• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কলকাতার বাজারেও জাঁকিয়ে বসছে বার্ড-ফ্লু আতঙ্ক, নববর্ষের শুরুতেই হু হু করে কমছে মাংসের দাম

  • |

একদিকে যখন আগামী ১৬ই জানুয়ারি থেকে দেশব্যাপী করোনা টিকাকরণের প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র, তখনই অন্যদিকে ক্রমেই চোখরাঙানি বাড়াচ্ছে বার্ড-ফ্লু। গবেষকদের মতে, প্রায় প্রতি শীতেই পরিযায়ী পাখিদের থেকে দেশের হাঁস-মুরগির শরীরে ছড়িয়ে পড়ে বার্ড-ফ্লু, যার জেরে চরম আর্থিক ক্ষতির মুখে পড়ে পোল্ট্রি-ফার্মগুলি। একইভাবে দেশের প্রাণীজ সম্পদেও ঘাটতি চোখে পড়ে, টান পড়ে ডিমের জোগানে। এ বছরও ব্যতিক্রম নয় সেদিক থেকে। নতুন বছর নতুনভাবে শুরু করার আশায় থাকলেও বছরের দ্বিতীয় সপ্তাহেই বার্ড-ফ্লু সংক্রমণের আতঙ্ক নিয়ে বাড়ি থেকে বেরোতে হচ্ছে সাধারণ মানুষকে।

কলকাতাঃ বার্ড ফ্লু নিয়ে আতঙ্ক বাড়ছে, কি বলছে তিলোত্তমাবাসী
দেড় সপ্তাহেই লাগামছাড়া বার্ড-ফ্লু

দেড় সপ্তাহেই লাগামছাড়া বার্ড-ফ্লু

মাত্র ১.৫ সপ্তাহ আগে রাজস্থানে কাকের অস্বাভাবিক মৃত্যুর রহস্য থেকে আবিষ্কার হয় বার্ড-ফ্লু-র উপস্থিতি। অন্যদিকে মাত্র কয়েকদিনের মধ্যে কেরলে হাঁস-মুরগি সহ ১ লক্ষের বেশি পাখির মৃত্যু হয়। যদিও এখনও পর্যন্ত কোনো মানুষের ফ্লু-তে আক্রান্ত হওয়ার খবর মেলেনি স্বাস্থ্যদপ্তরের সূত্রে। পূর্ব-ভারতে বার্ড-ফ্লু-এর উপস্থিতি না পাওয়া গেলেও শুধু গুজবের জেরে কমছে মাংসের দাম, এমনটাই জানিয়েছেন পশ্চিমবঙ্গ পোল্ট্রি ফেডারেশনের সেক্রেটারি মদন মাইতি।

 চড়চড়িয়ে কমছে মাংসের দাম

চড়চড়িয়ে কমছে মাংসের দাম

সূত্রের খবর, অন্যান্য বছরের মতো এ বছরের বার্ড-ফ্লু-তেও কলকাতার বাজারে মুরগির দাম কমেছে ২০%, এখনই বিক্রি কমেছে ৩০%! পোল্ট্রি-বিক্রেতারা জানাচ্ছেন, মাত্র পাঁচমাস আগে মুরগির দাম কেজিপ্রতি ৩০০ টাকা ছিল, আর গত শুক্রবার তা নেমে এসেছে ১৫০-১৬০/কেজি-তে। স্বাভাবিকভাবেই মাথায় হাত বিক্রেতাদের। আতঙ্কে গ্রাম থেকে দেশি মুরগি শহরে এনে কম দামে বিক্রি করে দিচ্ছেন চাষীরা।

করোনার কারণেও কমেছিল মুরগির দাম

করোনার কারণেও কমেছিল মুরগির দাম

মদন মাইতির মতে, মুরগির মাংসের সঙ্গে করোনার যোগাযোগ সংক্রান্ত গুজবের জেরে গত বছরের জানুয়ারি মাসেই উত্তর চব্বিশ পরগণায় পোল্ট্রি-মুরগির দাম নেমে এসেছিল ৪০-৭২ টাকা/কেজি-তে। খাদ্যদপ্তরের এক আধিকারিক এ প্রসঙ্গে আবার হু-এর বিধির কথাও মনে করান। হু-এর মতে, ৭০ ডিগ্রি সেলসিয়াসে উত্তপ্ত করলেই মাংসকে বার্ড-ফ্লু-এর জীবাণু থেকে মুক্ত করা সম্ভব, তাই অহেতুক আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।

 কমছে ডিমের দামও

কমছে ডিমের দামও

এদিকে দেশজোড়া আতঙ্কের আবহেই কেন্দ্রীয় পশুপালন বিভাগের তরফে ইতিমধ্যেই পোল্ট্রি-ফার্মগুলিকে একটি নির্দিষ্ট নির্দেশিকা পাঠানো হয়েছে বলে জানা যাচ্ছে। উত্তর চব্বিশ পরগণার এক পোল্ট্রি-মালিকের কথায়, "মৃত্যুর সময় মুরগির রঙ বেগুনি হয়ে গেলেই সাবধান হওয়ার কথা বলেছে পশুপালন বিভাগ। তাছাড়া কিভাবে পোল্ট্রিফার্ম জীবাণুমুক্ত ও হাঁস-মুরগিদের সুস্থ রাখতে হবে, তাও জানানো হয়েছে।" অন্যদিকে, স্বাভাবিকভাবেই শুক্রবারে ৭ টাকা থেকে ৬ টাকায় নেমে এসেছে ডিমের দাম।

সুপ্রিম কোর্টে জয় কৃষকদের, কৃষি আইনে স্থগিতাদেশ শীর্ষ আদালতের, সমাধানে কমিটি গঠনের নির্দেশ

English summary
At the beginning of the new year, the price of chicken in the Kolkata market is down due to bird flu scare
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X