• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যুব সম্প্রদায়ই হয়ে উঠছে প্রাণঘাতী করোনার নিভৃত বাহক! শঙ্কিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  • |

দুশ্চিন্তার মেঘ কাটতে না কাটতেই নয়া আশঙ্কা নিয়ে আরও তীব্র হচ্ছে করোনার দাপট। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা 'হু'এর তরফে হুশিয়ারি দিয়ে জানানো হয়েছে, বর্তমানে যুব সম্প্রদায়ের একটা বড় অংশ করোনা ভাইরাসের বাহক হিসেবে কাজ করছে। অচেতনেই তারা করোনায় সংক্রামিত হয়ে করোনার বাহক হয়ে উঠছে। বেশিরভাগ ক্ষেত্রেই এদের মধ্যে কোনও উপসর্গ দেখা যায় না বা দেখা দিলেও তা খুবই মৃদু বলেও সতর্ক করেছে হু।

২০ থেকে ৪০ বছর বয়সীদের মাধ্যমে সন্তর্পণে ছড়াচ্ছে ভাইরাস

২০ থেকে ৪০ বছর বয়সীদের মাধ্যমে সন্তর্পণে ছড়াচ্ছে ভাইরাস

যাদের বয়স ২০, ৩০ ও ৪০ বছরের কোটায় এবং যারা যারা তুলনামূলক ভাবে করোনা সম্পর্কে অসচেতন তাদের মাধ্যমেই মহামারী প্রকোপ দ্রুত বাড়ছে বলে জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। হু'এর হুঁশিয়ারি, বেশিরভাগ ক্ষেত্রেই এদের মধ্যে কোনোও উপসর্গ না দেখা যাওয়ায় তারা যে আক্রান্ত এটা বুঝে উঠতে পারেনা। তাই এদের মধ্যে থাকা জীবাণুই সংক্রমণের কারণ হতে পারে।

শিশু ও যুবকদের মধ্যে বাড়ছে সংক্রমণ হার

শিশু ও যুবকদের মধ্যে বাড়ছে সংক্রমণ হার

নয়া একটি সমীক্ষার ভিত্তিতে হু জানায় ক্রমেই শিশু ও যুবকদের মধ্যে করোনা সংক্রমণের হার দ্রুত গতিতে বাড়ছে। গত ২৪শে ফেব্রুয়ারী থেকে ১২ই জুলাই পর্যন্ত করোনা আক্রান্ত ৬০ লক্ষ মানুষের উপর চালানো এই সমীক্ষায় দেখা যাচ্ছে, ৪ বছরের কম বয়সী শিশুদের মধ্যে সংক্রমণ হার ০.৩% থেকে বেড়ে ২.২% দাঁড়িয়েছ। ৫ থেকে ১৪ বছরের মধ্যে যাদের বয়স তাদের মধ্যে সংক্রমণের হার ০.৮% থেকে বেড়ে দাঁড়িয়েছে ৪.৬%। আর যাদের বয়স ১৫ থেকে ২৪ বছর, তাদের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়ার হার দাঁড়িয়েছে ১৫%, কিন্তু প্রথমদিকে এই হার ছিল মাত্র ৪.৫%।

লকডাউন তুলে নেওয়ার পরে সচেতনতার অভাবেই বাড়ছে বিপদ

লকডাউন তুলে নেওয়ার পরে সচেতনতার অভাবেই বাড়ছে বিপদ

এর সম্ভাব্য কারণ হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি শাখার পরিচালক তাকেশি কাসাই জানান,করোনা রুখতে নেওয়া কঠোর লকডাউন তুলে নেওয়ার পর কিছু অঞ্চলের যুব সম্প্রদায়ের মধ্যে সচেতনতার অভাব দেখা গেছে। আর এই কারণেই বাড়ছে ঝুঁকি। অল্প বয়স হওয়ায় অন্যান্য আক্রান্তদের মতো তাদের মধ্যে উপসর্গ দেখা যায় না এবং নিভৃতেই তাদের মধ্যে দিয়ে ছড়িয়ে পড়ে ভাইরাস।

 বাড়ছে সংক্রমণ, আশা জোগাচ্ছে সুস্থতার রেকর্ড

বাড়ছে সংক্রমণ, আশা জোগাচ্ছে সুস্থতার রেকর্ড

ইতিমধ্যেই গোটা বিশ্বে করোনায় আক্রান্ত প্রায় ২২.৫ কোটি মানুষ। একইসাথে পাল্লা দিয়ে করোনার সংক্রমণ ক্রমেই বেড়ে চলেছে গোটা দেশে। বুধবার একদিনের নিরিখে ফের নয়া রেকর্ডও গড়েছে ভারত। এই প্রথমবার দেশে করোনা প্রায় ৭০ হাজার ছুঁল বলে জানা যায়। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয় ৯৭৭ জনের। পাশাপাশি আশা জোগাচ্ছে সুস্থতার রেকর্ড। গত ২৪ ঘন্টায় দেশে সুস্থ হয়েছেন ৫৮,৭৯৪ জন।

নর্দমার জলের নমুনা পরীক্ষায় ভয়াবহ রিপোর্ট! সম্ভাব্য ৬ লক্ষ কোভিড আক্রান্তের খোঁজ হায়দরাবাদে

English summary
youths are becoming the secret carrier of the deadly coronavirus world health organization report says
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X