• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা পরিস্থিতির মধ্যেই বাংলায় বসবে লোক আদালত, অনলাইনেই হবে শুনানি

  • By Rahul Roy
  • |

করোনা পরিস্থিতির কারণে গোটা দেশেই বিচার প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটেছে। সুপ্রিম কোর্ট থেকে হাইকোর্ট প্রতি ক্ষেত্রেই আইনি কাজে তীব্র সমস্যা তৈরি হয়েছে। অনলাইনেই অধিকাংশ বিচার প্রক্রিয়া শুরু হয়েছে। অবশেষে ২২ অগাস্ট প্রথম পশ্চিমবঙ্গে করোনা পরিস্থিতির মধ্যে শুরু হতে চলেছে লোক আদালত। অনলাইনেই হবে শুনানি।

আইনি কার্যকলাপে বাধা

আইনি কার্যকলাপে বাধা

করোনা পরিস্থিতির কারণে আইনি প্রক্রিয়ার ব্যহত হয়েছে। গোটা দেশেই বিচার প্রক্রিয়া বিলম্বিত হয়ে পড়েছে। সুপ্রিম কোর্ট থেকে শুরু করে বিভিন্ন হাইকোর্টে অনলাইনেই হচ্ছে অধিকাংশ মামলার শুনানি। করোনা সংক্রমণের কারণে ধীরে চলছে বিচার প্রক্রিয়া।

লোক আদালত

লোক আদালত

এই পরিস্থিতির মধ্যেই পশ্চিমবঙ্গে প্রথম শুরু হতে চলেছে লোক আদালত। অনলাইনেই হবে সব বিচার প্রক্রিয়া। কলকাতা হাইকোর্টের লিগাল সার্ভিস কমিটি সব প্রস্তুতি নিচ্ছে। হাইকোর্টের প্রধান বিচারপতি টিবিএম রাধাকৃষ্ণন প্রথম এই বিচার প্রক্রিয়ার উদ্বোধন করবেন। সকাল সাড়ে দশটা নাগাদ অনলাইনে হবে উদ্বোধন।

 ১২০টি মামলার শুনানি

১২০টি মামলার শুনানি

প্রায় ১২০টি মামলার শুনানি হওয়ার কথা লোক আদালতে। প্রথমেই হবে গাড়ি দুর্ঘটনার মামলার শুনানি। তাতে দুর্ঘটনার ক্ষতিপুরণ নিয়ে মামলা করা হয়েছে। এছাড়াও রয়েছেন পেনসন, বিদ্যুেতর বিল সহ একাধিক মামলার শুনানি।

আইনি প্রক্রিয়ায় গতি

আইনি প্রক্রিয়ায় গতি

করোনা পরিস্থিতির কারণে একাধিক রাজ্যে আইনি কার্যকলাপ থমকে গিয়েছে। সেই সব মামলাকে ত্বরান্বিত করতেই লোক আদালতের কাজ শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কলকাতা হাইকোর্ট। লোক আদালতের শুনানির মাধ্যমে অনেক ছোট মামলার নিস্পত্তি দ্রুত করা যাবে বলে মনে করছেন বিচারপতিরা।

English summary
Amidst Coronavirus situation Lok Adalat will start tomorrow in Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X