• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিউ নর্মাল বিধি মেনেই প্রবীণদের জন্য খুলল জাতীয় গ্রন্থাগারের দরজা

  • |

করোনার আবহে নিউ নর্মালে প্রবীণ মানুষদের জন্য খুলে গেলো আলিপুরে জাতীয় গ্রন্থাগারের দরজাও। গত ২৩ নভেম্বর থেকে জাতীয় গ্রন্থাগারের দরজা খুললেও ষাটোর্ধ্ব বয়সিদের জন্য বন্ধই ছিল এই ঐতিহ্যশালী ভবন। জানা গিয়েছে, এরই মধ্যে জাতীয় গ্রন্থাগারে ঢুকে কাজ করতে দেওয়ার জন্য কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকে চিঠিও লিখেছিলেন কয়েক জন প্রবীণ নাগরিক। শেষ পর্যন্ত তাঁদের সেই দাবি মেনে নেওয়া হয়েছে। খুলে দেওয়া হয়েছে প্রবীনদের জন্যও জাতীয় গ্রন্থাগারের দরজা।

এদিন জাতীয় গ্রন্থাগারের অফিসার অন স্পেশাল ডিউটি (ওএসডি) কে কে কচুকোশি জানান,'করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে প্রবীণেরা এখন পড়াশোনার জন্য জাতীয় গ্রন্থাগারের রিডিং রুম ব্যবহার করতে পারবেন। জাতীয় গ্রন্থাগারে প্রচুর বয়স্ক মানুষ গবেষণার কাজ থেকে শুরু করে নানা ধরনের পড়াশোনা করতে নিয়মিত আসেন। তাঁদের কথা ভেবেই এই সিদ্ধান্ত।'

প্রবীণদের জন্য খুলল জাতীয় গ্রন্থাগারের দরজা

তিনি জানিয়েছেন, রিডিং রুম ব্যবহারের জন্য প্রবীণ ব্যক্তি-সহ সবাইকেই বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে। রিডিং রুম ব্যবহার করতে গেলে আগে থেকে অনলাইনে তা বুক করতে হবে। যে দিন কেউ পড়তে চাইবেন, তার এক দিন আগে দুপুর ১২টার মধ্যে রিডিং রুম বুক করতে হবে। রিডিং রুমে এক বারে ৪০ জনের বেশি পাঠক থাকতে পারবেন না।

তবে গ্রন্থাগার সূত্রে জানা গেছে, প্রবীণদের গ্রন্থাগারে প্রবেশের অনুমতি দেওয়া হলেও এখনও ১৪ বছরের কম বয়সিদের গ্রন্থাগারে প্রবেশের অনুমতি নেই। এছাড়াও করোনা পরিস্থিতিতে একটি বই রিডিং রুমে কোনও পাঠকের ব্যবহারের পরে ৭২ ঘণ্টা কাউকে দেওয়া হবে না। সোম থেকে শুক্রবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে জাতীয় গ্রন্থাগার।

English summary
Amid Coronavirus pandamic national library open now
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X