• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রেসিডেন্সির ওয়াল অফ ফেমে জায়গা করে নিতে চলেছেন অভিজিৎ

গতকালই ঘোষণা করা হয় এই বছরে অর্থনীতির জন্য নোবেল প্রাপকদের নাম । সেই তালিকায় রয়েছেন কলকাতার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের নাম। দ্বিতীয় ভারতীয় হিসাবে অর্থনীতিতে নোবেল জিতে শুধুমাত্র বাংলাকে নয়, বরং গর্বিত করেছেন নিজের শিক্ষা প্রতিষ্ঠানকে। এবার সেই কৃতিত্বের ফলস্বরুপ অভিজিত জায়গা করে নিতে চলেছেন প্রেসিডেন্সির ওয়াল অফ ফেম-এ। এই বিষয়ে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ জানিয়েছে, যত শীঘ্র সম্ভব ওয়াল অফ ফেমে নাম বসতে চলেছে সদ্য নোবেলজয়ীর। ১০১তম ব্যক্তি হিসাবে অভিজিতের নাম এই ওয়ালে নামাঙ্কিত বতে চলেছে।

প্রেসিডেন্সির ওয়াল অফ ফেমে জায়গা করে নিতে চলেছেন অভিজিৎ

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবজ্যোতি কোণার বলেন, "পূজার জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল। বুধবার থেকে আবার বিশ্ববিদ্যালয় চালু হবে। সেদিনই আমরা একটি কমিটি গঠন করে অভিজিতের নবোল জয়কে কী করে উদযাপন করার বিষয়ে শিদ্ধান্ত নেওয়া হবে। ওয়াল অফ ফেমেও তাঁর নাম খোদাইয়ের বিষয়টি নিয়ে চূড়ান্ত শিন্দান্ত হবে সেখানে। এটা এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা।"

দুই বাঙালি নোবেলজয়ী অর্থনীতিবিদেরই শিকড় বাঁধা কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের হলওয়ে থেকে অর্থনীতির বিশ্বে যাত্রা শুরু করেছিলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। অভিজিৎ ১৯৮১ সালে কলকাতার প্রেসিডেন্সি কলেজ (বর্তমানে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়) থেকে স্নাতক ডিগ্রি নিয়েছিলেন। এরপর ১৯৮৩ সালে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছিলেন। এরপর ১৯৮৮ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে পিএইচডি করার জন্য অভিজিৎ যুক্তরাষ্ট্রে চলে আসেন।

এর আগে নোবেল পুরষ্কার প্রাপ্ত অমর্ত্য সেনও ছিলেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। ১৯৯৯ সালে তিনি অর্থনৈতিক বিজ্ঞানে নোবেল স্মৃতি পুরস্কার লাভ করেন। অমর্ত্য সেন ১৯৫১ সালে কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রিও অর্জন করেছিলেন।

English summary
Abhijit Banerjee to be included in Wall Of Fame Of Presidency University
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X