• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আলিপুর চিড়িয়াখানায় পরিবার বাড়াল অ্যানাকোন্ডা

  • By অভীক
  • |

এক বছরের মাথায় পরিবারের সদস্য সংখ্যা বাড়িয়ে প্রথবার রাজ্যে অ্যানাকোন্ডার ছানার জন্ম হল আলিপুর চিড়িয়াখানায়। এখন আলিপুর চিড়িয়াখানায় অ্যানাকোন্ডার সংখ্যা দাঁড়াল ১৫ টি। চিড়িয়াখানা সূত্রে জানা গিয়েছে, গত বছর জুলাইয়ে চেন্নাইয়ের ম্যাড্রাস ক্রোকোডাইল ব্যাঙ্ক থেকে এ রাজ্যে আসা চারটি হলুদ অ্যানাকোন্ডা জন্ম দিয়েছে ১১টি বাচ্চা। পাশাপশি, সবাই সুস্থ আছে। বাচ্চাগুলোকে আপাতত মায়ের থেকে আলাদা রাখা হয়েছে।

আলিপুর চিড়িয়াখানায় পরিবার বাড়াল অ্যানাকোন্ডা

কয়েক দিনের মধ্যে প্রথম বার খোলস ছাড়ার পর ওই বাচ্চাদের সাদা ইঁদুর খাওয়ানো হবে। পশু চিকিৎসক ও কিপারেরা নিয়ম মেনে তাদের দেখাশুনা করছে বলেই চিড়িয়াখানা সূত্রে জানা গিয়েছে।জানা গিয়েছে, প্রায় এক বছর আগে ২০১৯-এর ১৩ জুলাই চেন্নাইয়ের ম্যাড্রাস ক্রোকোডাইল ব্যাঙ্ক থেকে চারটি অ্যানাকোন্ডা আসে কলকাতায়। দুই পশুশালার মধ্যে সৌহার্দ্যমূলক বিনিময়ে আলিপুর থেকে চারটি শাঁখামুটি ও চারটি গোখরো চেন্নাইয়ে পাঠানো হয়। এর বদলেই দু'টি পুরুষ ও দু'টি স্ত্রী অ্যানাকোন্ডা আসে কলকাতায়। যা নিয়ে রীতিমত শোরগোল পড়ে যায় আলিপুর চিড়িয়াখানায়।

রাজ্য জ়ু অথরিটির সদস্য-সচিব বিনোদকুমার যাদব জানান, গত এক বছর ধরে চিড়িয়াখানায় কাচের ঘেরাটোপে জল, পাথর, গাছপালা দিয়ে তাদের জন্য প্রাকৃতিক পরিবেশ তৈরি করা হয়। সেখানেই এক জোড়া সাপ স্বাভাবিক মিলনের মাধ্যমে ছানাদের জন্ম দিয়েছে।

তিনি আরও জানান, অ্যানাকোন্ডা নিজের শরীরের ভিতরেই ডিম ফুটিয়ে সরাসরি বাচ্চা প্রসব করে। মিলনকাল সাধারণত এক মাস ধরে চলে। ছ'মাসের গর্ভাবস্থা শেষে মা-সাপ সন্তান প্রসব করে। অন্যান্য সাপের ছানার তুলনায় অ্যানাকোন্ডার ছানা আকারে বড় হয়। সাধারণত জন্মের সময়ে মায়ের আকারের এক শতাংশের মতো আকার হয় এক-একটি ছানার। জন্ম দিয়েই মা অ্যানাকোন্ডা সন্তানদের থেকে দূরে সরে যায় এবং ছানাগুলি স্বাবলম্বী ভাবে বেঁচে থাকতে পারে।

এনিয়ে রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দোপাধ্যায় জানান, অ্যানাকোন্ডা আলিপুর চিড়িয়াখানার অন্যতম আকর্ষণ। নতুন জন্মানো ছানাগুলি সেই আকর্ষণ আরও বাড়াবে। ভবিষ্যতে এই সাপের বিনিময়ে অন্যান্য চিড়িয়াখানা থেকে নতুন কোনও জীবজন্তুও আনা হতে পারে। কয়েকটি সাপ উত্তরবঙ্গের চিড়িয়াখানাতেও পাঠানো হতে পারে।

২১ জুলাইয়ের ভার্চুয়াল সভা প্রসঙ্গে কি বললেন দিলীপ ঘোষ

'তৃণমূল কংগ্রেস বলে কিছু নেই, তৃণমূল হচ্ছে এখন পুলিশ,.. দুষ্কৃতী',পারদ চড়িয়ে বেনজির আক্রমণ সৌমিত্রর

English summary
Anaconda babys took birth in Kolkata Zoo
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X