রবীন্দ্রনাথকে নতুনভাবে চেনাতে অভিনব উদ্যোগ, এই শীতেই শুরু হবে নতুন এই কাজ

  • Posted By: Debalina
Subscribe to Oneindia News

কলকাতার সংস্কৃতির মুকুটে আরও এক নয়া পালক। বিভিন্ন জায়গায় এর আগে থেকেই লাইট এন্ড সাউন্ড শো হয়। মূলত ঐতিহাসিক প্রেক্ষাপটের স্থানেই এই সব শো গুলি খুবই জনপ্রিয়। এবার ঠাকুরবাড়িতে হবে এই শো ।

রবীন্দ্রনাথকে নতুনভাবে চেনাতে অভিনব উদ্যোগ, এই শীতেই শুরু হবে নতুন এই কাজ

ভারতীয় সাংস্কৃতিক ইতিহাসে শুধু রবীন্দ্রনাথ ঠাকুর নয়, গোটা ঠাকুর পরিবারেরই অবদান রয়েছে। এই লাইট- এন্ড সাউন্ড শো-তে সেই উজ্জ্বল ইতিহাসই তুলে ধরা হবে।

এই শীতেই শুরু হবে এই শো। বর্ষাকাল ছাড়া সারা বছর ধরেই চলবে ওই শো। দিনে দু'টি করে শো হবে। প্রথমটি শুরু হবে সন্ধে ৭টায়। প্রতি শো-এ ১০০ জন বসার ব্যবস্থা থাকবে। প্রথমে বাংলা ভাষায় ওই শো চালু হবে। পরে হিন্দি এবং ইংরেজি ভাষাতেও ওই শো দেখানো হবে।

শো-এ জীবন্ত মানুষের মতো থ্রি ডি ইমেজ দেখানো হবে। শো-এর আখ্যানভাগে মাঝে মাঝে রবীন্দ্রনাথের কণ্ঠস্বর ব্যবহার করা হবে। এ ছাড়া ভাষ্যপাঠ করবেন সৌমিত্র চট্টোপাধ্যায় এবং ব্রততী বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব জানিয়েছেন, প্রকল্পটি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ভাবনায় রূপ পেয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের পর্যটন দফতর কারিগরি ও আর্থিক সহায়তায় তৈরি হচ্ছে এই শো।

রবীন্দ্রনাথ ছাড়াও ঠাকুর পরিবারে অসংখ্য কৃতী ব্যক্তিত্ব রয়েছে। রয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুরের ঠাকরদা দ্বারকানাথ ঠাকুর, বাবা মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর । এছাড়াও রয়েছেন সত্যেন্দ্রনাথ ঠাকুর (প্রথম ভারতীয় আইসিএস), জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর (সঙ্গীত়জ্ঞ ও নাট্য ব্যক্তিত্ব), অবনীন্দ্রনাথ ঠাকুর (বেঙ্গল স্কুল অব আর্টের প্রতিষ্ঠাতা), গগনেন্দ্রনাথ ঠাকুর (প্রখ্যাত চিত্রকর ও কার্টুনিস্ট)। এঁদের সকলের জীবনের বিভিন্ন দিক ছুঁয়ে যাওয়াই লক্ষ্য হবে এই লাইট এন্ড সাউন্ড শো-র।

English summary
A new light and sound show will be starting in Jorasanko Thakurbari

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.