কলকাতার এমনকিছু ছবি যা আপনাকে নস্টালজিক করে দেবে, দেখুন ফোটোগ্যালারি

Subscribe to Oneindia News

শেষ কবে কলকাতাকে প্রাণ খুলে দেখেছেন? কেউ চোখ বন্ধ করলেও সহজে উত্তর খুঁজে পাবেন না। কিন্তু, আমাদের চারপাশে থাকা এই শহরটার নানা ছবি যে কত রঙীন তা আমরা অনুধাবনই করতে পারি না। পরে যখন সেই সব ছবি আমাদের চারপাশে এসে হাজির হয় তখন অবাক হওয়াটাই অবশ্যাম্ভি হয়ে পড়ে। 

 

কলকাতাকে অনেকেই বলেন রঙীন ছবির শহর। এর রন্ধ্রে-রন্ধ্রে রয়েছে নানা বর্ণের চরিত্র। আর এই সব চরিত্রকে নিয়েই এক রঙীন কোলাজে মূর্ত হয়ে ওঠে কলকাতা। সেই সব কোলাজেরই কিছু ঝলক, যা প্রত্যক্ষ না করে থাকলে হাত কামড়াতে হবে। সম্প্রতি এমনই কিছু ছবিকে তাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে তুলে ধরেছে 'এক্সপ্লোর কলকাতা'। 

হাতে টানা রিক্সা

কলকাতার অন্যতম আকর্ষণ এই হাতে টানা রিক্সা। টুং টাং করে ছুটে চলা এই রিক্সা তিলোত্তমার ঐতিহ্যের এক গরিমা।

চিৎপুরের যাত্রা

কলকাতা শহরের যাত্রার পীঠস্থান। ফি বছর শীত পড়লেই চিৎপুরের যাত্রা পালার অফিসগুলিতে পড়ে যায় বায়না নেওয়ার ভিড়। কলকাতায় থেকে যদি চিৎপুরের যাত্রা না দেখে থাকেন তাহলে বলতে হবে 'বিগ মিস'।

কলেজ স্ট্রিট

কলকাতা শহরের আরও এক নস্টালজিক জায়গা। কলেজ স্ট্রিটে গিয়ে কেউ মোড়ের মাথায় পিছনে মোহিনী মোহন কাঞ্জিলালের বাড়িটাকে প্রত্যক্ষ করেন নি এমন লোকের সংখ্যা হাতে গুনে পাওয়া যায়।

চা-এর সঙ্গে লিট্টি

বিহারের লিট্টি এক শতাব্দীরও বেশি সময় ধরে কলকাতাবাসীর রসনার এক আকর্ষণের জিনিস। চা-সহযোগে লিট্টির আস্বাদ সত্যিকারেই ভোলা কঠিন।

ভিক্টোরিয়া মেমোরিয়াল

সকলেই ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনের অংশেই বেশি ঘোরাফেরা করেন। কেউ কি পিছনের অংশে অহরহ গিয়েছেন। না গিয়ে থাকলে একবার ঘুরে নিন। এমনভাবে ভিক্টোরিয়া মেমোরিয়াল কখনও হয়তো আবিষ্কার করেননি।

হাইড্র্যান্টে বসে স্নান

কলকাতা শহরের রাস্তা ধুতে ইংরেজ আমলে এমনই সব হাইড্র্যান্ট তৈরি করেছিল ব্রিটিশ সরকার। এখন এইসব হাইড্র্য়ান্ট স্নান করারা অন্যতম জায়গা। কলকাতা শহরের রাস্তায় এমনভাবে স্নান করার দৃশ্য আজও ক্যানভাসে স্থান পায়।

হাতে হাত ধরে ময়দানে ঘূর্ণিপাক

প্রেম করেছেন! অথচ ময়দানে হাত ধরে ঘোরেননি এমন ক'জন প্রেমিক-প্রেমিকা আছেন? এমন অভি়জ্ঞতা না থাকলে বেরিয়ে পড়তে পারেন ময়দানের উদ্দেশে।

নাখোদা মসজিদ

কলকাতার ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে এই মসজিদের নাম। এই মসজিদকে ঘিরে গড়ে ওঠা বসতি, জীবন-যাত্রা কলকাতার মধ্যে এক অন্য কলকাতার ছবিকে প্রতিষ্ঠিত করে।

সিনেমার পোস্টার এবং হলুদ ট্যাক্সি

কলকাতার শহরের এ যেন ট্রেড মার্ক। দক্ষিণ কলকাতায় এই ছবির খুব একটা দেখা না পাওয়া গেলেও মধ্য ও উত্তর কলকাতার চালচিত্রের এক অন্যতম অঙ্গ এই ছবি।

ঘোরসওয়ার পুলিশ

ব্রিটিশ আমলে তৈরি এই পুলিশ বাহিনী আজও কলকাতার অন্যতম ঐতিহ্য। বাহিনীর আকার হরে-দরে কমলেও কলকাতার ঘোরসওয়ার পুলিশ আজও নজর টানে সকলের।

হাওড়া ব্রিজ

কলকাতায় গেট ওয়ে বলা হয় এই ব্রিজকে। ১৯৪৩ সালে তৈরি হওয়া এই ক্যান্টি লিভার ব্রিজ আজও বিশ্বের কাছে কলকাতার অন্যতম পরিচয়।

লাল ডাকবাক্স

মোবাইস ফোন আর ক্যুরিয়ারের দাপটে এখন বিলুপ্ত প্রজাতির দলে পড়ে গিয়েছে এই সব লাল ডাকবাক্স। তবুও কলকাতা শহরের ইতি-উতি আজও নজরে পড়ে যায় এরা। শুধুমাত্র এই লাল ডাকবাক্স খোঁজার পিছনে কলকাতা শহরে একটা আস্ত দিন দিয়ে ফেলতে পারেন।

ট্রাম

কলকাতা শহরের এই যানের কদর বিশ্বজুড়ে। এই মুহূর্তে বিশ্বে নামমাত্র ক'টি দেশে ট্রাম চলে। তারমধ্যে কলকাতা অন্যতম।

English summary
Kolkata the city of colour and image surprises every one. The culture and the rhythm of the this city is known to the World for a long time.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.