• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাজ্য বাজেট ২০১৭ : পরিবেশ বান্ধব এই পণ্যগুলিকে ভ্যাটমুক্ত করল মমতা সরকার

  • |

কলকাতা, ১০ ফেব্রুয়ারি : রাজ্য বাজেটে পরিবেশ বান্ধব বিষয়গুলিকে বিশেষ গুরুত্ব দেওয়া হল। আর সেজন্য পরিবেশবান্ধব বেশ কিছু সামগ্রীকে বাজেটে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। বেশ কিছু পরিবেশ বান্ধব পণ্যকে এদিন ভ্যাটমুক্ত বলে ঘোষণা করেন অর্থমন্ত্রী অমিত মিত্র।

দ্বিতীয় বার ক্ষমতায় এসে প্রথম পূর্ণাঙ্গ বাজেট, কী ঘোষণা করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র?

রাজ্য বাজেট পেশের আগে কেন্দ্রের নোট বাতিল সিদ্ধান্তের প্রতিবাদ বিধানসভায়

বাজেট পেশের সময়ে অর্থমন্ত্রী প্রস্তাবে বলেন, বায়ো ডিজেল, শালপাতার থালা ও বাটি, টেরাকোটার টালি, সোলারওয়াটার, কেরোসিন, হেয়ারব্যান্ড, হেয়ারক্লিপকে ভ্যাটমুক্ত করা হল। অর্থাৎ এগুলির দাম কমবে।

রাজ্য বাজেট ২০১৭ : এই পণ্যগুলিকে ভ্যাটমুক্ত করল সরকার

এর পাশাপাশি এদিন শিক্ষা ও গ্রামীণ কর্মসংস্থানেও সেস মকুব করার প্রস্তাব গৃহীত হয়েছে। স্ট্যাম্প ডিউটি ৫ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করেছে রাজ্য সরকার। পাশাপাশি জমি-বাড়ির রেজিস্ট্রেশন ফিতে ২০ শতাংশ ছাড় দেওয়া হয়েছে।

এদিন রাজ্য সরকারের তরফে দাবি করা হয়েছে যে কেন্দ্রের নোট বাতিলের সিদ্ধান্ত ও পূর্বতন বাম সরকারের ঋণগ্রস্ততার কারণে যে ধরনের উন্নয়ন রাজ্য সরকার করেছে তা অভূতপূর্ব। এর মধ্যেই এই আর্থিক বর্ষে রাজ্যে ১৩ লক্ষ ২৭ হাজার কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী অমিত মিত্র।

এর পাশাপাশি এদিন জানানো হয়েছে যে আগামী অর্থবর্ষে কর আদায়ের লক্ষ্যমাত্রা ৫৫ হাজার ৭৮৬ কোটি টাকা করার চেষ্টা করবে রাজ্য। এবছর নোট বাতিলের ধাক্কায় নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ১৮০০ কোটি টাকা কম রাজস্ব আদায় হয়েছে। সবমিলিয়ে ৪৮ হাজার ৯২৬ কোটি টাকা রাজস্ব রাজ্য সরকার এবছর আদায় করেছে বলে জানান অর্থমন্ত্রী অমিত মিত্র।

English summary
Bengal Budget 2017 : List of commodity prices that has been decreased by finance minister Amit Mitra
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X