• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কলকাতার গবেষকদের কীর্তি, কয়েক সেকেন্ডে ম্যালেরিয়া নির্ধারণ, খরচ শুনলে আরও অবাক হবেন

  • By Soumik Bose
  • |

এবার ম্যালেরিয়ার পরীক্ষা করিয়ে রিপোর্ট হাতে পেতে আর অপেক্ষা করতে হবে না। কয়েক সেকেন্ডের মধ্যেই জানা যাবে আপনার ম্যালেরিয়া হয়েছে কিনা,তাও মাত্র ১০ টাকা খরচ করেই। শিবপুর আইআইইএসটি ও ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্টের গবেষকদের যৌথ উদ্যাগে এমনই পোর্টেবল যন্ত্র তৈরি হয়েছে, যা কয়েক সেকেন্ডেই বলে দিতে পারবে ম্য়ালেরিয়া হয়েছে কিনা।

কলকাতার গবেষকদের কীর্তি, কয়েক সেকেন্ডে ম্যালেরিয়া নির্ধারণ, খরচ শুনলে আরও অবাক হবেন

শুধুমাত্র ম্যালেরিয়াই নয়, এই যন্ত্রে সামান্য মডিফাই করলেই ডেঙ্গি নির্ধারণও জলভাত হয়ে যাবে বলে দাবি গবেষকদের। শিবপুর আইআইইএসটি-র আইটি বিভাগের প্রধান অরিন্দম বিশ্বাস জানিয়েছেন, একটি পেপার মাইক্রোস্কোপের ওপর একটি মোবাইল ফোন সংযুক্ত করা হয়েছে। এই মোবাইল ফোনের ক্যামেরা ও মাইক্রোস্কোপের সাহায্য়ে একটি স্লাইডের ওপর বিশেষ এক ধরনের রাসায়নিক দিয়ে রক্তের ছবি নেওয়া হয়। সেই ডেটা একটি সার্ভারে নিয়ে ম্যালেরিয়া সেলের উপস্থিতি শনাক্ত করা যেতে পারে বলে দাবি করেছেন অরিন্দম বিশ্বাস।

এই পেপার মাইক্রোস্কোপ একধরনের অপটিক্য়াল মাইক্রোস্কোপ যা খুব সাধারণ জিনিস দিয়েই তৈরি করা যায়। এই রক্তপরীক্ষার ফল সরাসরি রিমোট ক্লায়েন্টের মাধ্যমে রেজিস্টার্ড চিকিৎসকের কাছে পৌঁছে যাবে। সেইমতই ওষুধ প্রেস্ক্রাইব করা যাবে। এক্ষেত্রে প্রত্যেক রোগীর আঙুল থেকে এক ফোঁটা রক্তের নমুনা সংগ্রহ করতে মাত্র ১০ টাকা খরচ হবে। কয়েক সেকেন্ড পরেই ফলাফলের রিপোর্ট রোগীর হাতে তুলে দেওয়া সম্ভব।

অরিন্দম বিশ্বাস জানিয়েছেন, ইতিমধ্যেই এই যন্ত্রের পেটেন্ট পেয়ে গিয়েছেন তাঁরা। সেন্টাওর নামে এক যন্ত্রটি তৈরি করতেও খরচ একেবারেই নামমাত্র। মাত্র ৮০ টাকা।

[আরও পড়ুন: এই পদক্ষেপের ফলে হেপাটাইটিস বি, টিবি-র মতো রোগের খরচ এবার কমতে পারে]

English summary
Two team of researchers in Kolkata develops a malaria detection kit, which detects malaria within seconds and will cost only Rs 10 to patients.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X