• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সংক্রমণের মধ্যে নতুন আতঙ্ক শহরে, থাবা বসাচ্ছে স্ক্রাব টাইফাস, আক্রান্ত প্রায় ১৪ হাজার

করোনা ভাইরাসের সংক্রমণের মাঝেই রাজ্যে থাবা বসাতে শুরু করেছে স্ক্রাব টাইফাস। এই মধ্যেই এই মারণ পোকার কামড়ে অসুস্থ হয়ে পড়েছেন প্রায় ১৪ হাজার জন। রাজ্যের বিভিন্ন হাসপাতালে চলছে চিকিৎসা। জেলায় জেলায় বাড়ছে স্ক্রাব টাইফাসের দাপট। বিভিন্ন সরকারি হাসপাতালে খোলা হয়েছে এই মারণ রোগের চিকিৎসার আলাদা সেল।

স্ক্রাব টাইফাসের থাবা রাজ্যে

স্ক্রাব টাইফাসের থাবা রাজ্যে

করোনা সংক্রমণের মধ্যেই রাজ্যে থাবা বসিয়েছে স্ক্রাব টাইফাস। ফিভার ক্লিনিকে আসা আধিকাংশ রোগীর শরীরেই ধরা পড়ছে স্ক্রাব টাইফাসের কামড়। সবচেয়ে বেশি প্রভাব পড়েছে মুর্শিদাবাদ জেলায়। এর পরে রয়েছে পূর্ব মেদিনীপুর এবং উত্তর ২৪ পরগনা। কলকাতা শহর সংলগ্ন ডানলপ, বরানগরেও বেড়েছে এই রোগের দাপট।

স্ক্রাব টাইফাসের লক্ষ্মণ কী

স্ক্রাব টাইফাসের লক্ষ্মণ কী

কোনও ব্যাক্তি স্ক্রাব টাইফাসের কামড় খেেল তারপরে তাঁর শরীরে একাধিক লক্ষ্মণ দেখা দেয়। বারবার তিনি সজ্ঞা হারান, খিঁচুনি দেখা দেয় শরীরে। তার সঙ্গে জ্বর, গা-ব্যাথা, বমি ভাব শুরু হয়ে যায়। সঠিক সময়ে রোগের চিকিৎসা করতে না পারলে মৃত্যু পর্যন্ত হতে পাের।

কোথায় থাকে স্ক্রাব টাইফাস

কোথায় থাকে স্ক্রাব টাইফাস

ইঁদুরের গায়ে এক ধরনের কীট থাকে। তার কামড়েই এই রোগ হয়। মেঠো ইঁদুরের শরীরেই বাসা বাধে এই কীটগুলি। অ্যালাইজা টেস্টের মাধ্যমেই চিহ্নিত করা যায় স্ক্রাব টাইফাসে আক্রান্ত হওয়া। অধিকাংশ রোগীই এই রোগ চিনতে পারেন না। তাই দেরী করে চিকিৎসকের কাছে আসেন। এতেই বিপদ বাড়ে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

করোনা থাবা

করোনা থাবা

এদিকে রাজ্যে নতুন করে বেড়ে চলেছে করোনা ভাইরাসের সংক্রমণ। পুজোর মুখে সংক্রমণ বাড়তে শুরু করলেও সুস্থতার হার অনেকটাই বেশি বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর। গোটা দেশে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে।

চিন ঘিরে ফের উদ্বেগ! নয়া ব্যাকটেরিয়ার সংক্রমণে বন্ধ্যাত্ব বাড়ছে দেশে, চিনুন উপসর্গ

English summary
Amidst Coronavirus infection Scrub Typhus desease arise in Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X