধ্যায়ের নাম ছিল সবার উপরে

শিল্প তথা চলচ্চিত্রের সঙ্গে বরাবরই নিবিড় যোগ ছিল বুদ্ধদেব ভট্টাচার্যের। এমনকী বাম জমানায় তাঁর ঘনিষ্ট বন্ধু তালিকায় সৌমিত্র চট্টোপাধ্যায়ের নাম ছিল সবার উপরে। পরবর্তী সময়ের বেড়াজেলেও তাতে খাদ পড়তে দেখা যায়নি। অনেকেই বলে থাকেন সত্তরের দশকে বাংলার মাটিতে বামেদের উত্থানের সঙ্গে সঙ্গেই বাংলা চলচ্চিত্র জগতে সমাজতন্ত্রের এক নতুন চারা রোপন হয় সৌমিত্রর হাত ধরেই।

এখনও বিশ্বাস করি, বামপন্থাই একমাত্র বিকল্প

এখনও বিশ্বাস করি, বামপন্থাই একমাত্র বিকল্প

এদিকে জীবনে বরাবরই বিকল্প হিসাবে বামপন্থাকেই দেখে এসেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এমনকী অর্থ, যশ, প্রতিপত্তির কোনও খামতি না থাকা সত্ত্বেও আনড়ম্বর জীবনযাপনেই অভ্যস্ত ছিলেন সত্যজিতের অপু। এমনকী সিপিআইএম-র শেষ শারদ সংখ্যাতেও মোদীদের বিঁধে সৌমিত্রকে দ্বার্থ্যহীন ভাষায় বলতে শোনা যায়, "এখনও বিশ্বাস করি, বামপন্থাই একমাত্র বিকল্প।" এমনকী দেশের চরম সঙ্কটের মাঝে ধর্মের জিগির তুলে রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন নিয়েও তীব্র সমালোচনা শোনা যায় সৌমিত্রর কলমে।

 আজীবন বামপন্থাকে ঢাল করেই জীবনের পাঠ দিয়ে গিয়েছেন সৌমিত্র

আজীবন বামপন্থাকে ঢাল করেই জীবনের পাঠ দিয়ে গিয়েছেন সৌমিত্র

সত্যজিত হোক বা পরবর্তী সময়ে, সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনয়, লেখনী, আবৃত্তি, শিল্প কর্ম প্রতিক্ষেত্রেই তিনি ঢাল করেছেন বামপন্থাকেই। এমনকী ফ্যাসিবাদী হীরক রাজের বিরুদ্ধেও উদয়ন পণ্ডিতেপ বেশে সৌমিত্রর বিপ্লবের কথা আজ অবিস্মরণীয় হয়েছে বাঙালীর স্মৃতির পাতা। এবার সেই পুরনো ‘কমরেডের' বিদায়বেলায় আবেগতাড়িত বুদ্ধদেববাবুকে বলতে শোনা যায়, "সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যু অত্যন্ত গভীর দু:খজনক ঘটনা। বাংলা চলচ্চিত্র চিরকাল তাঁর কাছে ঋণস্বীকার করবে। আমি তাঁর পরিবার পরিজনকে সমবেদনা জানাই।"

কলকাতা : এক ফোনে কালীপুজোর খিচুড়ি থেকে ভাইফোঁটার গিফট্, অভিনব উদ্যোগ

'এখনও বিশ্বাস করি, বামপন্থাই বিকল্প'! শেষবেলাতেও ধর্মের ধ্বজাধারীদের বিরুদ্ধে গর্জে উঠেছিলেন সৌমিত্র

English summary
Former Chief Minister Buddhadeb Bhattacharya mourns the death of veteran actor Soumitra Chatterjee
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X