• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কলকাতা পুরভোটে বিজেপির ভরাডুবির নেপথ্যে কী, ময়নাতদন্তে উঠে এল যে সমস্ত কারণ

Google Oneindia Bengali News

একুশের নির্বাচনে আশা জাগিয়েও হেরেছে বিজেপি। তারপর উপনির্বাচনেও পর্যুদস্ত হয়েছে। আর কলকাতা পুরসভা নির্বাচনে একেবারে ভরাডুবি হল বিজেপির। কিন্তু বিজেপির এই শোচনীয় হারের কী কারণ। কী কারণে তাদের হারতে হল। ময়না তদন্তে নেমে দলের সাংগঠনিক দুর্বলতাকেই দায়ী করল বিজেপি।

বিজেপির ময়নাতদন্তে কলকাতা পুরভোট

বিজেপির ময়নাতদন্তে কলকাতা পুরভোট

কলকাতা পুরসভা নির্বাচনের শোচনীয় ফলের কারণ বিশ্লেষণ করতে মঙ্গলবার বৈঠকে বসেছিল বিজেপি। সেখানে বিজেপির প্রার্থীরা রাজ্য ও কেন্দ্রীয় নেতৃত্বকে সাফ জানিয়ে দিলেন হারের কারণ। বেশিরভাগ প্রার্থীই হারের কারণ হিসেবে কলকাতায় দলের সাংগঠনিক দুর্বলতাকেই দায়ী করেন। দলের নেতৃত্বও যে প্রার্থীদের পাশে ছিলেন না, সেই বার্তাও উঠে আসে বিজেপির ময়নাতদন্তের বৈঠকে।

সাংগঠনিক দুর্বলতাকেই দায়ী বিজেপির

সাংগঠনিক দুর্বলতাকেই দায়ী বিজেপির

কলকাতা পুরসভার মেয়র হিসেবে ফিরহাদ হাকিম শপথ নিলেন মঙ্গলবারই। আর মঙ্গলবারই বিজেপি বসেছিল ময়নাতদন্তে। কেন তাদের ভরাডুবি হল কলকাতা পুরসভা ভোটে, কোথায় ছিল খামিত, তা জানতে গিয়ে প্রার্থীদের নিশানায় উঠে এলেন দলের রাজ্য নেতারাও। সেইসঙ্গে সাংগঠনিক দুর্বলতাকেই দায়ী করলেন অধিকাংশ প্রার্থী।

বিজেপির হারের পিছনে যে নেতা-কর্মীদের অসহযোগিতা!

বিজেপির হারের পিছনে যে নেতা-কর্মীদের অসহযোগিতা!

তবে বিজেপির হারের পিছনে যে নেতা-কর্মীদের অসহযোগিতা রয়েছে তা মানতে নারাজ রাজ্য নেতৃত্ব। কয়েকজন বিজেপি প্রার্থীর এই অভিযোগকে পাত্তা দিতে নারাজ দলের রাজ্য নেতারা। তাদের স্পষ্ট বক্তব্য, দলের সাংগঠনিক দুর্বলতাই প্রধান কারণ এই হারের। সংগঠন দুর্বল থাকায় আমরা তৃণমূলের সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারিনি।

রাজ্য নেতাদের কাছে কোনও সাহায্য পাওয়া যায়নি

রাজ্য নেতাদের কাছে কোনও সাহায্য পাওয়া যায়নি

কিন্তু কেন্দ্রীয় নেতৃত্বের সামনেই রাজ্য নেতাদের বিরুদ্ধে অভিযোগ জানাতে পিছপা হননি দলের অনেক প্রার্থীই। তাঁরা বলেন, বার বার সাহায্য চেয়েও রাজ্য নেতাদের কাছে কোনও সাহায্য পাওয়া যায়নি। ফলে তৃণমূলের সন্ত্রাসের ভয়ে কর্মীরা কোনও প্রতিরোধ গড়ে তুলতে পারেনি। তার ফলে এমন শোচনীয়ভাবে হারতে হয়েছে তাদের।

আলাদা করে সমস্ত প্রার্থীর মত জানতে চান পর্যবেক্ষকরা

আলাদা করে সমস্ত প্রার্থীর মত জানতে চান পর্যবেক্ষকরা

বিজেপি প্রার্থীদের অভিযোগ, পুলিশ বা নির্বাচন কমিশনও তাদের কোনওরকন সাহায্য করেনি। বারবার অভিযোগ করেও কোনও লাভ হয়নি। কেন্দ্রীয় পর্যবেক্ষক অমিত মালব্য ও সাধারণ সম্পাদক (সংগঠন) অমিতাভ চক্রবর্তী কথা বলেন দলের প্রার্থীদের সঙ্গে। তাঁরা আলাদা করে সমস্ত প্রার্থীর মত জানতে চান।

কলকাতায় বিজেপির হার নিয়ে দিলীপের অভিমত

কলকাতায় বিজেপির হার নিয়ে দিলীপের অভিমত

এখানে উল্লেখ্য, কয়েকদিন আগে বিজেপি প্রাক্তন রাজ্য সভাপতি তথা বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষও কলকাতা পুরভোটে হারের কারণ হিসেবে সাংগঠনিক দুর্বলতার কথা বলেছিলেন। তাঁর সোজাসাপ্টা যুক্তি ছিল, কলকাতায় দলের সংগঠন তেমন শক্তিশালী নয়, তাই আমরা হেরেছি। তবে জেলায় আমরা ছেড়ে কথা বলব না। জেলার ছবিটা অন্য হবে। ১১৪টা পুরসভায় কলকাতার মতো ভোট হবে না। উত্তরবঙ্গ ছাড়াও অন্যান্য অনেক জায়গাতেই অন্যরকম ভোট হবে।

English summary
BJP does post mortem to know the cause of defeat in Kolkata Municipal Corporation Election.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X