• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অমর্ত্য সেনের ছবি ও মন্তব্য নিয়ে কলকাতা জুড়ে ফ্লেক্স, এর পিছনে কারা?

'জয় শ্রী রাম' স্লোগান নিয়ে নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মন্তব্য সম্বলিত ফ্লেক্স ছড়িয়ে পড়েছে কলকাতায়। এর সঙ্গে কে বা কারা যুক্ত, তা বোঝা যাচ্ছে না। কারণ ওই ফ্লেক্সে নির্দিষ্ট কোনও দল, সংগঠন বা ব্যক্তির নাম উল্লেখ করা হয়নি।

অমর্ত্য সেনের ছবি ও মন্তব্য নিয়ে কলকাতা জুড়ে ফ্লেক্স, এর পিছনে কারা?

উত্তর ও দক্ষিণ কলকাতার বেশকিছু এলাকায় রাস্তার দু-ধারে ওই নীল রঙের ফ্লেক্সে চোখ আটকে যাচ্ছে পথচারীদের। তাতে অমর্ত্য সেনের ছবি এবং তার পাশে 'জয় শ্রী রাম' স্লোগান নিয়ে তাঁর করা মন্তব্য লেখা রয়েছে। চার-পাঁচ লাইনের ওই বক্তব্য শেষে ফ্লেক্সের নিচে অমর্ত্য সেনের নামও লেখা রয়েছে। আর তার নিচে লেখা, নাগরিকদের পক্ষ থেকে প্রচারিত।

উল্লেখ্য, গত ৫ জুলাই যাদবপুর বিশ্ববিদ্যাবয়ের এক অনুষ্ঠানে 'জয় শ্রী রাম' স্লোগান ও রাম নবমী নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, দুটিই বাংলার সংস্কৃতির সঙ্গে বেমানান। সাম্প্রতিক কালে এই স্লোগান মানুষ মারধর করতে ব্যবহার করা হচ্ছে বলেও দাবি করেন নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদ। বলেন, বাংলায় 'জয় শ্রী রাম' থেকে 'মা দুর্গা' স্লোগান অধিক প্রচলিত।

এমন মন্তব্যের পর বিজেপির তীব্র কটাক্ষের মুখে পড়েন অমর্ত্য সেন। দেশের প্রতি তাঁর কী অবদান আছে, প্রশ্ন তোলে গেরুয়া শিবির। তা নিয়ে রাজ্যের রাজনৈতিক মহল সরগরম হয়। সেই রাজনৈতিক উদ্দেশ্যেই অমর্ত্য সেনের 'জয় শ্রী রাম' স্লোগান সংক্রান্ত মন্তব্যের ফ্লেক্স শহরে ছড়িয়ে দেওয়া হয়েছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।

তবে ফ্লেক্স নিয়ে শহরে রাজনৈতিক বিতর্ক চরমে উঠেছে। তৃণমূলের কথায়, হতে পারে নাগরিক সমাজের নামে শহরের বুদ্ধিজীবীরা এই কাজ করেছেন। অন্যদিকে বিজেপি কিন্তু এই ফ্লেক্স লাগানোর জন্য তৃণমূলকেই দায়ী করেছে। সেই সঙ্গে আরও একবার নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে আক্রমণ করেছেন গেরুয়া শিবির।

English summary
Banners in Kolkata displaying an image of Nobel laureate Amartya Sen and his earlier statement
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X