• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যাত্রীদের পরিবহন সমস্যা মেটাতে কলকাতার রাস্তায় অতিরিক্ত ৪০০টি বাস

লকডাউন শিথিল হওয়ার পর রাস্তায় দেখা মিলছে নিত্যযাত্রীদের। কিন্তু নিয়ম অনুযায়ী বাসের আসন সংখ্যা যত ততজন যাত্রী উঠতে পারবেন বাসে। তাই প্রতিদিনই সমস্যার মুখোমুখি হতে হচ্ছে তাঁদের। এই সমস্যার সমাধান হিসাবে পশ্চিমবঙ্গ সরকার রাস্তায় আরও ৪০০টি বাস চালানোর উদ্যোগ নিল, সোমবার থেকেই তা রাস্তায় চলছে বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তা। এছাড়াও কলকাতা ও শহরতলিতে ১,১০০টি স্টেট ট্রান্সপোর্ট আন্ডারটেকিং (‌এসটিইউ)‌ বাসও চলছে বলে জানানো হয়েছে।

৪০০টি অতিরিক্ত এসটিইউ বাস

৪০০টি অতিরিক্ত এসটিইউ বাস

এই অতিরিক্ত বাসগুলির ২০০টি এসি ছাড়া এসটিইউ বাস রয়েছে, বাকি ২০০টি শীতাতপ নিয়ন্ত্রিত বেসরকারী বাস, যা সাধারণত দূরপাল্লার রুটে চলাচল করে, তবে নির্দিষ্ট শহরের রুটে যাত্রী বহনের জন্য বিশেষ অনুমতি দেওয়া হয়েছে তাদের। জানা গিয়েছে, পরিবহন বিভাগ দূরপাল্লার ও অ্যাপ-ভিত্তিক শীততাপনিয়ন্ত্রিত বাস চালাচ্ছে চাহিদা-সরবরাহের ব্যবধান মেটাতে। অনেক স্থানীয় বেসরকারি অপারেটররা ভাড়া বৃদ্ধির দাবিতে তাদের যান চলাচল করাতে রাজি হয়নি।

কিছু দূরপাল্লার বাস চলছে শহরের রাস্তায়

কিছু দূরপাল্লার বাস চলছে শহরের রাস্তায়

বেশ কয়েকটি বিলাসবহুল শীতাতপ নিয়ন্ত্রিত বাস যা দূরপাল্লার রুটে চলাচল করে এবং প্রথমে লকডাউন এবং পরে বিধিনিষেধ শিথিলের পরে যাত্রীদের অভাবের জন্য নির্দিষ্ট শহরের রুটে চলা শুরু করেছে।

যাত্রীদের চাহিদা অনুযায়ী বাড়বে বাস

যাত্রীদের চাহিদা অনুযায়ী বাড়বে বাস

কৌশিক গ্লোবাল লজিস্টিকের ধনঞ্জয় সিং জানিয়েছেন যে সংস্থাটি বর্তমানে বারাসাত এবং ডালহৌসির মধ্যে ২০ টি বাস চালানোর জন্য পরিবহণ কর্তৃপক্ষের অনুমোদন পেয়েছে এবং যাত্রীদের প্রতিক্রিয়ার উপর নির্ভর করে আরও বাস চালানোর সিদ্ধান্ত নেবে। তিনি বলেন, ‘‌আমরা এই বাসগুলি শিলিগুড়ি, আসানসোল ও অন্যান্য দূর পাল্লার রুটে চালিয়ে থাকি। কিন্তু চাহিদা কম থাকার জন্য আমরা আবার এই পরিষেবা লকডাউন সহজ হওয়ার পরই চালু করব।' হেক্সা রাইডের সৌভিক বিশ্বাস, যাঁর অ্যাপ-বেস বাস সংস্থা এসি শাটল চালায় জেলার অফিসগুলিতে, তিনি জানিয়েছেন, অপারেটর এবং রাজ্য পরিবহন কর্তৃপক্ষ উভয়ের জন্য এটি একটি বিজয়ী পরিস্থিতি। তিনি জানান, অ্যাপ-বেস বাসগুলির ক্ষেত্রে আইটি হাব নবদিগন্তের বিভিন্ন কর্মীরাই একমাত্র জিয়ন কাঠি, কিন্তু তাঁরাই এখন বাড়ি বসে কাজ করছেন, সাধারণ যাত্রী ও অন্য জায়গায় কর্মররদের ক্ষেত্রে গন্তব্যে পৌঁছানোর জন্য বাস পাওয়া খুব কঠিন হয়ে দাঁড়িয়েছে।

ভাড়া বৃদ্ধির দাবি

ভাড়া বৃদ্ধির দাবি

রাজ্য পরিবহন কর্তৃপক্ষের ভাড়ার কাঠামো অনুযায়ী শীততাপ নিয়ন্ত্রিত বাসগুলি ভাড়া নিচ্ছে বলে জানা গিয়েছে। গত সপ্তাহ থেকে স্থানীয় বেসরকারি বাস অপারেটররা পরিষেবা চালু করলেও স্বাভাবিকের তুলনায় তা অনেক কম বাস। বাসের আসন অনুযায়ী যাত্রী সংখ্যা বাসে ওঠালে বাস অপারেটরদের বহু ক্ষতি হয়ে যাবে, তারা ভাড়া বৃদ্ধির দাবিও করেছে।

ভারতীয় সেনার উপরে চিনের হামলা প্রতিক্রিয়া দিলেন অধীর চৌধুরী

জনগণের থেকে লাভ তুলছে সরকার!জ্বালানির মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে মোদীকে চিঠি সনিয়ার

English summary
an additional 400 buses ply on kolkatas roads to ease passenger daily need
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X