পলিটব্যুরোয় বিমান কি এবার অস্তাচলে! লাল-পার্টির অন্দরে ফের বৃদ্ধতন্ত্রের হানা

Subscribe to Oneindia News

বঙ্গ সিপিএমকে নতুনভাবে সাজানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল রাজ্য সম্মেলন থেকে। বৃদ্ধতন্ত্রে রাজ্য কমিটি থেকে বাদ পড়েছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য ও অসুস্থ গৌতম দেব। তবে রয়ে গিয়েছিলেন আর এক প্রবীণ নেতা বিমান বসু। সেই বিমান বসু এখনও তারুণ্যে তরতাজা হলেও পলিটব্যুরো থেকে তাঁকে সরানোর জন্য আওয়াজ উঠে পড়েছে ইতিমধ্যে।

আগামী বুধবার থেকে হায়দরাবাদে শুরু হচ্ছে সিপিএমের পার্টি কংগ্রেস। এই পার্টি কংগ্রেসেও বৃদ্ধতন্ত্রের অবসান ঘটানোর প্রক্রিয়া জারি থাকবে। সেইমতোই ৮০ কোঠায় পৌঁছে যাওয়া রামচন্দ্রণ পিল্লাইয়ের পলিটব্যুরো থেকে বিদায় নেওয়া স্রেফ সময়ের অপেক্ষা। সেই প্রেক্ষিতেই উঠবে বিমান বসুর নাম। তাঁকে পলিটব্যুরো থেকে সরানোর দাবি উঠবে।

পলিটব্যুরোয় বিমান কি এবার অস্তাচলে! লাল-পার্টিতে গুঞ্জন

তাঁকে সরতে হোক, না হোক ৭৭ বছরের বিমান বসুকে পলিটব্যুরো থেকে সরানোর জন্য আওয়াজ তুলবে কেরল লবি। কেননা পলিটব্যুরোতে কেরল লবির সংখ্যা বাড়ানোর চেষ্টায় থাকবেন প্রকাশ কারাতরা। বিমান বসু চলে গেলে, কেরলের সংখ্যা বাড়বে এটাই স্বাভাবিক। কেননা বাংলা এখনও তৈরি নয়, বিমান বসুর স্থলাভিষিক্ত হওয়ার মতো কোনও নেতাকে খুঁজে পেতে।

রাজ্য কমিটিতে বুদ্ধদেব ভট্টাচার্য-বিমান বসুরা বাদের তালিকায় ছিলেন। কেননা সিপিএমে সিদ্ধান্ত হয়েছিল, ৭৫ বছর বয়স হলেই রাজ্য কমিটি থেকে বাদ পড়তে হবে। দলে বৃদ্ধতন্ত্র হটাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয় প্লেনামে। আর কলকাতা প্লেনামের পর প্রথম বঙ্গ সিপিএমের রাজ্য সম্মেলনেই সেই সিদ্ধান্ত কার্যকর হয়।

তবে রাজ্য কমিটিতে রয়ে যান বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। ৭৭ বছর বয়স হলেও, তিনি সুস্থ-সতেজ থাকায় এ ক্ষেত্রে নিয়মের হেরফের করা হয়। তবে পলিটব্যুরো তাঁকে ছাড় দেবে কি না তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে। ৭৫-এর গেরোয় বঙ্গ সিপিএমে পরিবর্তন হয়েছে, এবার পরিবর্তন আসন্ন পলিটব্যুরোতে।

English summary
Biman Basu can be excluded from the politburo of CPM. The decision is executed in Party Congres.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.