• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডেঙ্গু মোকাবিলায় স্বাস্থ্য দফতরের হাতিয়ার এবার থ্রিডি ম্যাপ

  • |

ধরা যাক কোনও এক রবিবারের দুপুরে আপনার ইচ্ছা করছে ধর্মতলার শহিদ মিনার বা ভিক্টোরিয়া চত্বর থেকে ঘুরে আসতে। কিন্তু ইচ্ছা থাকলেও উপায় নেই। প্রবল বৃষ্টিতে আপনি আটকে রয়েছেন দক্ষিণ কলকাতার আপনার নিজস্ব আবাসনে। তাহলে কি করবেন?

ডেঙ্গু মোকাবিলায় এবার থ্রিডি ম্যাপের প্রস্তুতি শহরে

শীঘ্রই ভার্চুয়াল ভৌগলিক তথ্য সিস্টেমের উপর নির্ভর করে একটি ইন্টারেক্টিভ থ্রিডি মানচিত্র তৈরি হতে চলেছে শুধুমাত্র শহর কলকাতার উপর। যার মাধ্যমে মাউসের এক খোঁচায় আপনি ঢুঁ মেরে আসতে পারেন নিকো পার্ক থেকে সায়েন্স সিটি সর্বত্রই। যা রাজ্যের পর্যটন বিভাগকেও পরোক্ষ ভাবে উজ্জীবিত করবে বলে মত এই ত্রিমাত্রিক মানচিত্রের প্রস্তুতকারী সংস্থার বিশেষজ্ঞদের।

এই বিশেষ অনলাইন মানচিত্রটির প্রস্তুতকারী হিসাবে দায়িত্বে আছে ন্যাশনাল অ্যাটলাস এন্ড থিমেটিক ম্যাপিং অর্গানাইজেশন বা ন্যাটমো। এই নয়া ভার্চুয়াল ম্যাপের মাধ্যমে আপনি সহজেই মহানগরের বিভিন্ন বিখ্যাত স্মৃতিসৌধ ও মিনার গুলির ত্রিমাত্রিক অবস্থান দেখতে পাবেন। এমনকি ঘরে বসেই মোবাইল বা আপনার ল্যাপটপের স্ক্রিনেই ওই দর্শনীয় স্থান গুলির পার্শ্ববর্তী এলাকা গুলিতেও উঁকিঝুঁকি দিতে পারবেন।

এই প্রসঙ্গে বলতে গিয়ে ন্যাটমোর মুখ্য পরিচালক তপতী বন্দ্যোপাধ্যায় বলেন, ' ইতিমধ্যেই পরীক্ষামূলক ভাবে এই প্রকল্পটির কাজ শুরু করা হয়েছে। ভবিষ্যতে এর সফল বাস্তবতা সম্ভব হলে আর নতুন কিছু ইমারত ও সৌধ এই ভার্চুয়াল ম্যাপটির সঙ্গে যুক্ত করা হবে। ’

স্যাটেলাইট সিস্টেমের মাধ্যমে গুগল ম্যাপের ম্যাপের সাহায্য বর্তমানে আমরা শহরের যত্রতত্র অনায়াসেই ঘুরে বেড়াতে পারি। পাশাপাশি ত্রিমাত্রিক মানচিত্র হিসাবে রয়েছে গুগল আর্থও। তার পরও এই বিশেষ ভার্চুয়াল ম্যাপের প্রয়োজনীয়তা নিয়ে ন্যাটমো প্রধানকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন , 'গুগল ম্যাপের মাধ্যমে আমরা শুধুমাত্র কোনও বাড়ি, বিখ্যাত কোনও ভবন বা সৌধের বাইরের অংশটুকুই দেখতে পাই। এই নতুন প্রযুক্তি নির্ভর ভার্চুয়াল ম্যাপের মাধ্যমে আমরা এরপর থেকে ওই ভবনের ভিতরের অংশেও প্রবেশ করতে পারবো মোবাইলের স্ক্রিনের একটা ছোঁয়াতেই। ’

এদিকে প্রত্যেক বছরই শহরের বিখ্যাত কিছু দর্শনীয় স্থানে ভ্রমণের উদ্দেশ্যে কলকাতায় আসেন দেশ বিদেশের অগুনতি পর্যটক। এই নতুন উদ্ভাবনার ফলে তাদেরও পরোক্ষভাবে উপকার হবে বলে মত ওই সফটওয়্যার নির্মাতা সংস্থার বিশেষজ্ঞদের। সল্টলেকে তাদের নিজস্ব অফিসেই এই পুরো ভার্চুয়াল ম্যাপ তৈরির কাজটি সম্পন্ন করা হয়েছে বলে ন্যাটমো সূত্রে খবর। আগামী ৫ থেকে ৮ই নভেম্বর ভারতের আন্তর্জাতিক বিজ্ঞান উৎসবে এই নয়া প্রযুক্তির ম্যাপটির প্রদর্শন করা হবে বলেও জনা যাচ্ছে।

English summary
A 3D map to battle dengue in Kolkata
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X