India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মোদীর সেট করা টার্গেটের চারবছর আগেই কৃষিতে অনন্য সাফল্য মমতার বাংলার

Google Oneindia Bengali News

২০২২ সালের মধ্যে দেশের কৃষকদের আয় দ্বিগুণ করার পরিকল্পনা করেছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। সেট করা সেই টার্গেটের চারবছর আগেই বাংলার কৃষকদের আয় দ্বিগুণ করে দেখিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল সরকার।

মোদীর সেট করা টার্গেটের অনেক আগেই কৃষিতে অনন্য সাফল্য বাংলার

এই প্রসঙ্গে জানতে চেয়ে চিঠি দিয়েছিল কেন্দ্র। তার পাল্টা জবাব দিয়ে মমতা জানিয়েছেন, রাজ্যের ক্ষুদ্র ও প্রান্তিক চাষি, ক্ষেতমজুর যাদের হাত দিয়ে মোট চাষের ৯৫ শতাংশ সারা হয়, তাদের আর্থ সামাজিক উন্নয়ন ও আয়কে বাড়াতে রাজ্য উদ্যোগ নিয়েছে। আয় অনেক আগেই দ্বিগুণ হয়ে গিয়েছে।

বাংলার সরকারের পেশ করা তথ্য মোতাবেক, কৃষিতে রাজ্যের আয় ২.৬ গুণ বেড়েছে। ২০১০ সালে যা ছিল ৯১ হাজার তা এখন বেড়ে ২.৩৯ লক্ষ টাকা হয়েছে। মধ্যসত্ত্বভোগীদের সরিয়ে গোটা ব্যবস্থাকে অনেক মসৃণ করা হয়েছে বলেও রাজ্য কেন্দ্রকে দেওয়া রিপোর্টে দাবি করেছে।

কেন্দ্রকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কেন্দ্রের সেট করা ২০২২ সালের টার্গেটের অনেক আগেই আমরা রাজ্যের কৃষকদের আয় দ্বিগুণ করে ফেলেছি। চাল উৎপাদন আগের চেয়ে অনেক বেড়েছে। এবং সরাসরি চাষিরা সরকারকে চাল বেচতে পারছেন এবং ৭২ ঘণ্টার মধ্যে আরটিজিএস করে টাকাও পেয়ে যাচ্ছেন।

মোদীর সেট করা টার্গেটের চারবছর আগেই কৃষিতে অনন্য সাফল্য মমতার বাংলার
মোদীর সেট করা টার্গেটের চারবছর আগেই কৃষিতে অনন্য সাফল্য মমতার বাংলার

জানা গিয়েছে, কম খরচে চালের উৎপাদন বাড়াতে নতুন পদ্ধতি গ্রহণ করা হয়েছে। রাজ্যে সুগন্ধী চাল যেমন গোবিন্দভোগ ও তুলাইপঞ্জীর উৎপাদনও আগের চেয়ে অনেকটা বেড়েছে। যেহেতু ডালের উৎপাদন এ রাজ্যে চাহিদার অনুপাতে কম, সেজন্য রাজ্য সরকার এবার ডালের উৎপাদনে বেশি করে জোর দিয়েছে। ২০১৭-১৮ সালে রাজ্যে আনুমানিক ফসল উৎপাদন হবে ৪.৬৩ লক্ষ মেট্রিক টন। তৃণমূল সরকার আগামী বছরের জন্য এই লক্ষ্যমাত্রা ৪.৭৫ লক্ষ মেট্রিক টন বলে ধার্য করেছে।

English summary
Bengal has doubled farmer's income much before the scheduled 2022, CM Mamata writes to PM Modi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X